বৌদ্ধ স্টাডিজে মাস্টার্স প্রোগ্রাম চালু করতে যাচ্ছে বুলগেরিয়ান সোফিয়া বিশ্ববিদ্যালয়

বুলগেরিয়ার বিখ্যাত সোফিয়া বিশ্ববিদ্যালয় বৌদ্ধধর্মের উপর মাস্টার্স ডিগ্রি প্রোগ্রাম চালু করতে যাচ্ছে। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে Sofia University “St. Kliment Ohridski” বৌদ্ধধর্ম: ভাষা, সাহিত্য এবং সংস্কৃতির উপর মাস্টার্স প্রোগ্রাম চালু করবে। এই একাডেমিক প্রোগ্রামের অধিনে বৌদ্ধ ধর্মের সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্য, ধর্মীয় ও দার্শনিক ঐতিহ্য এর পাশাপাশি এশিয়ায় বৌদ্ধ ধর্মের বিকাশ ও পশ্চিমা বিশ্বে এর আগমন বিষয়ে বিস্তর অনুসন্ধানের উপর জোর দেবে।

বুলগেরিয়ান বিশ্ববিদ্যালয়ের ক্লাসিকাল অ্যান্ড মডার্ন ফিলোলজি অনুষদ বৌদ্ধ সংস্কৃতি সম্পর্কিত পূর্বের ভাষাগুলি অধ্যয়ন অন্তর্ভুক্ত করে মাস্টার্স প্রোগ্রামটি সাজেয়েছে।

Bulgaria’s Sofia University
Bulgaria’s Sofia University

এই প্রোগ্রামের শিক্ষার্থীরা স্নাতক ডিগ্রী অর্জনের মাধ্যমে বৌদ্ধ সংস্কৃতির অন্যতম ভাষা- চীনা, কোরিয়ান এবং জাপানি ভাষায় দক্ষতা অর্জন বা উন্নতি করতে পারবে। এছাড়ও পালি এবং সংস্কৃত ভাষায় দক্ষতা অর্জন করে প্রাচীন বৌদ্ধ গ্রন্থের সমালোচনামূলক চিন্তাভাবনা, বিশ্লেষণ এবং অনুবাদ করার দক্ষতা অর্জন করতে পারবে।

শিক্ষার্থীরা প্রাথমিকভাবে তাদের দক্ষতা ও পছন্দ মতো একটি ভাষা নির্ধারণ করে প্রোগাম সম্পন্ন করতে পারবে।

বিশ শতকের শেষ দুই দশক এবং একবিংশ শতাব্দীর শুরুতে, বৌদ্ধধর্ম পশ্চিমা বিশ্বে যেভাবে এই এলাকার জনসাধারণকে প্রভাবিত করেছে যা এর আগে এশিয়া ছাড়িয়ে ১৫০ বছরের বেশি সময় জুড়ে হয়নি। এই সময় কিছু পণ্ডিত বৌদ্ধ ধর্মকে “গ্লোবাল” বা “আধুনিক” করে গড়ে তুলার দিকে মনোনিবেশ করেন। মূলত এটিই বৌদ্ধধর্ম বিকাশে একাডেমিক আগ্রহ বাড়ানোর অন্যতম কারণ। যার ফলস্বরূপ বৌদ্ধ ধর্ম ইউরোপ সহ বিভিন্ন দেশের স্কুল এবং নামকরা বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যয়নের অংশ হিসেবে স্থান করে নিয়েছে।

স্নাতকোত্তর প্রোগ্রামটি ইন্ডোলজি, চাইনিজ, কোরিয়ান, জাপানি অথবা ফিলোলজিতে স্নাতকধারী শিক্ষার্থীর জন্য ডিজাইন করা হয়েছে। তবে মানবিক, সামাজিক বিজ্ঞান, প্রকৃতি এবং গাণিতিক বিজ্ঞানের উপর স্নাতক ডিগ্রি অর্জনকারী যাদের বৌদ্ধ ধর্ম এবং বৌদ্ধ অধ্যয়নের প্রতি আগ্রহ আগ্রহ আছে তারাও ভর্তি হওয়ার যোগ্য হবেন। আপাতত স্থানীয়ভাবে প্রোগ্রামটি চালু করা হলেও পরবর্তী সময়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য এই কর্মসূচি চালু করার পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Bulgaria’s Sofia University
Lecture by Prof. Shashi Bala at the Indology Department of Sofia University. Image courtesy of the author

২০২১-২২ শীতকালীন সেমিস্টার থেকে বৌদ্ধধর্ম: ভাষা, সাহিত্য এবং সংস্কৃতির উপর সর্বনিম্ন ৯৫ ঘন্টা এবং ৯০ ক্রেডিট সহ তিন সেমিস্টারের একটি পূর্ণ প্রোগ্রাম চালু করা হবে। প্রোগ্রামটি ক্লাসিকাল এবং আধুনিক ফিলোলজি অনুষদ দ্বারা পরিচালিত হবে।

এই প্রোগ্রামের যারা শিক্ষক হিসেবে যোগদান করবেন তারা সকলেই এশিয়া, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একাডেমিক ইনস্টিটিউট নিয়মিত ক্লাস করান। এদের সবাই ঐতিহ্যবাহী বৌদ্ধ শিক্ষাকেন্দ্রে শাস্ত্রীয় বৌদ্ধ ভাষা এবং বৌদ্ধ ঐতিহ্য নিয়ে অধ্যয়ন ও বিস্তর গবেষণা করেছেন। একাডেমিক প্রোগ্রামটিতে অতিথি বক্তা এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞদের উপস্থাপনায় সেমিনার অন্তর্ভুক্ত করা হবে।

Sofia University “St. Kliment Ohridski” বুলগেরিয়ার উচ্চশিক্ষার প্রাচীনতম প্রতিষ্ঠান। এটি বুলগেরিয়ার প্রাথমিক বিশ্ববিদ্যালয় হিসাবে উচ্চ শিক্ষা পরিবেশন করার জন্য ১৮৮৮ সালের ১ অক্টোবর প্রতিষ্ঠিতা করা হয়। ধারাবাহিক ভাল ফলাফল করার মাধ্যমে এটি দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের সম্মান অর্জন করে। এখানে বর্তমানে ১১ টি বিভাগের উপর ১৯ টি ডিগ্রি প্রোগ্রাম সহ, ক্লাসিকাল এবং আধুনিক ফিলোলজি অনুষদটি বিশ্ববিদ্যালয়ের বৃহত্তম অনুষদ হিসাবে সমাদৃত।

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!