কোরিয়ার ধর্মীয় অনুষ্ঠানে যোগদানের বিশ্বব্যাপী আমন্ত্রণ

প্রখ্যাত কোরিয়ান বৌদ্ধ সন্ন্যাসী এবং সিওন (জেন) মাস্টার ভদন্ত পোমনয়ুন সুনিম  (법륜 스님) বিশ্বব্যাপি একটি সিরিজ ধর্ম আলোচনা লাইভ স্ট্রিম করতে চান। তিনি “Casual Conversation with Ven. Pomnyun Sunim.” শিরোনামে আগামী ১৬ মে থেকে বিশ্বব্যাপি সরাসরি সম্প্রচার করার মাধ্যমে তার এই উদ্যোগ শুরু করবেন বলে জানিয়েছেন।

“এই বিশ্বব্যাপী ধর্ম আলোচনার ইভেন্টগুলো সবার জন্য উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন। যে কোন দেশ থেকে আগ্রহী যে কেউ এই লাইভ অনুষ্ঠানে যোগদান করতে পারবেন। আয়োজক জংটো সোসাইটি বিবৃতি দিয়ে বলেছে “অংশগ্রহণকারীকে তাদের ব্যক্তিগত জীবন, সম্পর্ক, কাজ ইত্যাদি সম্পর্কে যে কোনও প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে।”

দক্ষিণ কোরিয়ায় জন্মজাত ভদন্ত পোমনয়ূন একজন সর্বজন শ্রদ্ধেয় ধর্মীয় শিক্ষক, একজন সেরা বিক্রয়কারী লেখক এবং অক্লান্ত সমাজকর্মী। তিনি বিশ্বজুড়ে সক্রিয় অসংখ্য ধর্ম-ভিত্তিক সংস্থা, উদ্যোগ এবং প্রকল্প প্রতিষ্ঠা করেছেন। এগুলোর মধ্যে জংটো সোসাইট হল বৌদ্ধ শিক্ষার ভিত্তিতে স্বেচ্ছাসেবিক, সমতা, সরল জীবনযাত্রা এবং টেকসইতা প্রকাশ করার জন্য গঠিত একটি সংগঠন। জংটো সোসাইটি পরিবেশগত অবক্ষয়, দারিদ্র্য ও সংঘাতসহ আধুনিক সামাজিক সমস্যাগুলি মোকাবেলায় করার জন্য উৎসর্গকৃত বলে জানান।

কোরিয়ার ধর্মীয় অনুষ্ঠানের আমন্ত্রণ
Janto Socity

জংটো সোসাইটির একজন সক্রিয় সদস্য জানিয়েছেন “পূজনীয় পোমনয়ুন সুনিম দক্ষিণ কোরিয়ার অন্যতম স্বীকৃত এবং প্রভাবশালী বৌদ্ধ নেতাদের একজন”।  “তিনি ধর্ম দেশনা করার সময় উপাসকদের আকর্ষণের জন্য অনন্য উপায়ের জন্য সুপরিচিত” “তিনি বৌদ্ধ শিক্ষার মূল যা প্রশ্ন+উত্তর পদ্ধতিতে ধর্ম দেশনা করার জন্য তার শ্রোতাদের কাছে অত্যান্ত জনপ্রিয়।

জংটো সোসাইটি জনায়, আয়োজিত বিশ্বব্যাপি ধর্ম আলোচনায় কোনও ধরাবাঁধা নিয়ম ছাড়াই কথোপকথন চলতে থাকবে। অংশগ্রহণকারীরা তাদের জীবনে যে বিষয় মোকাবেলা করার জন্য যে কোন প্রশ্ন জিজ্ঞাসা বা আলোচনা করতে পারবে। সাধারনত ইস্যুগুলি ব্যক্তিগত থেকে শুরু করে সামাজিক, ধর্মীয়, বৈজ্ঞানিক, সভ্যতার ইতিহাসও হতে পারে।”

শ্রদ্ধেয় পোমনয়ুন সুনিম ইতোমধ্যে তার প্রশ্ন+উত্তর পদ্ধতিতে অনুষ্ঠান পরিচালনা করে কোরিয়া সহ বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছে।  শ্রোতারা যাতে তাদের নিজস্ব অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও অজ্ঞতা উপলব্ধি করতে পারে এবং তাদের দুর্দশা কাটানোর উপায় ও বোধগম্যতা লাভ করতে পারে সে লক্ষ্যে এই আলোচনার কাঠামো তৈরি করা হয়েছে।

এই অনুষ্ঠানটি ১৬ মে, ২০২১ সালে শুরু হয়ে বছরের বিভিন্ন সময় ধরে চলেবে। জংটো সোসাইটি মতে বিনামূল্যে গ্লোবাল লাইভ ইভেন্টগুলি ইংরাজীতে পরিচালিত হবে এবং জুমের মাধ্যমে সরাসরি সম্প্রচারিত হবে। প্রথম পর্ব আগামী ১৬ ই মে, ১৩ জুন ২০ জুন, ১১ জুলাই, ৪ আগস্ট এবং ১৫ আগস্ট তারিখে নিম্নলিখিত সময়ে অনুষ্ঠিত হবে (নিবন্ধন করতে এখানে ক্লিক করুন):

Location Day Time
Auckland Sunday 11am–12:15pm
Canberra Sunday 9am–10:15am
Seoul, Tokyo Sunday 8am–9:15am
Beijing, Hong Kong, Singapore, Taipei Sunday 7am–8:15am
Bangkok, Jakarta Sunday 6am–7:15am
New Delhi Sunday 4:30am–5:45am
Moscow Sunday 2am–3:15am
Amsterdam, Berlin, Paris, Stockholm Sunday 1am–2:15am
London Sunday 12am–1:15am
Montreal, New York Saturday

 

7pm–8:15pm
Los Angeles, Vancouver Saturday

 

4pm–5:15pm

 

শ্রদ্ধেয় পোমনয়ুন সুনিম একাধারে আন্তর্জাতিক ত্রাণ সংস্থা জয়েন্ট টুগেদার সোসাইটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। মানবিক সহায়তা ও টেকসই উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য ও ক্ষুধা নিরসনে কাজ করে যাচ্ছে এই সংস্থাটি।

শান্তি, মানবাধিকার এবং শরনার্থীদের জন্য প্রতিষ্ঠিা করেছেন একটি NGO “Good Friends”। তার প্রতিষ্ঠিত দ্যা Peace Foundation এবং EcoBuddha টেকসই উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ রেখে কাজ করে যাচ্ছে।

এছাড়াও তিনি International Network of Engaged Buddhists(INEB) এর সাথেও নিবিড়ভাবে কাজ করে চলেছেন।

শ্রদ্ধেয় পোমনয়ূন বলেছেন, “সত্যের পথ আমাদের স্বাধীনতা এবং সুখের দিকে নিয়ে যায়। অনুসরিত পথটি অবশ্যই আমাদের এবং অন্যদের জন্য বর্তমান ও ভবিষ্যতে উপকারী হতে হবে”।  “যে পথ কেবল আমাদের উপকৃত করে কিন্তু অন্যদের কোন কাজে আসেনা অথবা অন্যদের উপকার করে আমাদের কাজে আসেনা সেটি টেকসই পথ নয়। আমরা যদি শুধু অন্যের উপকারের জন্য আত্মত্যাগ করি তবে আমরা এটি দীর্ঘদিন ধরে চালিয়ে যেতে সক্ষম হব না। ফলস্বরূপ, টেকসই সুখ পেতে হলে আমাদের অবশ্যই এমন একটি পথ বেছে নিতে হবে যা সবার জন্য উপকারী।”

নিবন্ধন করতে এবং ভান্তে পোমনয়ুন সুনিম এর জন্য একটি প্রশ্ন জমা দিতে এখানে ক্লিক করুন।

*সুনিম শব্দটি কোরিয়ান বৌদ্ধ ভিক্ষুদের সম্মানার্থে ব্যবহৃত একটি উপাধি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!