আগুনে পুড়ে গেছে উত্তর আয়ারল্যান্ডের বৌদ্ধ বিহার

আগুনে পুড়ে গেছে উত্তর আয়ারল্যান্ডের বৌদ্ধ বিহার: ব্ল্যাক মাউন্টেন জেন সেন্টার আগুনে পুড়ে গেছে। গত ৩ অক্টোবর উত্তর আয়ারল্যান্ডের রাজধানী বেলফাস্ট শহরের কেন্দ্রস্থলে ওল্ড ক্যাথেড্রাল বিল্ডিংগুলোতে আগুন লাগলে জেন বৌদ্ধদের ধর্মীয় প্রার্থনা ঘরটিও পুড়ে যায়।

৩ অক্টোবর আনুমানিক ভোর ৫:৩০ টার পরে আগুন লাগে এবং ৫০ টিরও বেশি দমকলকর্মী চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। জানা গেছে ঘটনাস্থল থেকে ১৮ বছর বয়সী এক যুবকের বিরুদ্ধে চুরি ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে।

আগুনে পুড়ে গেছে উত্তর আয়ারল্যান্ডের বৌদ্ধ বিহার

ব্ল্যাক মাউন্টেন জেন সেন্টারের আবাসিক মাস্টার এবং শিক্ষক মায়োগান ডিজিন গ্যালাঘের বলেছেন যে ভবনের সবকিছু ধ্বংস হয়ে গেছে। তিনি বলেন, “আমরা ক্যাফের উপরে প্রথম তলায় ছিলাম। আমাদের দুটি ঘরই ধ্বংস হয়ে গেছে বলে মনে হচ্ছে। একজন ফায়ার অফিসার বলেছেন আমাদের ঘরে আর কিছুই অবশিষ্ট নেই।”

তিনি আরো বলেন, ”আমাদের ঘরে যা ছিল তার বেশিরভাগই ছিল কাপড়, কাগজ, ধ্যানের কুশন, কাঠের চৌকি, ঘণ্টা এবং মূর্তি। এটা সত্যিই একটি সুন্দর স্থান ছিল। আমাদের মিশন ছিল বেলফাস্টের লোকেদের জন্য একটি আশ্রয় এবং শান্ত স্থান তৈরি করা। অবশ্যই এটা একটা বিধ্বংসী ক্ষতি।”

অগ্নিকান্ডের পরের দিন সকালে বেলফাস্ট কাউন্সিলর কার্ল হোয়াইট আগুনের ঘটনাস্থল পরিদর্শন করেন। কাউন্সিলর বলেন, “ওল্ড ক্যাথেড্রাল বিল্ডিং-এ আগুন বেলফাস্টে উল্লেখযোগ্য ক্ষতিসাধন করেছে। অনেক ব্যবসা প্রতিষ্ঠানসহ আশেপাশের এলাকায় অবস্থিত বিভিন্ন অফিস, ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে।”

ব্ল্যাক মাউন্টেন জেন সেন্টারের আবাসিক মাস্টার এবং শিক্ষক মায়োগান জানিয়েছেন, ব্ল্যাক মাউন্টেন জেন সেন্টার সাধারণত জাপানি শুনরিউ সুজুকি রোশি সোটো জেন শিক্ষা দিয়ে থাকে। নতুন করে তাদের ধর্মীয় প্রার্থনাঘর ঠিক না হওয়া পর্যন্ত আপাতত অনলাইনে ধর্মীয় অনুশীলন চালাবে যা COVID-19 মহামারীর সময় সচল ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!