ভয়েস অব আমেরিকা’র বাংলা বিভাগের প্রধান হলেন শতরূপা বড়ুয়া

Voice of America (VOA) বিশ্বের শীর্ষস্থানীয় মিডিয়া গুলোর একটি। আর এমন একটি মিডিয়ার একটি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন বাংলাদেশী বড়ুয়া মেয়ে শতরূপা বড়ুয়া। গত সোমবার (৭ জুন) তিনি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। পূর্বে শতরূপা বড়ুয়া VOA এর ওয়ার্ল্ড সার্ভিসে কাজ করছিলেন।
বাংলাদেশে জন্মগ্রহণ করা বড়ুয়া মেয়ে শতরূপা ঢাকার হলিক্রস স্কুল এন্ড কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর শিক্ষা শেষ করেন। পরবর্তীতে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করার জন্য বাংলাদেশ ত্যাগ করেন। কর্ম জীবনের শুরুতে তিনি একজন নৃবিজ্ঞানী ছিলেন বলে জানা যায়। পরবর্তীতে তিনি সাংবাদিকতা পেশায় নিজেকে নিয়োজিত করেন।
শতরূপা বড়ুয়া নিজেকে বাংলাদেশি বংশোদ্ভুত আমিরকান হিসেবে পরিচয় দিতেই সচ্ছন্দ বোধ করেন। তবে তিনি শেকড়কে ভুলতে পারেনি। বাংলাদেশে তিনি ভিবিন্ন সমাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যু্ক্ত। চলতি বছরের প্রথম দিনই তিনি ওয়াশিংটন ডিসি এলাকাভিত্তিক সংগঠন, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ফোরাম ইনকরপোরেটেড (ডুয়াফি)’র পরিচালনা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন।

উল্লেখ্য, তিনি মূলত আরেক বাংলাদেশী মেয়ে রোকিয়া হায়দারের স্থলাভিষিক্ত হন। গত ২৮শে মে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধানের পদ থেকে অবসর গ্রহণ করেন সংবাদ পাঠিকা, ভাষ্যকার ও সাংবাদিক রোকেয়া হায়দার।

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!