১৮০০ বছরের পুরনো বৌদ্ধ বিহার আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানে ১৮০০ বছরের পুরানো একটি বৌদ্ধ বিহার আবিষ্কারের খবর পাওয়া গেছে। সেদেশের প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর এই খবর নিশ্চিত করেছে।

পাকিস্তানের প্রত্নতাত্ত্বিকরা বলছেন, তারা উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশের একটি স্থানে ১৮০০ বছরের পুরানো বৌদ্ধ স্তূপ এবং ধ্বংসাবশেষ এবং নিদর্শনের একটি ভাণ্ডার খুঁজে পেয়েছেন৷ পাকিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যমের রিপোর্ট মতে, আবিষ্কৃত প্রাচীন স্তূপগুলোর মাধ্যে ৪০০টির বেশি বৌদ্ধ পুরাকীর্তি আবিষ্কার করার কথা উল্লেখ পাওয়া যায়।

পাকিস্তানের প্রত্নতত্ত্ব ও জাদুঘর বিভাগের পরিচালক ড. আব্দুল সামাদ খান বলেন, “প্রত্নতাত্ত্বিকরা খননের সময় প্রায় ১৮০০ বছরের পুরনো বৌদ্ধ আমলের ঐতিহাসিক নিদর্শন খুঁজে পেয়েছেন।”

তিনি আরো বলেন, ”স্তূপ এবং বিভিন্ন ধরনের ভাস্কর্যসহ আবিষ্কৃত নিদর্শনগুলির মধ্যে একটি ইন্দো-গ্রীক রাজার শাসনের মুদ্রা এবং ডাকটিকিট রয়েছে, যা হাজার হাজার বছর আগে এই অঞ্চলটি একটি বহুসংস্কৃতির শহরকে ইঙ্গিত দেয়।”

১৮০০ বছরের বিহার

ডক্টর খান যোগ করেন, “ছয় মাস আগে খনন কাজ শুরু হওয়ার পর থেকে, প্রত্নতত্ত্ব বিভাগ সেখানে আবিষ্কৃত নিদর্শন সংরক্ষণ এবং এই অঞ্চলে আসা পর্যটকদের জন্য এলাকাটি উন্মুক্ত করার জন্য আনুষ্ঠানিক পদক্ষেপ নিতে শুরু করেছে।”

বর্তমান প্রাদেশিক রাজধানী পেশোয়ার থেকে প্রায় ৮৩ কিলোমিটার দূরে সোয়াবি জেলায় প্রাচীন বাজিরা নামে পরিচিত একটি অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন কাজের ফলে ইতিমধ্যেই একটি বৌদ্ধ মন্দির উন্মোক্ত হয়েছে। ধারনা করা হচ্ছে বৌদ্ধ মন্দিরটি খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীর মাঝামাঝি সময়ের হতে পারে। আলমত দেখে ধারনা করা যায় যে ঐতিহাসিক বুদ্ধের মহাপরিনির্বাণের কয়েকশ বছরের মধ্যে মন্দিরটি নির্মিত হয়েছিল।

প্রত্নতাত্ত্বিকরা গত বছর ডিসেম্বরে প্রাচীন বৌদ্ধ মন্দিরটি শনাক্ত করেছিলেন। মূলত গত বছরের শুরুর দিকে একটি হিন্দু মন্দিরের ধ্বংসাবশেষ আবিষ্কারের পরিপ্রেক্ষিতে এই প্রাচীন বৌদ্ধ মন্দিরটির সন্ধান পাওয়া গেছে।

প্রাদেশিক প্রত্নতাত্ত্বিকদের সহযোগিতায় ইটালির ভেনিসে অবস্থিত বিখ্যাত বৌদ্ধ ইউনিভার্সিটি Ca’ Foscari University এবং ইটালিয়ান আর্কিওলজিক্যাল মিশন টু পাকিস্তান এর প্রত্নতাত্ত্বিকরা এই স্থানটি আবিষ্কার করেছেন।

 

আরো পড়ুন>>

 

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!