৩৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে বৌদ্ধ মানবিক সংস্থা

৩৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে বৌদ্ধ মানবিক সংস্থা: তাইওয়ান ভিত্তিক বৌদ্ধ দাতব্য ও মানবিক সংস্থা Buddhist Tzu Chi Foundation দক্ষিণ তুর্কি এবং সিরিয়ার কিছু অংশে ব্যাপক ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের শুরু থেকে ত্রাণ কার্যক্রম পরিচালনা করে আসছিল। Buddhist Tzu Chi Foundation এর এক বিবৃতিতে বলা হয়েছে ইতোমধ্যে তারা ৩৬,৩১৪ পরিবরের মধ্যে তাদের ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে সক্ষম হয়েছে।

তুরস্ক ও সিরিয়ার কিছু অঞ্চলে বিধ্বংসী ভূমিকম্পের পর Buddhist Tzu Chi Foundation তড়িৎ মানবিক সহযোগীতা পোঁছে দেওয়ার ঘোষণা দেয়। তাদের ঘোষণা অনুযায়ী মানবিক বিপর্যয়ের স্থানগুলোতে প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী পৌঁছানোর জন্য কঠোর পরিশ্রম করছে সংগঠনটি।

৩৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে বৌদ্ধ মানবিক সংস্থা
Tzu Chi এর সদস্যগণ অর্থ সংগ্রহের চিত্র

Tzu Chi এর মানবিক ত্রাণ প্রচেষ্টার মধ্যে রয়েছে নগদ অর্থ কার্ড বিতরণ। এই নগদ টাকার কার্ড দিয়ে উপকারভোগীরা খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য ব্যবহার করতে পারবে। এর আগে সংগঠনটি ৮,১৪৮টি গরম কম্বল বিতরণ করে ক্ষতিগ্রস্থদের মাঝে। এর পরপর ঘোষণা দেয় তারা ১ মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করবে তুর্কি ও সিরিয়ায় ভূমিকম্প আক্রন্তদের জন্য।

গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে Buddhist Tzu Chi Foundation একজন মূখপাত্র বলেন, “আমরা ক্ষতিগ্রস্ত তিনটি প্রদেশে ত্রাণ বিতরণ বিতরণ চলমান রেখেছি। আমাদের পরিকল্পনার মধ্যে রয়েছে হাতায় প্রদেশের ২০,৩৫২টি পরিবার, গাজিয়ানটেপ প্রদেশে ১৩,৬৭৯টি পরিবার এবং কিলিস প্রদেশের ১,২০০টি পরিবার। এভাবে প্রায় ৩৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী পোঁছে দেওয়া হবে।”

তিনি আরো জনান, Tzu Chi ইতিমধ্যেই [৫ মার্চ পর্যন্ত] ক্ষতিগ্রস্ত অনেক এলাকায় বিতরণের কাজ শেষ করেছে। এর মধ্যে একটি বিতরণ ইস্তাম্বুলে আশ্রয় নেওয়া ১,০৮৩টি পরিবার (৬,৩০২ জন ব্যক্তি), একটি বিতরণ হাতায় প্রদেশের রেহানলিতে ৩৫২টি পরিবার (১,৫৫২ জন ব্যক্তি) এবং ৬টি বিরতণ সহিনবেতে ২,৯২০টি পরিবার (১৪,৫১৩ জন ব্যক্তি) মধ্যে করা হয়েছে। সর্বশেষ বিতরণটি করা হয় নুরদাজি, গাজিনটেপ এলাকায় যেখানে ৪৩০টি পরিবার (১,৫৫৯ ব্যক্তি) উপকৃত হয়েছে।

৩৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে বৌদ্ধ মানবিক সংস্থা
Tzu Chi প্রতিনিধি দলের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শণ

ফাউন্ডেশনের পক্ষ থেকে জনানো হয়েছে, ভূমিকম্পে বেঁচে যাওয়া ব্যক্তিদের জন্য তুর্কি সরকারের মাধ্যমে ১৩,০৮৩টি কম্বলও বিতরণ করা হয়েছে। Tzu Chi জর্ডান শাখার অধিনে, জর্ডান হাশেমাইট দাতব্য সংস্থা এবং জাতিসংঘের OCHA এর সহায়তায়, সিরিয়ার উদ্দেশ্যে ৪২৬,৮০০টি তৈরী পোশাক এবং ৫০,০০০ কম্বল পাঠানো হচ্ছে।

গত ১৩ মার্চ পর্যন্ত, এই অঞ্চলে একাধিক ভূমিকম্প এবং আফটারশক থেকে মৃতের সংখ্যা ৫৫,৭০০  ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে কমপক্ষে ৪৮,৪০০ জন এবং সিরিয়ায় কমপক্ষে ৭,২০০ জন নিহত হয়েছে। এটিকে তুরস্কের ইতিহাসে সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই মর্মান্তিক দুর্যোগের সম্পত্তি এবং অবকাঠামোর ক্ষতি অনুমান করা হয়েছে তুরস্কে ১০০ বিলিয়ন মার্কিন ডলার এবং সিরিয়ায় ৫.১ বিলিয়ন মর্কিন ডলার।

৩৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে বৌদ্ধ মানবিক সংস্থা
উপকারভোগীদের মাঝে নগদ অর্থ কার্ড বিতরণ

Click here to donate – Tzu Chi তহবিলে দান করতে এখানে ক্লিক করুন

মানবতাবাদী এই এই বৌদ্ধ সংগঠনটি বিশ্বজুড়ে Buddhist Tzu Chi Foundation নামে পরিচিত হলেও চীনে এটি The Buddhist Compassion Relief Tzu Chi Foundation নামে পরিচিত। সংগঠনটি ১৯৬৬ সালে তাইওয়ানের বৌদ্ধ সন্ন্যাসী এবং ধর্ম শিক্ষক মাস্টার চেং ইয়েন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। “সমবেদনাকে কার্যকর করা” Buddhist Tzu Chi Foundation এর উপর প্রধান স্লোগান। এটি জাতিসংঘ-স্বীকৃত এনজিও সংস্থাও যার প্রায় বিশ্বজুড়ে ১০ মিলিয়ন সমর্থক এবং ৫১টি দেশে প্রায় ৪৩২টি অফিস দেশে রয়েছে।

আরো পড়ুন>>

    শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

    2 thoughts on “৩৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে বৌদ্ধ মানবিক সংস্থা

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    error: Content is protected !!