হলিউড তারকাদের যারা বৌদ্ধধর্মে বিশ্বাস করেন

হলিউড তারকাদের যারা বৌদ্ধধর্মে বিশ্বাস করেন: হলিউডে জনপ্রিয় একটি ধর্ম হল বৌদ্ধধর্ম। হলিউডের অনেক সেলিব্রিটিদের যাদের অন্য ধর্ম বিশ্বাসীর ঘরে জন্মগ্রহণ করেছেন অথচ বৌদ্ধধর্ম সম্পর্কে অনেক আগ্রহী। তাদের অনেকেই বৌদ্ধধর্ম গ্রহণ ও চর্চাও করেন।

এখানে হলিউডের ১০ জন জনপ্রিয় সেলিব্রিটির তালিকা করেছে বৌদ্ধ বার্তা ডটকম যারা বৌদ্ধ ধর্ম গ্রহনে আগ্রহী।

অ্যাঞ্জেলিনা জোলি

Angelina Jolie
অ্যাঞ্জেলিনা জোলি

বিশ্বের অন্যতম সুন্দরী নারী ও জনপ্রিয় হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। ছেলে ম্যাডক্স সহ বৌদ্ধধর্মের বিষয়ে অ্যাঞ্জেলিনার দৃষ্টিভঙ্গি অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি। ম্যাডক্স মূলত একজন অনাথ কম্বোডিয়ান যাকে অ্যাঞ্জেলিনা দত্তক নিয়েছিল। জোলি বৌদ্ধধর্মকে তার জীবনে ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করেন। ম্যাডক্সকে দত্তক নেওয়ার পর, তার শরীরে খেমার লিপিতে একটি ট্যাটু পান জোলি যা একটি বৌদ্ধ প্রার্থনা। যদিও তিনি অগত্যা কোনও ঈশ্বরে বিশ্বাস করেন না, তবে বৌদ্ধধর্ম তার পরিবারের একটি গুরুত্বপূর্ণ অংশ।

হলিউড কিং ব্র্যাড পিট

Brad Pitt
ব্র্যাড পিট

এই তালিকায় ব্র্যাড পিটও আসে। পিট এবং জোলিকে প্রায়ই বৌদ্ধ মন্দিরে যেতে দেখা গেছে– সবই তাদের দত্তক কম্বোডিয়ান সন্তান ম্যাডক্সের জন্য। দম্পতি নিশ্চিত করে যে ম্যাডক্স নিয়মিত তার বৌদ্ধ পাঠ গ্রহণ করছে।

কেট হাডসন

Kate Hudson
কেট হাডসন

যদিও কেট হাউসন তার নানীর সাথে ইহুদি ধর্ম চর্চা করে বেড়ে ওঠেছেন, ‘The Reluctant Fundamentalist’ খ্যাত এই তারকা বৌদ্ধ ধর্মের বিভিন্ন শিক্ষা গ্রহণ করেছেন। তার জীবনে বৌদ্ধ প্রভাব বিস্তার করার কারণ ছিল তার মা গোল্ডি হ্যান। যদিও হাডসন নিজেকে আধ্যাত্মিক হিসাবে বর্ণনা করেছেন, তার মা তাকে শেখার পাঠ হিসাবে জীবনকে দেখতে শিখিয়েছেন। তার মা তাকে সব সময় বলতেন, কীভাবে প্রত্যেক প্রাণী প্রেম, হতাশা, হাসি এবং ব্যথা অনুভব করে তা উপলব্ধি করতে।

অরল্যান্ডো ব্লুম

Orlando Bloom
অরল্যান্ডো ব্লুম

‘দ্য লর্ড অফ দ্য রিংস’ খ্যাত তারকা অরল্যান্ডো ব্লুম জীবনের প্রথম দিকে বৌদ্ধধর্ম গ্রহণ করেছিলেন। ২০০৪ সালে বৌদ্ধ সংস্থা সোকা গাক্কাই ইন্টারন্যাশনালের পূর্ণ সদস্য হন। অরল্যান্ডোর বান্ধবী, অভিনেত্রী কেট বসওয়ার্থেও একজন বৌদ্ধ, তারা তাদের লন্ডনের বাড়িতে একটি বৌদ্ধ মুর্তি তৈরি করেছেন এবং ক্যালিফোর্নিয়ার মালিবুতে মুর্তি তৈরি করার পরিকল্পনাও করেছেন৷

শ্যারন স্টোন

Sharon Stone
শ্যারন স্টোন

‘বেসিক ইনস্টিনক্ট’ নামে পরিচিত হলিউড তারকা শ্যারন স্টোন তিব্বতি বৌদ্ধধর্মে ধর্মান্তরিত হয়েছেন। দালাই লামার সাথে পরিচিত হওয়ার আগ পর্যন্ত তিনি স্ব-স্বীকৃত এবং ধর্মীয়ভাবে তিনি ঈশ্বরে বিশ্বাস করতেন এবং ইউনিভার্সাল লাইফ চার্চের একজন নিযুক্ত মন্ত্রী ছিলেন। ১৯৯০ এর দশকে, তিনি চার্চ অফ সায়েন্টোলজির সদস্য ছিলেন।

রিচার্ড গেরে

Richard Gere
রিচার্ড গেরে

তালিকার পরবর্তী সেলিব্রিটি রিচার্ড গেরে। তিনি প্রথমে কিওজান জোশু সাসাকির অধীনে জেন বৌদ্ধধর্ম অধ্যয়ন করেন। এরপর বৌদ্ধধর্মের প্রতি যখন আগ্রহ আরো বৃদ্ধি পায় তখন তিনি ২৯ বছর বয়সে নেপাল ভ্রমণ করেন এবং পরে ভারতে দালাই লামার সাথে দেখা করেন। তিনি দালাই লামার একজন সক্রিয় সমর্থক। গেরে একজন অনুশীলনকারী বৌদ্ধ। গেরে নিয়মিত নির্বাসিত তিব্বত সরকারের সদর দফতর ধর্মশালায় যান।

সারা জেসিকা পার্কার

Sarah Jessica Parker
সারা জেসিকা পার্কার

সাধারণ মানুষ বিশেষ করে সেলিব্রিটিরা বৌদ্ধধর্মের প্রতি আকৃষ্ট হওয়ার সুস্পষ্ট কারণ হল এর সরল দর্শন এবং আধ্যাত্মিকতার উপর ফোকাস। ইহুদি পরিবারে বেড়ে ওঠা সারা জেসিকা পার্কারও স্পষ্টতই আধ্যাত্মিক পথ দ্বারা আকৃষ্ট হয়ে বৌদ্ধধর্মের প্রতি দূর্বল হয়ে পড়েন। তিনি ইহুদি-বু (Jew-Bu) হওয়ার জন্য অনেক শিরোনাম করেছিলেন। Jew-Bu একটি হিব্রু শব্দ যা বৌদ্ধ দর্শনকে হিব্রু শিক্ষার সাথে একত্রিত করে তাদের জন্য ব্যবহৃত হয়।

স্টিভেন সিগাল

স্টিভেন সিগাল
স্টিভেন সিগাল

বিখ্যাত ‘আন্ডার সিজ’ খ্যাতি প্রাপ্ত তারকা হলিউডের আরেক সেলিব্রিটি স্টিভেন সিগাল বৌদ্ধ ধর্মে আগ্রহী। তিব্বতি লামা পেনোর রিনপোচে ঘোষণা করেছিলেন যে সিগাল একজন তুলকু (অবতার লামা)। লামা পেনোরের এই মন্তব্য নিয়ে আমেরিকান বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে তুমুল বিতর্কের জন্ম দেয় এবং বলা হচ্ছিল যে সিগাল পেনোরের বৌদ্ধ কেন্দ্রে অনুদান দিয়ে তার বুদ্ধত্ব কিনেছিলেন। সিগাল, পরে একটি সাক্ষাত্কারে, বলেছিলেন, “আমি খুবই আলাদা এবং একজন নিরাময়কারী হিসাবে জন্মগ্রহণ করেছি।”

উমা থারম্যান

উমা থারম্যান
উমা থারম্যান

হলিউডে ‘কিল বিল’ নায়িকা খ্যাত উমা থারম্যানকে তার বাবা একজন বৌদ্ধ হিসেবে লালন-পালন করেছিলেন। যদিও তিনি এখন নিজেকে একজন অজ্ঞেয়বাদী বলে পরিচয় দেন। প্রকৃতপক্ষে, তার পিতা ছিলেন প্রথম পশ্চিমী যাকে একজন তিব্বতি বৌদ্ধ সন্ন্যাসী হিসেবে নিযুক্ত করা হয়েছিল। উমার নামটি তিব্বতি নাম ‘ডবুমা চেনপো’ (নীরব) থেকে নেওয়া হয়েছে। যার অর্থ, ‘মহান মধ্যম পথ’। একবার সে উদ্ধৃত করেছিল, ” আমার ধর্ম অন্য যেকোনো ধর্মের চেয়ে মহান কারণ আমি একটি বুদ্ধিবৃত্তিক এবং আধ্যাত্মিক পরিবেশে বড় হয়েছি, তাই আমি জানি এটি কি।”

কিয়ানু রিভস

কিয়ানু রিভস
কিয়ানু রিভস

কিয়ানু রিভস যদিও একজন বৌদ্ধ বলে গুজব রয়েছে, তবে তা নয়। যদিও তিনি নিজেই ধর্মের শিক্ষার প্রতি তীব্র আগ্রহের কথা উল্লেখ করেছেন। গুজবের কারণও যথেষ্ট আছে কারণ সম্ভবত ১৯৯৩ সালের চলচ্চিত্র ‘লিটল বুদ্ধ’-এ তিনি সিদ্ধর্থের (গৌতম বুদ্ধের জ্ঞানার্জনের আগে) ভূমিকায় অভিনয় করেছিলেন।

কাব্বালাহ, সায়েন্টোলজি, বৈদিক এবং খ্রিস্টধর্মের পরে, তিব্বতি বৌদ্ধ ধর্ম হলিউডের সবচেয়ে ফ্যাশনেবল ধর্মগুলির মধ্যে একটি। এই প্রাচ্যের দর্শনে মন্ত্রমুগ্ধদের মধ্যে সর্বশেষতম হলেন ‘আয়রন ম্যান’ তারকা রবার্ট ডাউনি জুনিয়র, তিনি একজন ইহুদি-বু।

তথ্যসূত্র: mensxp

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!