বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে মানববন্ধন

খাগড়াছড়ির গুগুড়াছড়ি ধর্মসুখ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত বিশুদ্ধ মহাথেরকে নির্মমভাবে হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচার দাবী করে মানববন্ধনের ডাক দিয়েছে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ সহ বৌদ্ধধর্মীয় বিভিন্ন সংগঠন।

১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ’র পক্ষ থেকে ১০টি বিভিন্ন বৌদ্ধধর্মীয় সংগঠনের সাথে একাত্মতা প্রকাশ করে সম্মিলিত মানববন্ধনে সংহতি জানানো হয়েছে।

গত ৩০ জানুয়ারি, ২০২২ তারিখে গভীর রাতে খাগড়াছড়ি সদর উপজেলার ধর্মসুখ বিহারের অধ্যক্ষ ভদন্ত বিশুদ্ধানন্দ (সারিপুত্র) মহাথেরকে নিজ বিহারে নৃশংসভাবে খুন করে পালিয়ে যায় খুনিরা।

খাগড়াছড়ির ভিক্ষু হত্যা ঘটনার কয়েক ঘন্টার ব্যবধানে ৩১ জানুয়ারি, ২০২২ চট্টগ্রামস্থ জুম্ম চাদিগাং বৌদ্ধ বিহারের অধ্যক্ষ, বৌদ্ধ ভিক্ষু ভদন্ত জ্ঞানজ্যোতি ভিক্ষুকে অনুমানিক রাত পৌনে ১টায় ধারালো অস্ত্র দিয়ে মাথায় কুপিয়ে জখম করে ঘুরতর আহত করেছে একদল হামলাকারী। বর্তমানে তিনি মেডিকেলে চিকিৎসাধীন রয়েছেন।

এই নিন্দনীয় ঘটনার সুষ্ঠু বিচারের দাবীতে গতকাল (১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় খাগড়াছড়ি শাপলা চত্ত্বরে সম্মিলিতভাবে বিভিন্ন বৌদ্ধধর্মীয় সংগঠনের ব্যানারে ভিক্ষুসংঘ ও সর্বস্তরের বৌদ্ধ নর নারী শান্তিপূর্ণ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে সংহতি জানিয়ে পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ’র কেন্দ্রিয় কমিটির পক্ষ থেকে সাধারণ সম্পাদক ভদন্ত সুগতলংকার থেরো সহ খাগড়াছড়ি সদরস্থ ভিক্ষুসংঘ, পানছড়ি উপজেলা শাখা, মাটিরাঙ্গা, লক্ষ্মিছড়ি, গুইমারা উপজেলা শাখা, মহালছড়ি উপজেলা শাখা, বাঘাইছড়ি উপজেলা শাখা ও লংগদু উপজেলা শাখার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

Buddhist monk killed in Bangladesh
মানববন্ধনের একাংশ

সকাল ৯টায়, শাপলাচত্ত্বর থেকে শুরু হয়ে খাগড়াছড়ি প্রেসক্লাব প্রদক্ষিণ শেষে আবারও শাপলা চত্ত্বরে জড়ো হয়ে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ’র অধিকরণ বোর্ডের সম্মানিত সভাপতি ও উপদেষ্টামণ্ডলীর সদস্য ভদন্ত সুমনা মহাথেরো’র সভাপতিত্বে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে অপরাধীদের দ্রুত গ্রেফতার, দৃষ্টান্তমূলক শাস্তিদাবী ও এমন ঘটনার জন্য নিন্দা জানানো হয়।

পাভিসবা’র কেন্দ্রিয় কমিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন ভদন্ত সুগতলংকার থেরো। তিনি শান্তিপ্রিয় ও নিরীহ ভিক্ষু বিশুদ্ধানন্দকে নৃশংসভাবে নিজ বিহারে খুনের ঘটনায় মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও স্থানীয় তিন পার্বত্য জেলার প্রশাসনকে দৃষ্টি আকর্ষণ পূর্বক দ্রুত তদন্তসাপেক্ষে অপরাধীদের গ্রেফতার করে আইনের মাধ্যমে বিচারের দাবী জানান। এছাড়াও তিনি বিগত বছরে বিভিন্ন বিহারে অগ্নিসংযোগ, লুটপাত ও বৌদ্ধ ভিক্ষুদের ওপর হামলার বিচার দাবী করেন।

 

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!