লন্ডনে বৌদ্ধধর্ম এবং কোয়ান্টাম ফিজিক্স নামে নতুন কোর্স চালু

লন্ডনে বৌদ্ধধর্ম : ”সায়েন্স অ্যান্ড উইজডম লাইভ” জাময়াং লন্ডন বুড্ডিস্ট সেন্টারের একটি প্রকল্প। এই প্রকল্পের অধিনে বৌদ্ধধর্ম এবং কোয়ান্টাম ফিজিক্স নামে একটি নতুন ই-লার্নিং প্রোগ্রাম চালু করার কথা ঘোষণা দিয়েছে৷ এই অনলাইন কোর্সটি বৌদ্ধ দর্শন এবং বিজ্ঞানের মধ্যে সংযোগের উপর জোর দেওয়া হয়েছে। মনকে বিশ্লেষণ করা, বাস্তবতা এবং আত্মার প্রকৃতি অনুসন্ধান করার উপায় হিসাবে কাজ করবে নতুন এই বৌদ্ধধর্মীয় কোর্স। লন্ডনে বৌদ্ধধর্ম প্রসারে কোর্সটি বিশেষ সহায়ক হবে।

বৌদ্ধ অনলাইন পত্রিকা বিডিজিকে দেওয়া এক সাক্ষাৎকারে সায়েন্স এন্ড উইজপম লাইভ বলেছে, “প্রতিটি মানুষ এই জটিল মহাবিশ্বের অর্থ খুঁজছে এবং যার যার মতো বলে যাচ্ছে।  বৌদ্ধধর্ম এবং কোয়ান্টাম পদার্থবিদ্যা বাস্তবতার কিছু রহস্য উন্মোচন করার একটি চাবিকাঠি প্রদান করে, একই সাথে মানুষের চেতনা প্রসারিত করে, সম্প্রদায় গড়ে তোলে এবং প্রজ্ঞার চাষ করে। যারা বাস্তবতার জটিল প্রকৃতি, কোয়ান্টাম ঘটনা এবং মানবিক চেতনা সম্পর্কে কৌতূহলী তাদের একটি অবিস্মরণীয় শেখার যাত্রার জন্য এই ইন্টারেক্টিভ অনলাইন কোর্সে যোগ দিতে উৎসাহিত করা হচ্ছে।”

বাস্তবতা, মন এবং নিজের প্রকৃতি অনুসন্ধান করে বিজ্ঞান এবং আধ্যাত্মিকতার মধ্যে আন্তঃসম্পর্কের গভীরতর বোঝাপড়ার বিকাশে শিক্ষার্থীদের সাহায্য করা এই কোর্সটির প্রধান লক্ষ্য। ফলাফলের মধ্যে রয়েছে অনুশীলনকারীদের তাদের ধ্যান অনুশীলনকে গভীর ও সমৃদ্ধ করতে সাহায্য করা, মননশীলতা এবং সুস্থতা বৃদ্ধি করা।

সায়েন্স অ্যান্ড উইজডম লাইভ এর পক্ষ থেকে জানানো হয়েছে বিজ্ঞান ভিত্তিক বৌদ্ধধর্ম অনুশীলন কোর্সটি পরিচালনা করবেন বিখ্যাত কোয়ান্টাম পদার্থ বিদ্যা বিশেষজ্ঞ ও বৌদ্ধধর্মীয় ভিক্ষুরা। তারা জানান “বৌদ্ধধর্ম এবং কোয়ান্টাম পদার্থবিদ্যার নেতৃত্বে আছেন প্রফেসর কার্লো রোভেলি, গেশে তেনজিন নামডাক, প্রফেসর মিশেল বিটবল এবং প্রফেসর জন ডান। এরা সকলেই তাদের নিজ নিজ বৈজ্ঞানিক ও মননশীল ক্ষেত্রে সম্মানিত বিশেষজ্ঞ। এই শিক্ষকগণ একটি বিস্তৃত পাঠ্যক্রমের মাধ্যমে ধাপে ধাপে শিক্ষার্থীদের গাইড করবেন যার মধ্যে ভিডিও বক্তৃতা, সংলাপ, নিবন্ধ, বৌদ্ধ পাঠ, বক্তৃতা নোট, স্ব-মূল্যায়ন সরঞ্জাম এবং ধ্যান অনুশীলন অন্তর্ভুক্ত রয়েছে।”

বৌদ্ধধর্ম এবং কোয়ান্টাম পদার্থবিদ্যা কোর্সে ভর্তি ইচ্ছুক সকল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। কোর্সটিতে ভর্তি হতে বৌদ্ধ ধর্ম বা কোয়ান্টাম পদার্থবিদ্যার পূর্ববর্তী কোন জ্ঞানের প্রয়োজন নেই বলে জানিয়েছে আয়োজক কমিটি। কোর্সটি মোট ছয়টি মডিউলে সাজানো হয়েছে। এগুলো হলো: A Beginner’s Guide to Quantum Mechanics; Metaphysics, Buddhism, and Quantum Physics; Reality and the Nature of Mind; From Nagarjuna to Heisenberg, and Back; Mind, Matter, and Quantum Physics; and How Things Exist – Meditation Workshop.

>>কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সায়েন্স অ্যান্ড উইজডম লাইভ জানিয়েছে যে, “সায়েন্স অ্যান্ড উইজডম লাইভ সমসাময়িক সমাজের সমস্যাগুলি মোকাবেলা করতে এবং নতুন সম্ভাব্য সমাধানে আসার জন্য বিজ্ঞানীদের সাথে কথোপকথনে মেডিটেশন অনুশীলনকারীদের নিয়ে আসে। বিজ্ঞান এবং মননশীল ঐতিহ্যের মধ্যে আন্তঃসম্পর্ক স্থাপান করে ইতিবাচক কর্মকে অনুপ্রাণিত করতে পারে এই কোর্স। এই কোর্স শেষ করার মাধ্যমে এক নতুন তরুণ সমাজের সৃষ্টি হবে যাদের মধ্যে বিরাজ করবে পারস্পরিক সহযোগিতা, সমবেদনা এবং সমতার মানবিক মূল্যবোধের ভিত্তিতে।

জাময়াং লন্ডন বুড্ডিস্ট সেন্টার ১৯৭৮ সালে তিব্বতীয় বৌদ্ধধর্মের অধ্যয়ন ও অনুশীলনের সুবিধার্থে প্রতিষ্ঠিত হয়েছিল। মহামান্য দালাই লামার বংশানুক্রমে এই প্রতিষ্ঠানটি এখনো গর্বের সাথে ঠিকে আছে। এই বৌদ্ধ কেন্দ্রটি লামা জোপা রিনপোচের আধ্যাত্মিক নির্দেশনায় মহাযান ঐতিহ্য সংরক্ষণের জন্য ফাউন্ডেশন (FPMT) এর সাথেও সংযুক্ত এবং বৌদ্ধ দর্শন ও অনুশীলনের উপর কোর্স, ক্লাসগুলির ও ভাবনা কোর্স পরিচালনা করে।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!