তাইওয়ানে ইয়াং বোধিসত্ত্ব প্রোগ্রামে রেজিস্ট্রেশন চলছে

আন্তর্জাতিক ইয়াং বোধিসত্ত্ব প্রোগ্রাম নামে নতুন একটি কোর্স ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক অফ এনগেজড বুড্ডিস্ট (INEB)। কোর্সের প্রতিপাধ্য বিষয় হলো: মানুষের মাঝে আধ্যাত্মিক পুনরুত্থান এবং সামাজিক রূপান্তর। দুই সপ্তাহের অভিজ্ঞতামূলক শিক্ষা জন্য তরুণ নেতা এবং সামাজিক কর্মীদের যোগদান করার জন্য উৎসাহিত করেছে। এই প্রোগ্রামে অংশ নিতে ইচ্ছুক সকল ব্যক্তি আবেদন করতে পারবে। আবেদনের সুযোগ বৌদ্ধ অবৌদ্ধ সবার জন্য উন্মুক্ত। প্রোগ্রামটি তাইওয়ানের বুড্ডিস্ট হংশি কলেজের সহযোগিতায় ৩১ অক্টোবর শুরু হয়ে ১৩ নভেম্বর, ২০২৩ পর্যন্ত চলবে।

INEB এর পক্ষ থেকে গণমাধ্যমকে জানিয়েছে যে, “এটি একটি এক্সপোজার প্রোগ্রাম যা প্রেম-দয়া এবং সমবেদনার মূল্যবোধকে কেন্দ্র করে তৈরী করা হয়েছে। এটি সাধারনত এশিয়াতে, বিশেষত তাইওয়ানের প্রেক্ষাপটে সামাজিক মূল্যবোধ ও সামাজিক সম্পৃক্ততা সম্পর্কে শেখার জন্য যুবকদের আকৃষ্ট করে।”

তাইওয়ানে ইয়াং বোধিসত্ত্ব প্রোগ্রামে রেজিস্ট্রেশন চলছে

কি শেখানো হবে প্রোগ্রামে:

প্রোগ্রাম সম্পর্কে INEB জানিয়েছে, “আপনি একটি বৌদ্ধ পরিবারে জন্মগ্রহণ করেছেন, অন্যধর্ম থেকে বৌদ্ধ ধর্মে এসেছেন অথবা আপনি নিজেকে বৌদ্ধ হিসাবে পরিচয় দেন না তাতে কোন সমস্যা নাই। এই প্রোগ্রামটি আমারা আধুনিক সমাজের দুঃখ-কষ্টের শিকড় সম্পর্কে জানার জন্য আপনার বোঝার ক্ষমতাকে বাড়িয়ে দেওয়ার জন্য ডিজাইন করেছি। এবং কিভাবে দুঃখ থেকে মুক্তি ও দুঃখকে মোকাবেলা করার সম্ভাব্য উপায় খুঁজে বের করার চেষ্টা করেছি।”

দুই সপ্তাহের এই কোর্সটি তাইওয়ানের তাও ইউয়ানে বুড্ডিস্ট হংশি কলেজে হোস্ট করা হবে।

কোর্সের জন্য আবেদনকারীর যোগ্যতা:

১। আবেদনকারীদের বয়স অবশ্যই ২০-৪০ বছর হতে হবে।

২। ইংরেজি ভাষার উপর দক্ষতা থাকতে হবে।

৩। বৌদ্ধধর্ম, আধ্যাত্মিকতা, ব্যক্তিগত রূপান্তর এবং সামাজিক পরিবর্তনের প্রতি আগ্রহী হতে হবে।

৪। অন্যদের সাথে শেখার জন্য আগ্রহী হতে হবে।

আবেদনের শেষ সময়:

আন্তর্জাতিক ইয়াং বোধিসত্ত্ব প্রোগ্রাম এ আবেদনের শেষ সময় ২০ আগষ্ট, ২০২৩।

প্রোগ্রাম সম্পর্কে জানতে এবং আবেদন করতে এখানে ক্লিক করুন

ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক অফ এনগেজড বৌদ্ধ (INEB) হল এমন একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক যা সামাজিক ন্যায়বিচার, পরিবেশগত স্থায়িত্ব এবং বিশ্ব শান্তির জন্য নিরলস কাজ করছে। INEB প্রথম ১৯৮৯ সালে প্রখ্যাত বৌদ্ধ পণ্ডিত এবং সামাজিক কর্মী প্রফেসর সুলক সিভারাকসা এবং বৌদ্ধ নেতাদের একটি গ্রুপ দ্বারা প্রতিষ্ঠা করেছিল। এর মূল উদ্দেশ্য ছিল, সমসাময়িক সামাজিক ও রাজনৈতিক সমস্যাগুলোতে বৌদ্ধ শিক্ষা ও নীতি প্রয়োগ করা। বর্তমানে INEB বৈশ্বিক নেটওয়ার্কের মাধ্যমে, আন্তঃবৌদ্ধ ও আন্তঃধর্মীয় গোষ্ঠীর মধ্যে বোঝাপড়া, সহযোগিতা এবং সংযোগিতা উন্নীত করতে কাজ করে। বর্তমানে এর অন্যতম একটি কাজ হলো মানবাধিকার রক্ষা, সংঘাতের সমাধান এবং পরিবেশগত সংকটের মতো জরুরী বৈশ্বিক সমস্যাগুলিকে সক্রিয়ভাবে মোকাবেলা করতে সহযোগীতা করা।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!