আমেরিকায় বৌদ্ধ জাগরনের নারী অগ্রদূতঃ সেবনে সেলেসি

সেবনে সেলেসি এমন এক নারীর নাম যিনি বৌদ্ধধর্ম অনুশীনের পাশাপাশি আমেরিকা জুড়ে বৌদ্ধধর্ম শিক্ষা দিচ্ছেন দীর্ঘ ৩০ বছর ধরে। তিনি একাধারে একজন শিক্ষক, প্রশিক্ষক এবং আমেরিকা নিউ ইয়র্কে অবস্থিত Insight Meditation Center এর নির্বাহী পরিচালক।

সেবনে ইথিওপিয়ায় জন্মগ্রহণ করেন। তার বয়স যখন ৩ বছর তখন তাঁর মা-বাবা স্বপরিবারে ওয়াশিংটন, ডিসিতে চলে আসেন এবং সেখানেই বেড়ে ওঠেন সেবনে।

একবার তাঁকে প্রশ্ন করা হয়েছিল, ”বৌদ্ধধর্মের সাথে আপনার পরিচয় কীভাবে হয়েছিল?”

Sebene Selassie
Sebene Selassie

তিনি উত্তরে বলেন, ” ডুপন্ট সার্কেলের টাউনহাউসে একটি হরে কৃষ্ণ মন্দির ছিল। আমি যখন হাই স্কুলের ছাত্রী তখন আমার ভাই আমাকে হরে কৃষ্ণ মন্দিরে নিয়ে যায়। আমাকে এশীয় আধ্যাত্মিক ধর্মের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন মূলত আমার ভাই। আমি সেখানে প্রায় বক্তৃতা দিতাম, এটি হয়তো আমাকে আকৃষ্ট করেছিল, তবে এটি আমার জিনিস ছিল না। তারপরে আমি যখন কলেজে পড়ি তখন প্রধান বিষয় হিসেবে তুলনামূলক ধর্মীয় স্ট্যাডিজ পড়ার সুযোগ পাই। এটাই আমাকে সত্যিকার অর্থে বৌদ্ধ ধর্মের কাছে নিয়ে এসেছিল আর আমি ক্রমেই বৌদ্ধধর্মের প্রতি দূর্বল হয়ে পড়ি।”




Sebene Selassie
Sebene Selassie

তিনি তার ব্যক্তিগত ব্লগে লিখেছেন, “একজন অল্প বয়স্ক হিসেবে আমি সৃজনশীলতা, সম্প্রদায় এবং মননশীল জীবনের মধ্যে সংযোগ অন্বেষণ করতে গিয়ে বৌদ্ধ ধর্মের প্রতি আকৃষ্ট হয়েছি। আমি ৩০ বছর ধরে বৌদ্ধধর্ম অধ্যয়ন করছি এবং ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক ধর্মীয় স্টাডিজ এবং মহিলা স্টাডিজ-এর উপর বিএ ডিগ্রী অর্জন করেছি। আমি আমেরিকার নিউ স্কুল থেকে মিডিয়া স্টাডিজের উপর এমএ ডিগ্রী অর্জন করেছি।  আমি মেডিটেশন শিক্ষক ও প্রশিক্ষক হিসেবে ট্রেইনিং প্রাপ্ত।”

২০ বছরেরও বেশি সময় ধরে সেবনে বিনামূল্যে শিশু, যুবসমাজ এবং পরিবার নিয়ে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে কাজ করে যাচ্ছেন। তার এই নিবেদিত প্রাণ কাজ সান ফ্রান্সিসকো’র টেন্ডারলোইন থেকে পশ্চিম আফ্রিকার গিনি শরণার্থী শিবির পর্যন্ত নিয়ে গেছে তাকে।

তিনি তার ব্লগে লিখেছেন, “আমি আর্টস-ভিত্তিক শিক্ষার শক্তিতে বিশ্বাসী। আমি আন্তঃজেনারেশনাল ফটোগ্রাফি, ডিজিটাল গল্প বলা এবং যুব মিডিয়া সহ বিভিন্ন সৃজনশীল প্রোগ্রামের ‍উপর পরিকল্পনা, সমন্বয় এবং শিক্ষা দিয়ে আসছি।”



তিনি আরো লিখেন, ”তিনবারের স্তন ক্যান্সার থেকে বেঁচে ফিরে আমি শিখেছি যে, নিরাময় কেবল কোনও রোগ বা পরিস্থিতি থেকে উত্তোরণ ছাড়া বেশি নয়; এটি প্রতিটি মুহুর্তে আমাদের দেহ, হৃদয় এবং মনের মধ্যে স্বাচ্ছন্দ্য বজায় রাখতে শিখছে। রুমি বলেছিল “ভালবাসার মাধ্যমে সমস্ত ব্যথা ওষুধে পরিণত হয়।” নিজের এবং আমাদের সম্প্রদায়ের জন্য শক্তিশালী কিছু ঔষধ হল আত্ম-যত্ন যা আমরা প্রায়শই অবহেলা করি।”

You Belong
Sebene Selassie’s You Belong

বর্তমানে তিনি পুরো মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়মিত ক্লাস এবং প্রশিক্ষণ দেন। তাছাড়া Ten Percent Happier app নামক মোবাইল এপ্লিকেশনের মেডিটেশন শিক্ষক হিসেবে কাজ করছেন তিনি। সঙ্গি ফ্রেডেরিকের সাথে এনওয়াই ব্রুকলিন লেনাপের অবরুদ্ধ অঞ্চলে বাস করেন তারা।

সম্প্রতি তার জীবনের প্রথম বই You Belong প্রকাশিত হয়েছে। তিনি তার বইতে লিখেন, “আমরা একে অপরের থেকে আলাদা নই। তবে আমরা সর্বদা এটি বিশ্বাস করি না এবং আমরা অবশ্যই এটি অনুশীলনও করি না। আসলে, আমরা প্রায়শই বিপরীত-সংযোগ এবং আধিপত্য অনুশীলন করি। অজ্ঞান পক্ষপাত (বাতিল সংস্কৃতি) থেকে শুরু করে  আমাদের সহজাত আন্তঃসংযোগ অস্বীকারই আমাদের নিজস্ব স্বাধীনতাকে সীমাবদ্ধ করে।

সেবনে সেলেসি কৃষ্ণ বর্ণের নারী হিসেবে কম বর্ণবাদের স্বীকার হননি। বর্তমানে তিনি বর্ণবাদের উর্ধে ওঠে সমগ্র আমেরিকা জুড়ে বৌদ্ধধর্মের পতকা উড়াচ্ছেন।

 

আরো পড়ুন>>




বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!