বৌদ্ধ জনসংখ্যা গণনা ‍শুরুঃ ২০২১

বাংলাদেশ ভিক্ষু মহাসভা বাংলাদেশে বসবাসরত বৌদ্ধ জনসংখ্যা গণনার জন্য একটি উদ্যোগ গ্রহণ করেছে।

বাংলাদেশ ভিক্ষু মহাসভার পক্ষ থেকে বৌদ্ধ ধর্মীয় সকল বিহার ও ধর্মীয় প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণ করে একটি বার্তা প্রেরণ করেছে। বার্তায় কিভাবে তথ্য সংগ্রহ ও সরবরাহ করা হবে সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।

বার্তার শুরুতে ভদন্ত/সৌম্য সম্ভোধন করে বাংলাদেশ ভিক্ষু মহাসভার পক্ষ থেকে সকলের অবগতির জন্য জানানো হয়, ”বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উদ্যোগে “বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা”র অধীনে যে সকল বৌদ্ধ জনসংখ্যা রয়েছে তা গণনা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। আগামী ২৫ জুলাই হতে ২০ আগস্ট ২০২১ইং সময়ের মধ্যে নিম্নে উল্লেখিত পদ্ধতিতে তথ্য প্রদানের জন্য আহবান করা যাচ্ছে।”

সর্বশেষ বৌদ্ধ জনসংখ্যা গণনা কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে নির্দিষ্ট সময়ের মধ্যে তথ্য প্রদানে সহায়তা করে সহায়তা করার জন্য অনুরোধ জানানো হয়েছে বার্তায়।

তথ্য সংগ্রহ ও সরবরাহ পদ্ধতিঃ

  • প্রতিটা বিহারের অধ্যক্ষ নিজ নিজ বিহারের অধীনে কত পরিবার ও কত জনসংখ্যা রয়েছে তা বিহার পরিচালনা কমিটি বা সেবা কমিটির মাধ্যমে তথ্য সংগ্রহ করে আঞ্চলিক ভিক্ষু পরিষদ/সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক বা আপনার অঞ্চলের সংঘরাজ ভিক্ষু মহাসভার কারক সভার সদস্য মহোদয়কে অবহিত করবেন।
  • আঞ্চলিক ভিক্ষু পরিষদ/সমিতি, অথবা কারক সভার  সদস্য চূড়ান্ত তথ্য  বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার তথ্য ও প্রযুক্তি সচিব মহোদয়কে জানাবেন।
  • তথ্য যাচাই করার জন্য প্রতিটা বিহারের অধ্যক্ষ, ও গ্রামের দুই জন ব্যক্তির মোবাইল নাম্বার সরবরাহ করবেন। বিহারাধ্যক্ষ না থাকলে সভাপতি/সাধারণ সম্পাদকের মোবাইল নাম্বার সরবরাহ করতে হবে।
  • পরিবারের সংখ্যা, সদস্য সংখ্যা (শিশুসহ), বিহারে অবস্থানরত ভিক্ষু-শ্রামণের সংখ্যা উল্লেখ করতে হবে।

উদ্যেগটি সফল করতে সকলের সহযোগিতা আশা করেছেন, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব, ভদন্ত, ড. সংঘপ্রিয় মহাথেরো, তথ্য ও প্রযুক্তি সচিব, ড. সুমনপ্রিয় থেরো।

বার্তায় প্রযুক্তি সচিব ড. সুমনপ্রিয় থেরো মহোদয়ের মোবাইল নম্বর ও ই-মেইল উল্লেখ করা হয়। তথ্য সংগ্রহ ও সর্বরাহ ব্যপারে যে কোন বিষয় জানতে নিচের নাম্বারে যোগাযোগ করুন।

যোগাযোগ-

মোবাইল: ০১৮৮৮১৭৫৫৯৬।

ইমেইল: sumanpriyabhikkhu@gmail.com

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

 

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!