বৃত্তির টাকা বিতরণ করেছেন ড. শরণপাল ভান্তে

বৃত্তির টাকা: বাংলাদেশের বিভিন্ন গ্রামের ষাটটি প্রাথমিক, উচ্চ বিদ্যালয় এবং কলেজ/বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আমাদের বৃত্তির অর্থ বিরতণ করেছেন কানাডায় অবস্থানরত বাংলাদেশি বৌদ্ধ ভিক্ষু ড. শরণপাল। এই সময় তিনি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের লেখাপড়ার অগ্রগতি প্রতিবেদন দেখনে এবং তাদের খোঁজ খবর নেন।

বৃত্তির টাকা বিতরণকালে তাঁকে নিজ হাতে শিক্ষার্থী ও অভিভাবকদের মাজে কানাডা থেকে আনা চকলেট বিতরণ করতে দেখা গেছে। এই সময় শিক্ষার্থীরা তাদের অভিব্যাক্তি প্রকাশ করেন এবং ভান্তের প্রতি কৃতজ্ঞতা জানান। ভান্তে শরণপাল শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য মন দিয়ে অধ্যয়ন করার অনুপ্রেরণা দেন।

বৃত্তির টাকা বিতরণ করেছেন ড. শরণপাল ভান্তে

উল্লেখ্য, ভিক্ষু শরণপাল, কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের একজন বৌদ্ধ চ্যাপলিন যিনি কানাডার অন্টারিওর মিসিসাগায় অবস্থিত ওয়েস্ট এন্ড বৌদ্ধ বিহারে বসবাসকারী একজন আবাসিক বৌদ্ধ ভিক্ষু। ১৯৭৪ সালে বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণকারী, ভিক্ষু শরণপাল শ্রীলঙ্কা থেকে বৌদ্ধ ধর্মের উপর শিক্ষা লাভ করেন এবং ২০০০ সালে টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে তিনি  তুলনামূলক ধর্ম এবং পাশ্চাত্য দর্শনে অনার্স ডিগ্রী এবং একই বছর বিশ্ববিদ্যালয়ে চ্যাপলিন নিযুক্ত হন।

২০০২ সালে হ্যামিল্টনের ম্যাকমাস্টার ইউনিভার্সিটি থেকে ধর্মীয় গবেষণায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর, ভিক্ষু শরণপালা টরন্টো বিশ্ববিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে ফিরে আসেন এবং সেন্টার ফর দ্য স্টাডি অফ রিলিজিয়ন ধর্মীয় অধ্যয়নে পিএইচডি শেষ করেন।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!