আমেরিকার ওয়াশিংটনে নিখোঁজ তিব্বতী বৌদ্ধ ভিক্ষু

আমেরিকার ওয়াশিংটনে গেশে তেনজিন নামক ৬৪ বছর বয়সি এক তিব্বতী বৌদ্ধ ভিক্ষু এক সপ্তাহেরও বেশি সময় ধরে নিখোঁজ রয়েছে। পূর্ব ওয়াশিংটন রাজ্যের এক গ্রামীন আমেরিকান বৌদ্ধ বিহার শ্রাবস্তি অ্যাবে থেকে তিনি নিখোঁজ হন বলে জানায় সূত্র। গেশে তেনজিনকে শেষ দেখা গিয়েছিল ৭ নভেম্বর সন্ধ্যায় অ্যাবের চারপাশে পায়চারির সময়।

গেশে তেনজিন এই বছরের শুরুতে শ্রাবস্তি অ্যাবে নাকম বৌদ্ধ বিহারে ধর্মীয় গুরু হিসেবে যোগদান করেন। তিনি চার দশকেরও বেশি সময় ধরে একজন বৌদ্ধ সন্ন্যাসী।

আমেরিকার ওয়াশিংটনে নিখোঁজ তিব্বতী বৌদ্ধ ভিক্ষু

আমেরিকার ওয়াশিংটনে শ্রাবস্তি অ্যাবেতে যাওয়ার আগে, গেশে তেনজিন আটলান্টা ভিত্তিক এমরি ইউনিভার্সিটি সেন্টার ফর কনটেমপ্লেটিভ সায়েন্স অ্যান্ড কমপেশন এর নীতিশাস্ত্রের সাথে যুক্ত ছিলেন। তিনি আটলান্টার ড্রেপুং লোসেলিং বিহারের সিনিয়র আবাসিক ধর্মীয় গুরু হিসাবে ১৩ বছর ধরে কাজ করেছেন। সেখানে তিনি তিব্বতি সন্ন্যাসীদের জন্য একটি বিজ্ঞান পাঠ্যক্রম প্রণয়নে সাহায্য করেন। ওয়াশিংটনের শ্রাবস্তীতে যাওয়ার অর্থ ছিল সন্ন্যাস জীবনের অর্ধ-অবসর হিসাবে কাজ করা।

গত সপ্তাহে তাকে একটি পূজা অনুষ্ঠানে অনুপস্থিত দেখার পরপরই অনুসন্ধান শুরু হয়। স্থানীয় কর্তৃপক্ষ কুকুর, ড্রোন এবং একটি হেলিকপ্টার ব্যবহার করে তাকে খুঁজে বের করার জন্য। তার হাঁটার দিকনির্দেশের উপর নির্ভর করে তাকে খোঁজার কাজ এগিয়ে যাচ্ছে। ধারনা করা হচ্ছে তিনি পাশের ঘন জঙ্গলযুক্ত এলাকায় প্রবেশ করতে পারেন। জঙ্গলে হয়তো তিনি পাথ হারিয়ে ফেলেছেন।

আমেরিকার ওয়াশিংটনে নিখোঁজ তিব্বতী বৌদ্ধ ভিক্ষু
গেশে তেনজিন এর ছবি সংবলিত নিখোঁজ পোস্টার

আপাতত অফিসিয়াল অনুসন্ধান স্থগিত করা হলেও, একজন পেশাদার ট্র্যাকার সহ স্বেচ্ছাসেবকদের একটি দল তাদের অনুসন্ধান কাজ চালিয়ে যাচ্ছেন।

এদিকে কর্তৃপক্ষ জনসাধারনের জন্য একটি ফোন নাম্বার শেয়ার করে অনুরোধ করেছে, যদি কোন স্বহৃদয়বান ব্যাক্তি গেশে তেনজিনের ব্যাপারে শুনে থাকেন বা দেখতে পান তবে (509) 447-3151 নম্বরে যোগাযোগ করা হয়। তারা গেশে-লা-এর ছবি সমন্বিত পোস্টার লাগিয়েছেন শহরের বিভিন্ন পয়েন্টে যাতে বনে যাওয়া শিকারি এবং হাইকাররা যেন দেখলে তাকে চিনতে পারে।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!