তুরস্কের জন্য ১ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা করেছে বৌদ্ধ সংগঠণ

তুরস্কের জন্য ১ মিলিয়ন অনুদান ঘোষণা করেছে বৌদ্ধ সংগঠণ: তাইওয়ান ভিত্তিক বৌদ্ধ দতব্য সংগঠন Tzu Chi Foundation এর আমেরিকা শাখা তুরস্কের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবেলার উদ্দেশ্যে ১ মিলিয়ন মার্কিন ডলার সমতুল্য তহবিল ঘোষণা করেছে।

“মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ৭.৮ মাত্রার ভূমিকম্পের পরের দিন থেকে Tzu Chi USA তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলের লোকদের পাশে দাঁড়ানোর জন্য একটি ”ভূমিকম্প ত্রাণ তহবিল” সংগ্রহ শুরু করে।   Tzu Chi USA মুখ্যপাত্র গণমাধ্যমকে জানান, “এক দিনেরও কম সময়ের মধ্যে ইতিবাচক সাড়া পেয়েছি, অনেক দাতা আমাদের ১ মিলিয়ন মার্কিন ডলার লক্ষ্য পূরণের জন্য সাহায্য করেছেন। আমরা আশা করছি ২৮ ফেব্রুয়ারির মধ্যে ছোট ছোট প্রতিটি অবদান বেড়ে দ্বিগুণ হয়ে ১ মিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।”

তুরস্কের জন্য ১ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা করেছে বৌদ্ধ সংগঠণ

ইতোমধ্যে Tzu Chi Foundation এর পক্ষ থেকে ৮১৪৮টি মোটা কম্বল ভূমিকম্প কবলিত এলাকা পোঁছে দেওয়া হয়েছে। গত ১০ ফেব্রুয়ারি গরম কম্বলের প্রথম চালান শীতার্থ ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।

পরবর্তীতে Tzu Chi তুরস্ক শাখার স্বেচ্ছাসেবগণ ভূমিকম্পে বেঁচে যাওয়াদের উপহার কার্ড বিতরণ শুরু করেছে, যার মাধ্যমে তারা স্থানীয় সুপারমার্কেট থেকে খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস কিনতে ব্যবহার করতে পারবে।

Tzu Chi ইস্তাম্বুল শাখার এক মুখপাত্র বলেন, এল মেনাহিল ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক, কর্মচারী, বর্তমান ও প্রাক্তন ছাত্র-ছাত্রী (যাদের প্রায় সবাই গৃহযুদ্ধের ফলে সিরিয়া থেকে বাস্তুচ্যুত হয়েছিল), এবং ক্ষতিগ্রস্ত এলাকার লোকজন স্বেচ্ছাসেবক হিসেবে সাহায্য করছে এবং অনেকে রক্তদান করছে।”

প্রতিবেদন লেখার সময় পর্যন্ত সর্বশেষ তথ্য অনুসারে, ‍ভূমিকম্প আক্রান্ত অঞ্চল থেকে এখন পর্যন্ত ৪১,০০০ মৃত ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। যার মধ্যে তুর্কিয়েতে কমপক্ষে ৩৫,৪১৮ জন এবং সিরিয়ায় কমপক্ষে ৫,৮০০ জন রয়েছে। যেখানে কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। উদ্ধারকর্মীরা জীবিতদের অনুসন্ধান অব্যাহত রেখেছে। তবে হিমাঙ্কের নিচে তাপমাত্রার কারণে ধ্বংসস্তূপে আটকে পড়া জীবিত লোকদের খুঁজে পাওয়ার আশা দিন দিন ম্লান হয়ে যাচ্ছে। সময়ের বিরুদ্ধে এই দৌড়ে, বেঁচে থাকাদের এখনও উদ্ধার করা হচ্ছে। আল জাজিরা নিউজ এজেন্সি জানিয়েছে যে ৪২ বছর বয়সী এক মহিলাকে প্রায় ২২২ ঘন্টা আটকে থাকার পর বুধবার কাহরামানমারাস (যা মারাশ নামেও পরিচিত) শহরের ধ্বংসস্তূপ থেকে জীবত উদ্ধার করা হয়েছে।

তুরস্কের জন্য ১ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা করেছে বৌদ্ধ সংগঠণ

Tzu Chi তুরস্ক এর নির্বাহী পরিচালক ফয়সাল হু বলেন, “তুরস্কের হিমশীতল আবহাওয়ায় সময়মতো সাহায্য পাঠাতে আমাদের রীতিমতো পরীক্ষা দিতে হচ্ছে। এরপরও যারা আমাদের সাপোর্ট করছেন তাদের সবার কাছে আমি কৃতজ্ঞ।”

Tzu Chi USA এর পক্ষ থেকে বলা হয়েছে, “আপনাদের সকলের মতো আমাদের হৃদয়ও ভারী, তুরস্ক এবং আশেপাশের অঞ্চলে ভূমিকম্পের পর এত দুর্ভোগ দেখে কষ্ট হয়— পরপর আরো ভূমিকম্প এবং আফটারশকগুলি উদ্ধার প্রচেষ্টাকে জটিল করে তোলেছে। আমরা প্রত্যেকের জন্য আন্তরিকভাবে প্রার্থনা করছি।”

তুরস্কে ভূমিকম্প আক্রান্তদের জন্য দান করতে এখানে ক্লিক করুন

মাস্টার চেং ইয়েন
মাস্টার চেং ইয়েন

বৌদ্ধ তজু চি ফাউন্ডেশন জাতিসংঘ-স্বীকৃত অলাভজনক এনজিও যার প্রায় ১০ মিলিয়ন সমর্থক এবং ৪৩২ টি অফিস বিশ্বব্যাপী ৫১টি দেশে রয়েছে। মানবিক সহায়তা, চিকিৎসা সেবা, শিক্ষার ক্ষেত্রে নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে Buddhist Tzu Chi Foundation। মূলত The Buddhist Compassion Relief Tzu Chi Foundation, Republic of China -ই বৌদ্ধ তজু চি ফাউন্ডেশন নামে বেশি পরিচিত। এটি ১৯৬৬ সালে বৌদ্ধ সন্ন্যাসী এবং ধর্ম শিক্ষক মাস্টার চেং ইয়েন দ্বারা তাইওয়ানে প্রতিষ্ঠিত হয়েছিল। সংগঠনটির স্লোগান হলো- ““putting compassion into action”।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!