নেপালে বুদ্ধ বালক নামে পরিচিত আধ্যাত্মিক নেতা গ্রেফতার

নেপালে: বুদ্ধ বালক নামে পরিচিত একজন বিতর্কিত নেপালি আধ্যাত্মিক নেতাকে গ্রেফতার করেছে নেপাল পুলিশ। গ্রেফতারকৃত আধ্যাত্মিক নেতার নাম রাম বাহাদুর বমজান। তার বিরুদ্ধে একজন নাবালককে যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে বলে রিপোর্ট করেছে নিউজ রিপোর্ট। পুলিশ জানিয়েছে যৌন নিপীড়ন ছাড়াও তার আস্তানা থেকে অন্তত চার অনুসারী নিখোঁজ হওয়ার ঘটনায় জড়িত থাকার অভিযোগও আছে তার বিরুদ্ধে।

নেপালে বুদ্ধ বালক নামে পরিচিত আধ্যাত্মিক নেতা গ্রেফতার

রাম বাহাদুর বামজানকে অনেক নেপালি সিদ্ধার্থ গৌতমের পুনর্জন্ম বলে বিশ্বাস করেন, তবে বৌদ্ধ পণ্ডিতরা বামজানের দাবি মানতে নারাজ।

নেপাল সেন্ট্রাল ইনভেস্টিগেশন ব্যুরোর নবরাজ অধিকারী জানিয়েছেন, বামজানকে গত ১০ জানুয়ারি মঙ্গলবার গভীর রাতে দেশের রাজধানী কাঠমান্ডুর একটি শহরতলিতে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছিল।

১১ জানুয়ারি বুধবার পুলিশ তাকে হাতকড়া পরিয়ে মিডিয়ার সামনে নিয়ে আসে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, যে অফিসাররা তাকে ধরতে এলে বমজান দুই তলার একটি জানালা দিয়ে লাফ দিয়ে পালানোর চেষ্টা করে কিন্তু ব্যর্থ হন এবং পরে তাকে হেফাজতে নেওয়া হয়।

পুলিশ নিশ্চিত করেছে যে গ্রেফতারের সময় তার বাড়ি থেকে ক্যাশ দুই লক্ষ সাতাশ হাজার মার্কিন ডলারের সমতুল্য নেপালি ব্যাঙ্কনোট ও ২৩ মার্কিন ডলারের সমতুল্য অন্যান্য বিদেশী মুদ্রা পাওয়া গেছে।

বামজানকে দক্ষিণ নেপালের একটি আদালতে নিয়ে যাওয়া হবে, যেখানে কথিত অপরাধ সংঘটিত হয়েছিল। স্থানীয় বিচারলয়ে সেখানে একজন বিচারকের সামনে হাজির হওয়ার হবেন বমজান।

বেশ কিছু বমজান ভক্ত অনুসারী ১১ জানুয়ারি বুধবার কাঠমান্ডুর কেন্দ্রীয় তদন্ত ব্যুরো অফিসের বাইরে জড়ো হয়েছিল এবং বমজানের মুক্তি দাবী করছিল। পুলিশ দাঙ্গা ঠেকাতে জনতার মাঝে লাটি পেটা ও অন্যান্য ব্যবস্থা গ্রহণ করে।

বামজান, একসময় বুদ্ধ বয় নামেও পরিচিত ছিল। ২০০৫ সালে দক্ষিণ নেপালে তিনি অল্প বয়সে ধ্যান করার মধ্য দিয়ে বিখ্যাত বেশ খ্যাতি কুড়িয়েছিলেন। তখন অনেকে বিশ্বাস করেছিলেন যে তিনি খাবার বা জল ছাড়া গাছের নীচে বসে কয়েক মাস নড়াচড়া না করে ধ্যান করছিল। পরে তার বিরুদ্ধে অনুসারীদের যৌন ও শারীরিকভাবে নির্যাতনের অভিযোগ আসে যদিও তিনি তা অস্বিকার করে। এটা ঠিক যে এখনো বমজানের অনেক ভক্ত অনুসারী তাকে পছন্দ ও তার উপাসনা করে।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!