কাপ্তাইয়ে দৃষ্টি নন্দন জাদীর উৎসর্গ অনুষ্ঠান সম্পন্ন

উচ্চপ্রু মারমা, রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি জেলার কাপ্তাইয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্র বৌদ্ধ বিহার ও দৃষ্টি নন্দন জাদী উৎসর্গ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। রাঙামাটি জেলা কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়ন মতিপাড়া ধম্ম রংখ্রে বৌদ্ধ বিহার সংলগ্ন এলাকায় নতুন নির্মিত ধম্ম বিজয় প্রেলুংখ্যাইংসা প্রার্থনা পূরক জাদী বুদ্ধ ধাতু, মুকুট স্থাপনা ও বুদ্ধ জীবন্যাশ উৎসর্গ করা হয়। উৎসর্গ অনুষ্ঠানকে ঘিরে বিহার এলাকায় হয়েছে বাংলাদেশী বৌদ্ধ মারমা, তংচঞ্চ্যা ও বড়ুয়া সম্প্রদায়সহ বিভিন্ন জাতিগোষ্ঠীর মিলন মেলা।

কাপ্তাইয়ে দৃষ্টি নন্দন জাদীর উৎসর্গ অনুষ্ঠান সম্পন্ন

শুক্রবার (৩ মার্চ) সকালে প্রেলুংখ্যাইংসা জাদীতে গৌতম বুদ্ধের দেহাবশেষ বা ধাতু, মুকুট ও এক হাজারেরও বেশি বৌদ্ধ মূর্তী স্থাপন ও উৎসর্গ করা হয়। এদিকে ধর্মীয় এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন দেশের বিভিন্ন স্থানের কয়েক হাজার ধর্মপ্রাণ বৌদ্ধ নর-নারী। খাগড়াছড়ি বান্দরবান, কক্সবাজার চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা এ উৎসবে মিলিত হয়েছেন। এ সময় দেশের অন্যতম বৌদ্ধ ধর্মীয় গুরু ভদন্ত উদারা মহাথের ও ভদন্ত পঞালংকারা মহাথের ভক্তদের উদ্দেশ্যে ধর্মীয় দেশনা দেন।

কাপ্তাইয়ে দৃষ্টি নন্দন জাদীর উৎসর্গ অনুষ্ঠান সম্পন্ন

মতিপাড়া ধম্ম রংখ্রে বৌদ্ধ বিহারের অধ্যক্ষ নাগিনদা মহাথের ও মতিপাড়া দায়ক-দায়িকাদের সহযোগীতায় দৃষ্টি নন্দন এই বৌদ্ধ বিহার ও বৌদ্ধ জাদি প্রতিষ্ঠিত করা হয়। অনুষ্ঠান শেষে নাগিনদা মহাথের নতুন প্রতিষ্ঠিত জাদীতে মুকুট ও বৌদ্ধ মূর্তী স্থাপন করেন। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদের সদস্য দিপ্তীময় তালুকদার, বান্দরবান সাবেক চেয়ারম্যান উঃ থোউচপ্রু মাস্টার, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এর সহধর্মিণী ড মেহ্লাপ্রুর মারমা, রাইখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মংক্য মারমা, রাইখালী মৌজা হেডম্যান উসুয়ে সুয়ে চৌধুরীসহ দেশের বিভিন্ন বৌদ্ধ মন্দিরের ভিক্ষুরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ৫ নভেম্বর ২০২১ সালে কাপ্তাই উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দুরে রাইখালী বাঙাল হালিয়া সড়কের মতিপাড়া এলাকায় পাহাড়ের চূড়ায় এই দৃষ্টিনন্দন জাদীটি নির্মাণ কাজ শুরু হয়। পরে ২০২২ সালে শেষের দিকে দৃষ্টি নন্দন জাদীতে স্থাপন করা হয় বৌদ্ধ মুর্তি ও ধাতু। গত ৩ মার্চ ২০২৩ দৃষ্টি নন্দন জাদীটি উদ্বোধন করা হয়।

মায়ানমারের দক্ষ নির্মাণ প্রকৌশলী ও রাজ শ্রমিকরা দীর্ঘদিন ধরে জাদীটি নির্মাণ করেছেন। জাদীটিতে ছোট বড় সব মিলিয়ে ১০০টি  ‍মুর্তি রয়েছে। ৪০ ফুট উচ্চতার দৃষ্টি নন্দন জাদীটি কাপ্তাই উপজেলার অন্যতম জাদীগুলোর মধ্যে একটি। এটি শুধু বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছেই নয়, এটি এখন পর্যটকদের কাছেও বেশ আকর্ষণীয় হয়ে উঠবে।

এর আগে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী ও পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা মতিপাড়া এলাকা ভিত্তিপ্রস্তর স্থাপনসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প শুভ উদ্ধোধন করেন।

জগতের সকল প্রাণির নিরোগ দীর্ঘায়ূ ও অশান্ত পৃথিবীর শান্তি কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!