৩৩০,০০০ টি মোমবাতি জ্বালিয়ে বিশ্ব রেকর্ড করেছে থাইল্যান্ড। (Video)

এক সাথে ৩৩০,০০০ টি মোমবাতি জ্বালিয়ে বিশ্বের রেকর্ড করেছে থাইল্যান্ড। সর্ববৃহত মোমবাতি প্রজ্জ্বলন চিত্রে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড (GWR) এ নাম লিখেছে থাইল্যান্ড। গত ২৩ এপ্রিল, ২০২১ ব্যাংককের উপকণ্ঠে ধম্মকায়া মন্দিরে বৌদ্ধ ভিক্ষুগণ ৩৩০,০০০টি মোমবাতি জ্বালিয়েছে। মোমবাতি জ্বালিয়ে ফুটিয়ে তুলা হয়েছিল তিনটি বিশেষ চিত্র।

এই অনুষ্ঠানের প্রধান স্লোগান “মনকে শুদ্ধ করুন, বিশ্বকে পরিষ্কার করুন” একটি বিশ্ব মানচিত্র ও  একটি বৃহৎ ধ্যানরত চিত্র প্রদর্শণ করা হয়েছে। ভিক্ষুরা মোমবাতি জ্বালিয়ে, সূত্রপাঠ করে এবং Zoom এ্যাপসের মাধ্যমে প্রায় ৪০০,০০০ মানুষ দেখেছিল।

আরো পড়ুন>> তিব্বতীয় বৌদ্ধরা ৮২০০০ ডলার অনুদান দিয়েছে ভারতকে। 

জিডব্লিউআর ওয়েবসাইটের তথ্যনুসারে থাইল্যান্ডের ফিলিপাইনের আগের রেকর্ডটি ভেঙেছে এবং এই চিত্তাকর্ষক প্রদর্শনটিতে ২৫৬,৪৭৭ টির মতো মোমবাতি জ্বালিনো হয়েছিল। জিডব্লিউআর ওয়েবসাইট অনুসারে মোমবাতি ব্যবহার করে সবচেয়ে বড় জ্বলন্ত চিত্রের আগের রেকর্ডটি ছিল ফিলিপাইনের। যেটি ১৪ ই এপ্রিল ২০১৪ তারিখে ফিলিপাইনের ইলোইলোতে মিডল ওয়ে মেডিটেশন ইনস্টিটিউট (ফিলিপাইন) অর্জন করেছিল। সেখানে তারা ৫৬,৬৮০টি মোমবাতি জ্বালিয়েছিল।

যদিও মন্দিরটি তাদের লক্ষ্যে সফল হয়েছিল তারপরও পৃথিবী দিবসে এতগুলি মোমবাতি জ্বালানোর তাদের মধ্যে অপরাধবোধ কাজ করছিল। তারা পরিবেশ রক্ষার সমর্থনে যে বৈশ্বিক অনুষ্ঠান পালন করেছে তাতে প্যারাফিন মোম জ্বালানোর ক্ষতিকারক প্রভাব সম্পর্কে কিছুটা উদ্বেগ প্রকাশ করেছে। থাই পরিবেশ ও স্বাস্থ্য বিশেষজ্ঞ স্যুইমন কাঞ্চনসুতা এএফপিকে বলেছেন যে বর্তমানে কোন ধরণের মোমবাতি ব্যবহার করা হয়েছিল তা এখনও পরিষ্কার নয তবে ব্যবহৃত কিছু পণ্য বায়ু দূষণের জন্য দায়ী হতে পারে।

সূত্র: থ্রি-সাইকেল

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!