দালায় লামার জন্মদিন পালিতঃ তাঁর জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণ

মঙ্গলবার (৬ জুলাই) ছিল দালাই লামার ৮৬ তম জন্মদিন। শ্রদ্ধেয় দালায় লামার জন্মদিন উপলক্ষে মাইন্ড অ্যান্ড লাইফ ইনস্টিটিউট Evolution of the Heart নামে একটি চলচ্চিত্র মুক্তি দিয়েছে যেখানে দালায় লামা সহ সমসাময়িক দুইজন চিন্তাবিদ বিবর্তনবাদী জীববিজ্ঞানী ডেভিড স্লোয়ান উইলসন এবং সমাজ বিজ্ঞানী পুমলা গোবডো-মাদিকিজেলা’র বিষয়ে গভীর আলোচনার ইতিহাস রয়েছে।



 

Evolution of the Heart নামের Film টি দেখতে এখানে ক্লিক করুন।

Evolution of the Heart মূলত মানব হৃদয়ে জন্ম নেওয়া প্রশ্নগুলোরই বহিঃ প্রকাশ। মাইন্ড অ্যান্ড লাইফ ইনস্টিটিউট বলেছে, “আমরা কি সচেতনভাবে হৃদয়বান এবং মমতাময় হয়ে উঠতে পারি? আমরা কীভাবে সমাজের সাথে ব্যক্তির প্রয়োজনগুলোর পুনর্মিলন করব সেটাই দেখানো হয়েছে ছবিতে।”

৩৭ মিনিটের ডকুমেন্টারিটি দালাই লামার জীবনব্যাপী তার মনের প্রকৃতিতে মানুষের প্রতি যে মমত্ববোধমূলক চেতনার ও শ্রদ্ধা রয়েছে তা ফুটিয়ে তোলা হয়েছে। দালায় লামা বহু বছর ধরে মানুষের মন, আবেগ, মনোবিজ্ঞান ও চেতনা সম্পর্কিত আধুনিক বিজ্ঞানসম্মত গবেষণা করেন, কিভাবে এগুলো সমাজ ও বিশ্বকে পরিবর্তন করতে পারে।

আধুনিক বিশ্বে সাম্রাজ্যবাদী ও বস্তুবাদীর মধ্যে বিভেদ দূর করার লক্ষ্যে ১৯৮৭ সালে দালাই লামা, আইনজীবী এবং উদ্যোক্তা অ্যাডাম এনগেল এবং স্নায়ুবিজ্ঞানী ফ্রান্সিসকো ভারেলার একটি মিটিং হওয়ার পর মাইন্ড অ্যান্ড লাইফ ইনস্টিটিউট গঠিত হয়েছিল।

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!