প্রয়াত হয়েছেন উপ-সংঘরাজ ভদন্ত ড. শীলানন্দ মহাথেরো

প্রয়াত শীলানন্দ মহাথেরো: বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপ-সংঘরাজ ভদন্ত ড. শীলানন্দ মহাথের অদ্য ১৯ জানুয়ারি পরলোক গমন করেছেন। প্রয়াত ভদন্ত ড. শীলানন্দ মহাথেরো গত ১৭ জানুয়ারি অসুস্থ বোধ করলে তাকে চট্টগ্রামস্থ ম্যাক্স হাসপাতারে ভর্তি করানো হয়। সেখানেই তিনি ১৯ জানুয়ারি শুক্রবার শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে ভান্তের বয়স হয়েছিল প্রায় ৯৪ বছর।

পূজনীয় এই সাংঘিক ব্যক্তিত্ব ১৯৩০ সালের ২৩ মে পশ্চিম রাউজানস্থ কুল চন্দ্র সরকার বাড়িতে জন্ম গ্রহণ করেন। গৃহী অবস্থায় তার নাম ছিল প্রিয়দর্শী বড়ুয়া, পিতা- চন্দ্রশেখর বড়ুয়া, মাতা- বিকিরণ শশী বড়ুয়া।

প্রিয়দর্শী বড়ুয়া বা ড. শীলানন্দ মহাথের  ১৯৫০ সালের ৩০ অক্টোবর গৃহের মায়া ত্যাগ করে ভিক্ষুধর্ম গ্রহণ করে শীলানন্দ নাম প্রাপ্ত হন। তিনি ১৯৮৭ সালের ১৩ ফেব্রুয়ারি মহাস্থবির উপাধি প্রাপ্ত হয়ে বর্ণাঢ্য ভিক্ষু জীবনে ২০১৬ সালে উপ-সংঘরাজ উপাধিতে ভূষিত হন। তাকে ২০১৮ সালের ১৩ অক্টোবর থাইল্যান্ডের ইন্টারনেশনাল ইউনিভার্সিটি অফ মরালিটি, ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী প্রধান করা হয়।

পূজনীয় ভান্তে ১৯৫৫ সালে ঐতিয্যবাহী রাউজান আনন্দ বিহারে বিহারাধিপতি হয়ে ১৯৫৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা ৬১ বছর রাউজান আনন্দ বিহারে অবস্থান করেন। ২০১৭ সালের পর থেকে প্রয়াণের আগ পর্যন্ত রাউজান বিমলান্দ কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাক্ষ্য হিসেবে নিয়োজিত ছিলেন।

এহেন সাংঘিক ব্যক্তিত্বের প্রয়ান বৌদ্ধ শাসন ও সমাজের জন্য অপূরণীয় ক্ষতি। আমরা বুড্ডিস্ট নিউজ পরিবারের পক্ষ থেকে ভান্তের নির্বাণ সুখ কামনায় পূণ্যরাশি দান করছি। উল্লেখ্য পূজনীয় ভান্তের বিষয়ে তথ্য দিয়ে সহায়তা করেছেন ভান্তের ভ্রতুষ্পুত্র বাবু অন্তর বড়ুয়া দাদা।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!