গ্লোবাল অ্যান্টি-রেসিজম চ্যাম্পিয়ন পুরষ্কার লাভ করেছেন বাংলাদেশী বৌদ্ধ নারী

গ্লোবাল: বাংলাদেশী বিশিষ্ট বৌদ্ধ সামাজিক কর্মী রানী ইয়ান ইয়ান, গ্লোবাল অ্যান্টি-রেসিজম চ্যাম্পিয়ন পুরষ্কার লাভ করেছেন। রানী ইয়ান ইয়ান বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে আদিবাসী মানবাধিকার ও নারী অধিকার নিয়ে কাজ করেন। সারা বিশ্ব থেকে স্বীকৃত ছয়জন সামাজিক কর্মীর মধ্যে বাংলাদেশ থেকে তিনি চ্যাম্পিয়ন হন। গত বুধবার ওয়াশিংটন, ডিসিতে সেক্রেটারি অফ স্টেট অ্যাওয়ার্ডের প্রথম বার্ষিক অনুষ্ঠানে এই পুরষ্কার প্রদান করা হয় রানী ইয়ান ইয়ানকে।

রানী ইয়ান ইয়ান মূলত বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে তার জাতিগত সম্প্রদায় প্রধানত বৌদ্ধ চাকমা এবং মারমা সম্প্রদায়ের একজন নেতা। পার্বত্য চট্টগ্রামের ১১টি জাতিগোষ্ঠীর মধ্যে চাকমা ও মারমা যথাক্রমে বৃহত্তম এবং দ্বিতীয় বৃহত্তম জাতিগোষ্ঠী- যাদের অধিকাংশই থেরবাদ বৌদ্ধ ধর্ম পালন করে। নানা প্রতিকূলতা কাটিয়ে ইয়ান ইয়ান তার কাজের মাধ্যমে আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছেন। যার জন্য তাকে বৌদ্ধ বার্তার পক্ষ থেকে অভিন্দন জানাচ্ছি।

গ্লোবাল অ্যান্টি-রেসিজম চ্যাম্পিয়ন পুরষ্কার লাভ করেছেন বাংলাদেশী বৌদ্ধ নারী

ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট বলেছে, “চাকমা সার্কেলের একজন নেতা হিসেবে, ইয়ান ইয়ান সরকারী পৃষ্ঠপোষকতায় বৈষম্য, ভূমি দখল, সহিংসতা এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের সম্মুখীন দুর্বল জনগোষ্ঠীর জন্য সক্রিয়ভাবে কাজ করেন। ইয়ান ইয়ানের সক্রিয়তার সরাসরি ফলস্বরূপ, আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশে আদিবাসী জনগোষ্ঠী এবং সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে সংঘটিত সহিংসতা সম্পর্কে নতুন সচেতনতা অর্জন করেছে। ইয়ান ইয়ান তার সমগ্র কর্মজীবনে জলবায়ু স্থিতিস্থাপকতা এবং লিঙ্গ সমতার বিষয়ে দেশীয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলিকে পরামর্শ দিয়েছেন, আদিবাসী মহিলাদের রাজনৈতিক অংশগ্রহণ নিয়ে গবেষণা করেছেন এবং বৈচিত্র্য এবং সামাজিক অন্তর্ভুক্তির বিষয়ে যুব কর্মীদের পরামর্শ দিয়েছেন। ইয়ান ইয়ান অসীম বৈষম্য এমনকি সহিংসতার সম্মুখীন হওয়া সত্ত্বেও সমান অধিকার এবং ন্যায়বিচারের জন্য নির্ভীক কণ্ঠস্বর এবং স্পষ্টবাদী উকিল হিসাবে আবির্ভূত হয়েছেন।”

গ্লোবাল অ্যান্টি-রেসিজম চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড হল একটি আন্তর্জাতিক পুরস্কার যারা প্রান্তিক জাতিগত, এবং আদিবাসী সম্প্রদায়ের মানুষের অধিকারকে এগিয়ে নেওয়ার জন্য কাজ করে তাদের প্রদান করা হয়। যাদের ব্যাতিক্রমী সাহস, শক্তি এবং নেতৃত্ব প্রদর্শন করার মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্টিকে এগিয়ে নেওয়ার জন্য কাজ করে তাদের নির্বাচন করে মার্কিন দূতাবাস ও কনস্যুলেট।

নির্ভীক আদিবাসী অধিকার সমর্থনের পাশাপাশি, ইয়ান ইয়ান, একজন অনুশীলনকারী বৌদ্ধ যিনি পূর্বে একজন মহিলা বৌদ্ধ সন্ন্যাসী ছিলেন। আদিবাসী মহিলাদের ক্ষমতায়নের প্রচেষ্টার জন্য তিনি মার্কিন যুক্তরাষ্ট্র ইনস্টিটিউট অফ পিস-এর উইমেন বিল্ডিং পিস অ্যাওয়ার্ডের চূড়ান্ত প্রার্থী ছিলেন।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!