নিউ ইয়র্কে চলছে বৌদ্ধ শিল্প প্রদর্শনী

নিউ ইয়র্ক প্রতিনিধি:

আমেরিকায় ভারতে প্রারম্ভিক বৌদ্ধ শিল্প নামে একটি প্রদর্শনী শুরু হয়েছে। প্রদর্শনীটির নামকরন করা হয়েছে “Tree & Serpent: Early Buddhist Art in India, 200 BCE–400 CE.”। প্রদর্শনীটি গত ২১ জুলাই থেকে নিউ ইয়র্ক সিটির মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট-এ শুরু হয়ে এখনো চলমান আছে। জানা গেছে প্রদর্শনীটি আগামী ১৩ নভেম্বর পর্যন্ত চলবে।

প্রদর্শনীতে ভারতীয় ১২৫টিরও বেশি বৌদ্ধ নিদর্শন, মূর্তি, ভাস্কর্য প্রদর্শীত হচ্ছে। ভারতের প্রাক-বৌদ্ধ উৎস অন্বেষণ করাও এই প্রদর্শনীর অন্যতম উদ্দেশ্য৷ প্রদর্শনীটি স্পনসর করেছে রবার্ট এইচএন হো ফ্যামিলি ফাউন্ডেশন গ্লোবাল এবং ফ্রেড আইচেনার ফান্ড।

নিউ ইয়র্কে চলমান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি। অনুষ্ঠানে তিনি বলেন, “এই ধরনের আয়োজন ভারত-মার্কিন সম্পর্ককে আরো শক্তিশালী করে তোলতে সহায়তা করবে। আমেরিকানরা ভারত সম্পর্কে, ভারতের ইতিহাস সম্পর্কে, ধর্মীয় অতীত সম্পর্কে আরো বেশি বেশি জানতে পারবে।”

নিউ ইয়র্কে চলছে বৌদ্ধ শিল্প প্রদর্শনী

গারসেটি মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট-এ প্রদর্শনী দেখতে উপস্থিত ছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত তারাঞ্জিত সিং সান্ধু, রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন, নীতা এম. আম্বানি; এবং নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল রণধীর জয়সওয়াল সহ আরো অনেকে।

আম্বানি বলেন, “আমি বুদ্ধের দেশ ভারত থেকে এসেছি। মেট এবং রিলায়েন্স ফাউন্ডেশনের অংশীদারিত্বে এমন একটি প্রদর্শনীতে যোগ দিতে পারা আমার জন্য বিশাল সম্মানের।” তিনি আরো বলেন, প্রদর্শনীর নাম রাখা হয়েছে “বৃক্ষ এবং সর্প: ভারতে প্রাথমিক বৌদ্ধ শিল্প, খৃষ্টপূর্ব ২০০ থেকে খৃষ্টাব্দ ৪০০।” ’বৃক্ষ ও সর্প’-এর মাধ্যমে, আমরা বৌদ্ধধর্ম এবং ভারতের মধ্যে গভীর-মূল সংযোগ প্রদর্শনের জন্য অত্যন্ত গর্বিত। বুদ্ধের শিক্ষা ভারতীয় নীতির সাথে জড়িত এবং বিশ্বব্যাপী চিন্তাধারাকে আলোড়িত করে চলেছে। আমি আশা করি সারা বিশ্বের মানুষ আসবে এবং এই ধরনের অভিজ্ঞতা উপভোগ করবে।”

মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট একটি বিবৃতিতে বলেছেন:

এটি বৌদ্ধ শিল্পের উদ্ভবের গল্প। প্রাচীন ভারতের ধর্মীয় চিন্তা-চেতনা বুদ্ধের শিক্ষার মাধ্যমে পরিবর্তিত হয়েছিল এবং বুদ্ধের এই শিক্ষা তৎকালীন শিল্পের মাধ্যমে প্রকাশ ও প্রসার করা হয়েছেল। নান্দনিক এই স্থাপনা ও চিত্রগুলো প্রাচীন ভারতের সবচেয়ে প্রাচীন ধর্মীয় স্মারক  কাঠামোকে শোভিত করেছে, যা বৌদ্ধ সাহিত্যে স্তূপ নামে পরিচিত। স্তূপে শুধু বুদ্ধের ধ্বংসাবশেষই রাখা হয়নি বরং তাকে প্রতীকী উপস্থাপনা এবং দৃশ্যকল্পের মাধ্যমে সম্মানিত করা হয়েছে। এই প্রদর্শনীর কেন্দ্রস্থলে রয়েছে মূল প্রত্নসম্পদ এবং নিদর্শন, যা বুদ্ধের মূর্তি দিয়ে শেষ হয়।

প্রদর্শনীর শৈল্পিক ভাস্কর্যগুলো সোনা, রৌপ্য, ব্রোঞ্জ, চুনাপাথর এবং রক ক্রিস্টাল সহ বিভিন্ন উপকরণে তৈরী। বৌদ্ধ শিল্পের প্রতিটি অংশ বিশ্বব্যাপী বাণিজ্য রুটকে উৎসাহিত করার ক্ষেত্রে ভারত যে ভূমিকা পালন করেছে তা দেখাতে সাহায্য করে এবং বৌদ্ধধর্মের শৈল্পিক নির্দশনকে প্রস্ফুটিত করে।

অন্যদিকে, নিউইয়র্কে ভারতের কনস্যুলেট জেনারেল কর্তৃক আয়োজিত একটি প্রত্যাবাসন অনুষ্ঠানের অংশ হিসাবে মার্কিন প্রতিনিধিরা ১০৫টি চুরি হওয়া পুরাকীর্তি ভারতীয় কর্মকর্তাদের কাছে উপস্থাপন করেন।

এই সময় গারসেটি বলেন, যে বিভিন্ন দেশ থেকে চুরি হওয়া নিদর্শনগুলো ফেরত দেওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সরকার মেট্রোপলিটান মিউজিয়াম অফ আর্টের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছে।

মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট প্রথম ১৮৭০ সালে প্রতিষ্ঠিত হয়। কিছু সংখ্যক ফিনান্স পেশাদার, ব্যবসায়ী, নেতৃস্থানীয় শিল্পী এবং চিন্তাশীল নেতাদের নির্দেশে এই জাদুঘর খোলা হয়। জাদুঘরটিতে আজ পর্যন্ত ৫,০০০ বছরের মানব ইতিহাসের বিভিন্ন নির্দশন সংগহ করে রাখা হয়েছে।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!