কক্সাবাজারে করোনায় আক্রান্ত হয়ে মৃত বৌদ্ধ ব্যাক্তির দাহক্রিয়া টিম অনুমোদন

কক্সবাজার বৌদ্ধ করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে দাহক্রিয়া সম্পন্ন করার জন্য একটি টিম অনুমো দন দিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন।

আমরা কক্সবাজার বৌদ্ধ তরুণ-তরুণী নামক স্থানীয় একটি সংঘঠন নিজ উদ্যোগে করোনয় আক্রান্ত মৃত্যু বৌদ্ধ ব্যক্তিদের সৎকারের জন্য একটি টিম গঠন করে জেলা প্রশাসক বরাবর বিবৃতি পেশ করলে সহকারী কক্সবাজার দাহক্রিয়া টিমজেলা প্রশাসক জাহিদ ইকবাল মহোদয় তাতে received লিখে স্বাক্ষর করেন।

২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনে প্রথম করোন ভাইরাস ধরা পড়লেও ক্রমে তা সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল ২০২০ সালের মার্চ মাসে। সম্প্রতি বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়ছে।

করোনায় আক্রান্ত মৃত ব্যাক্তির সৎকার করার লক্ষ্যে মূলত এই টিম গঠন করা হয়েছে।

টিমের কার্যক্রম ব্যাপারে জানাতে চাইল আমরা কক্সবাজার বৌদ্ধ তরুণ-তরুণী’র কক্সবাজার জেলা সংগঠনের- সভাপতি ভিক্ষু তিষ্যানন্দ ভান্তে বলেন, “করোনা আক্রান্ত বা আক্রান্ত হয়ে মারা গেছে শুনলে মানুষ রোগী বা মৃত ব্যাক্তির ধারে কাছে যায় না এবং না যাওয়াটাই স্বাভাবিক। এমন পরিস্থিতিতে মৃত ব্যক্তির সৎকার করা যেমন বিপদজনক তেমনি কষ্ট সাধ্য। তাই করোনায় আক্রান্ত বৌদ্ধ ব্যক্তির সৎকার করার জন্য আমাদের এই উদ্যোগ।”

সাধারণ সম্পাদক বাবু সৈকত বড়ুয়া বলেন, “করোনায় আক্রান্ত মৃত কোন বৌদ্ধের লাশ যেন শেয়াল কুকুরে না খায় বা টেনে হিছড়ে ফেলে দিতে না হয় সেই লক্ষ্যে আমাদের এই বিশেষ টিম গঠন করা।”

টিমের প্রশিক্ষণ ব্যপারে জানতে চাইলে সভাপতি ভিক্ষু তিষ্যানন্দ বলেন, “আপাতত আমরা মৃত দেহ সৎকারে অভিজ্ঞদের নিয়ে টিম সাজিয়েছি, আমাদের টিমকে দিক নির্দেশনা দিবেন চট্টগ্রাম বৌদ্ধ দাহক্রিয়া কিমিটি। আমরা সরকারি প্রশিক্ষণের জন্য চেষ্টা করেছিলাম, চলতি লকডাউনের কারনে তা আপাতত সম্ভব হচ্ছে না, তবে খুব শীঘ্রই আমরা সরকারিভাবে প্রশিক্ষণ নিতে চেষ্টা করবো।”

আজ ০২ জুলাই দাহক্রিয়া টিমের অনুমোদন নিয়ে মহান কাজের শুভ সূচনা করা হয়। আগামিকাল থেকে বিভিন্ন রকম প্রশিক্ষণ ও সুরক্ষা সামগ্রীর ব্যবস্ততা করার মাধ্যমে মাঠ পর্যায়ে কাজ করবেন বলে জানিয়েছে সূত্র। কক্সাবাজার বৌদ্ধ দাহক্রিয়া (করোনা আক্রান্ত) টিম কক্সবাজার জেলার যে কোন জায়গায় তাদের সেবা প্রদান করবেন বলে জানিয়েছে।

এই মহান উদ্যেগে ব্যবহারপূর্ব প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী ক্রয়ের জন্য যে অর্থনৈতিক সাপোর্ট দরকার তা সংগ্রহ করার লক্ষ্যে সকলের দৃষ্টি কামনা করেছে সংগঠনের সভাপতি তিষ্যানন্দ ভিক্ষু সহ সংশ্লিষ্ট সকলে।



কক্সবাজার দাহক্রিয়া টিমঃ

নাম পদবী মোবাইল নং ঠিকানা
ভদন্ত তিষ্যানন্দ ভিক্ষু প্রধান মুখপাত্র ০১৮৮৭-০২৩৭০৯ বোয়ালখালী, চট্টগ্রাম
বাবু পাপন বড়ুয়া পরিচালক ০১৮৭৪-০৪৬৮৮০ উখিয়া সদর
বাবু মিটন বড়ুয়া সহ: পরিচালক ০১৮৭২-৫১১১৪৬ রেজুরকুল, উখিয়া
বাবু প্রণব বড়ুয়া আবির অর্থ সচিব ০১৬৩৩-৬৯২৬৩৪ ঝাউতলা, কক্সবাজার
বাবু সৈকত বড়ুয়া সদস্য সচিব ০১৮৫৪-৭৬৮৭১৯ রুমখাঁপালং, উখিয়া
বাবু কানন বড়ুয়া সদস্য ০১৮৬০-৮৫৭৯৮৩ রেজুরকুল, উখিয়া
বাবু রানা বড়ুয়া সদস্য ০১৬৯০-১৭৮২৯৫ মধ্যম রত্না, উখিয়া
বাবু রুবেল বড়ুয়া সদস্য ০১৬২৭-৭২২৮৩১ কুতুপালং, উখিয়া
বাবু নয়ন বড়ুয়া সদস্য ০১৮৫২-৫৫২৫৩২ ভালুকিয়া পালং, উখিয়া
বাবু সুব্রত বড়ুয়া সদস্য ০১৮৩৯-২০৮১৯৮ ভালুকিয়া পালং, উখিয়া

 

Death body team

অনুমোদিত টিমআপনার এলাকায় করোনায় আক্রান্ত হয়ে কারো মৃত্যু হলে, উপরের যে কারোর সাথে যোগাযোগ করতে পারবেন।



 

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!