থাই সংঘরাজ সোমদেট ফ্রা মহা রতচামঙ্গালাচার্ন আর নেই

থাইল্যান্ড থেরবাদ ভিক্ষু সংঘের সংঘরাজ শ্রদ্ধেয় ভিক্ষু সোমদেট ফ্রা মহা রত্নাচামঙ্গলাচর্ন (সোমদেট চুয়াং নামে পরিচিত) গত বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) রাজকীয় থাই বৌদ্ধ বিহার ওয়াট পাকনাম ফাসি চারোয়েনেতে পৃথিবীর মায়া ত্যাগ করেন (অনিচ্চা বত সংখার……..)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

দ্য ব্যাংকক পোস্ট পত্রিকা সূত্রে জানা গেছে, সিনিয়র ভিক্ষু সোমাদেট চুয়াং বিগত পাঁচ বছর ধরে কিডনি ডায়ালাইসিস চিকিৎসা নিচ্ছিলেন। গত ২৬ মার্চ থেকে তিনি ব্যাংককের সিরিরাজ হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা চালিয়ে যাচ্ছিলেন। গত বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ভোরে তিনি মারা যান।

পূজনীয় সোমডেট ১৯২৫ সালে রাজা রাম ষষ্ঠের শাসনামলে ব্যাংককের পাশ্ববর্তী সামুত প্রাকান প্রদেশের ব্যাং ফ্লি জেলার চুয়াং সুতপ্রাসার্টে জন্মগ্রহণ করেন।

মাতা-পিতার চার সন্তানের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। তিনি ১৯৩৯ সালে ১৪ বছর বয়সে, ব্যাংককের ওয়াট সাংখা রাচাতে শ্রামণ্য ধর্মে দীক্ষা নেন।

Venerable Somdet Phra Maha Ratchamangalacharn (better known as Ven. Somdet Chuang)
শ্রদ্ধেয় ভিক্ষু সোমদেট ফ্রা মহা রত্চামঙ্গলাচর্ন (সোমদেট চুয়াং নামে পরিচিত)

তিনি ২০ বছর বয়সে ১৯৪৫ সালে লুয়াং পু সোধ কান্দাসারোর অধীনে ওয়াট পাকনাম ফাসি চারোয়েনেতে উপসম্পাদা গ্রহণ করে ভিক্ষুত্ত্ব জীবন শুরু করেন। ভিক্ষু জীবনে তিনি পালি শাস্ত্র ও মন্দির ব্যবস্থাপনা বিষয়ে অধ্যয়ন চালিয়ে যান। সোমদেট ১৯৬৫ সালে ওয়াট পাকনামের বিহারাধ্যাক্ষ নিযুক্ত হন।

পূজনীয় সোমডেট লুয়াং ফোর সোদ ওয়াট পাক নাম ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। তার এই প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য বৌদ্ধ শিক্ষা এবং ধম্মকায় ধ্যান অনুশীলন প্রচার করা। তিনি থাইল্যান্ডের প্রাক্তন রাজা রামা নবম, প্রয়াত ভূমিবল আদুলিয়াদেজের সম্মানে ত্রিপিটাক গ্রন্থের একটি বিশেষ ভলিউম সংকলনেও অবদান রেখেছিলেন।

২০১৪ সালে ভিক্ষু সোমদেটকে থাইল্যান্ড ভিক্ষু সভার ভারপ্রাপ্ত সুপ্রিম প্যাট্রিয়ার্ক বা সংঘরাজ নিযুক্ত করা হয়েছিল।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এক বার্তায় আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশনের সেক্রেটারি জেনারেল পূজনীয় ভিক্ষু, ড. ধম্মাপিয়া বলেন,

”ভিক্ষু সোমদেটের মৃত্যুর খবর আমাদের গভীরভাবে ব্যথিত করেছে। আমরা থাইল্যান্ডের প্রাক্তন ভারপ্রাপ্ত সুপ্রিম প্যাট্রিয়ার্ক (সংঘরাজ) এবং থাইল্যান্ড, ব্যাংককের ওয়াট পাকনামের চিফ অ্যাবট মহামান্য সোমদেট ফ্রা মহা রতচামঙ্গালাচার্ন (চুয়াং ভারাপুনিও) এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি।”

তিনি বলেন, “এই মহামানব ছিলেন একজন নিবেদিত প্রাণ বুদ্ধ শাসনের সেবক। বুদ্ধ শাসনের উন্নতির জন্য তিনি অক্লান্ত পরিশ্রম করেন। তাঁর মৃত্যুতে সমগ্র বৌদ্ধ বিশ্ব একজন মহান ধর্ম নেতাকে হারালো যিনি মানুষকে ধর্মের পথে পরিচালিত করতে সক্ষম হয়েছিলেন।”

ড. ধম্মাপিয়া  যোগ করেন, “আমি আইবিসির সকল সদস্যদের পক্ষ থেকে ওয়াট পাকনামের সকল সদস্য এবং প্রয়াত পূজনীয় ভিক্ষুর সমস্ত শিষ্য ও অনুসারীদের প্রতি আমাদের সমবেদনা ও প্রয়াতের নির্বাণ সুখ প্রার্থনা করছি।

পরম শ্রদ্ধেয় নির্বাণের পরম সুখ লাভ করুক!

 

আরো পড়ুন>>

 

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!