আমেরিকা রাষ্ট্রপতি ভবন হোয়াইট হাউসে বুদ্ধপূর্ণিমা উদযাপন

  • শিমুল বড়ুয়া উনন

আমেরিকা: গত ৫ মে বিশ্বব্যাপী পালিত হলো পবিত্র বুদ্ধপূর্ণিমা বা ভেসাক ডে। বাদ পড়েনি আমেরিকা যুক্ত রাষ্ট্রও। এমন কি আমারেকিরা প্রেসিডেন্টের বাস ভবন হোয়াইট হাউসেও দিনটি যথাযোগ্য মর্যদায় পালিত হয়েছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো ভেসাক দিবস উদযাপন করেছে আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির বাসভবন হোয়াইট হাউসেও। বুদ্ধের জন্ম, বুদ্ধত্ত্ব লাভ এবং মৃত্যু বা পরনির্বাণ এই তিনটি ঘটনা একই দিন অর্থাৎ বৈশাখী পূর্ণিমায় ঘটেছিল বলে বৌদ্ধদের কাছে দিনটি সবচেয়ে পবিত্র। ভেসাক দিবসের সম্মানে দিনটি আমেরিকায় সরকারি ছুটির দিন ছিল।

আমেরিকা রাষ্ট্রপতি ভবন হোয়াইট হাউসে বুদ্ধপূর্ণিমা উদযাপন

গত ৫ মে ওয়াশিংটন, ডিসি’র হোয়াইট হাউসে বৌদ্ধ ভিক্ষু সংঘকে আমন্ত্রণ জানানো হয়। কমালা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ অনুষ্ঠানটির আয়োজক ছিলেন। ভারত, ইন্দোনেশিয়া এবং মঙ্গোলিয়ার বৌদ্ধ ভিক্ষু ও গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা এবং থাইলানের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।

এই নিয়ে তৃতীয়বারের মতো হোয়াইট হাউসে ভেসাক ডে আনুষ্ঠানিকভাবে পালিত হলো। ২০২১ সালে প্রথম ভেসাক দিবস পালন করে আমেরিকার হোয়াইট হাউসে। রাষ্ট্রপতি জো বিডেন প্রথম মার্কিন রাষ্ট্রপতি যিনি তার সরকারী বাসভবন হোয়াইট হাউসে দিনটি পালনের সূচনা করেন। এই বছরই প্রথম প্রচুর সংখ্যক অতিথি রাষ্ট্রপতি জো বাইডেন এর আমন্ত্রণ পেয়েছে দিনটি পালন করার জন্য। কোভিড-১৯ মহামারীর কারণে আগের দুই বছর (২০২১-২০২২) আয়োজনটি ছোট রাখা হয়েছিল।

আমেরিকা রাষ্ট্রপতি ভবন হোয়াইট হাউসে বুদ্ধপূর্ণিমা উদযাপন

হোয়াইট হাউসের একজন মুখপাত্র জানিয়েছেন, “যাদের জন্য আজকের দিনটি ছুটি ঘোষণা করা হয়েছে তারা সবাই হোয়াইট হাউসে আমন্ত্রিত। ঐ কর্মকর্তা আরও বলেন যে বাইডেন প্রশাসন বৌদ্ধদের কাছে এই বার্তাটি পাঠাতে চায় যে “হোয়াইট হাউস তাদের পবিত্র দিনের ছুটিতে তাদের দেখা-শুনা এবং মূল্যয়ন করে।”

ইন্টারন্যাশনাল বৌদ্ধ অ্যাসোসিয়েশন অফ আমেরিকা (আইবিএএ), যেটি উদযাপনের অংশীদার ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের বৌদ্ধদের কাছে এই অনুষ্ঠানের তাৎপর্য উল্লেখ করে বলেছে: “পিউ রিসার্চ সেন্টারের মতে, আমেরিকাতে ৩.৫ মিলিয়নেরও বেশি বৌদ্ধ রয়েছে এবং ২৪০০ এরও বেশি বৌদ্ধ সংগঠন আছে। আমেরিকাতে বর্তমানে বৌদ্ধধর্ম তৃতীয় বৃহত্তম ধর্মীয় ঐতিহ্যে পরিণত হয়েছে। উল্লেখ্য যে, ১৯৯৯ সালে, জাতিসংঘ ভেসাক ডে দিনটি একটি প্রধান বিশ্ব ধর্মীয় ছুটি হিসাবে স্বীকৃতি দেয়।”

আইবিএএর সভাপতি ওয়াংমো ডিক্সি, অ্যাসোসিয়েশনের প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন:

বিশ্বজুড়ে ৭০০ মিলিয়ন মানুষের মধ্যে এক বিলিয়ন মানুষ বৌদ্ধধর্মকে অনুসরণ ও প্রতিপালন করেন। এই হিসেবে খ্রিস্টধর্ম এবং ইসলাম ধর্মের পর বৌদ্ধ ধর্ম বিশ্বের তৃতীয় বৃহত্তম ধর্ম। আমেরিকা ইন্টারন্যাশনাল বৌদ্ধ অ্যাসোসিয়েশন বৌদ্ধধর্মকে বিশ্বময় ছড়িয়ে দেওয়ার চ্যালেঞ্জ হাতে নিয়েছে। আমেরিকার সকল বৌদ্ধ সংগঠন ও অনুসারিদের এক মুঠোই নিয়ে আসার জন্য কাজ করছি আমরা।

আমেরিকা রাষ্ট্রপতি ভবন হোয়াইট হাউসে বুদ্ধপূর্ণিমা উদযাপন

উপরন্তু, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন এক প্রেস বিবৃতিতে বৌদ্ধদের শুভেচ্ছা জানিয়ে লেখেন:

শুভ বুদ্ধ পূর্ণিমা। আজ পবিত্র বুদ্ধপূর্ণিমার স্মরণে আমরা সারা বিশ্বের বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানাই।

ভেসাক বুদ্ধের জন্ম, জ্ঞানার্জন এবং মহপরিনির্বাণ এই তিনটি ঘটনাকে স্মরণ করিয়ে দেয়। এই পবিত্র দিনটি আমাদের সকলকে তাঁর শিক্ষার প্রতি প্রতিফলিত করার জন্য সহানুভূতি, সহনশীলতা এবং মানবিক মর্যাদার মতো সর্বজনীন মূল্যবোধের প্রতি আমাদের অঙ্গীকার পুনর্নবীকরণ করার সুযোগ দেয়।

এই উপলক্ষ্যে, আমরা বিশ্বের প্রতিটি কোণায় বিভিন্ন বৌদ্ধ সম্প্রদায়ের সমৃদ্ধ অবদান উদযাপন করি এবং প্রত্যেকের জন্য একটি উন্নত বিশ্ব গড়তে বিশ্বাসের ঐতিহ্য জুড়ে একসাথে কাজ করার প্রতিশ্রুতি দিই।

আরো পড়ুন>>

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!