বাংলা সাহিত্যে লেখক হিসেবে রেজিষ্ট্রেশন প্রাপ্ত হলেন শিউলী রাণী বড়ুয়া

বাংলা সাহিত্য: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক আর্কাইভ এবং জাতীয় গ্রন্থাগার ও লাইব্রেরী বিভাগ হতে লেখক হিসেবে রেজিষ্ট্রেশন প্রাপ্ত হলেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিউলী রাণী বড়ুয়া। জোরারগঞ্জের জন্মজাত সন্তান বিয়ে করেন রাউজানের পশ্চিম গুজরার অশোক বড়ুয়াকে।

ছোট বেলা থেকেই গান ও নাচ করার পাশাপাশি লেখালেখিও করতেন তিনি। তখন লেখালেখিটা প্রকাশ করতেন না। সাহিত্য অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করার অভ্যাসও আছে গুণী এই শিক্ষকের। তিনি ২০১৯ সালে মীরসরাই উপজেলা থেকে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত হন।

করোনাকালীন সময়ে সকলের হতাশা আর দুচিন্তায় কাটলেও শিউলী রাণী বড়ুয়া কাটিয়েছেন তার সৃজনশীল চিন্তায়। মূলত করোনাকালীন সময়ে তিনি একজন পুরোদস্তর লেখক বনে যান। এই সময় তিনি বিভিন্ন পত্রিকা, অনলাইন গ্রুপ, সাহিত্য সংগঠনে প্রচুর লেখা পাঠান এবং সম্মাননা অর্জন করেন। এখনো তিনি এই ধারা অব্যাহত রেখেছেন। বর্তমানে তিনি বিভিন্ন পত্রিকা ও সংগঠনের সাথে সাহিত্য সংক্রান্ত কাজে জড়িত আছেন।

তিনি যৌথভাবে বেশ কয়েকটি কবিতার বই লিখেছেন। তার লিখিত বই এর মধ্যে নীলপদ্ম, আশার আলোর ভুবন, মা আমার চন্দ্র তারা, পলাশী থেকে একাত্তর, রূপসী বাংলার কাব্য ইত্যাদি অন্যতম।

এর মধ্যে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক আর্কাইভ এবং জাতীয় গ্রন্থাগার ও লাইব্রেরী বিভাগ হতে লেখক হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য রেজিষ্ট্রেশন আবেদন করেন। এতেও শিউলী রাণী বড়ুয়া সফল। তিনি স্বীকৃতি পেলেন বাংলা সাহিত্যের একজন লেখক হিসেবে।

১৯৮৬ সালে তিনি জোরারগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হন। পরে তিনি জোরারগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৬ সালে এসএসসি, জোরারগঞ্জ মহিলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক, নিজামপুর কলেজ থেকে বিএসসি এবং চট্টগ্রাম সরকারি কলেজ থেকে উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর শেষ করেন। বর্তমানে তিনি পশ্চিম পরাগলপুর  সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন। একজন লেখক হিসেবে তিনি হুমায়ূন আহমেদকে আদর্শ হিসেবে মানেন। তরুণ লেখিকা শিউলী রাণী বড়ুয়াকে ছোট থেকে লেখালেখির অনুপ্রেরণা দেন তার পিতা দুলাল চন্দ্র বড়ুয়া। তার প্রিয় লেখক হুমায়ুন আহমেদ। তার কয়েকটি ভালো লাগার বই এর মধ্যে নন্দিত নরকে, দূরে কোথাও, শঙ্খনীল কারাগার, সাতকাহন অন্যতম।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!