পাকিস্তানে মানবিক সহায়তা বিতরণ করেছেন বৌদ্ধ ভিক্ষু

পাকিস্তানে মানবিক সহায়তা বিতরণ করেছেন বৌদ্ধ ভিক্ষু: কোরিয়ান বৌদ্ধ ভিক্ষু পমনিউন সুনিমের গঠিত বৌদ্ধ মানবিক ত্রাণ সংস্থা জয়েন টুগেদার সোসাইটি কোরিয়া (জেটিএস কোরিয়া) দক্ষিণ-পূর্ব পাকিস্তানে বন্যা কবলিত এলাকায় দ্বিতীয় দফা জরুরি ত্রাণ সরবরাহের সফল বিতরণের কথা জানিয়েছে। গত বছরের বিধ্বংসী বন্যার ফলে পাকিস্তানের এই অঞ্চলে জরুরি অবস্থার সৃষ্টি হয়।

Ven. Pomnyun Sunim
Ven. Pomnyun Sunim

অক্টোবরের শেষের দিকে পাকিস্তানে এই বিতরণ কাজ শুরু হয়ে বর্তমান পর্যন্ত চলমান আছে। এই পর্যন্ত পাকিস্তানে ৬০০০ পরিবারের মাঝে চাল, ডাল, চিনি, লবণ, গোলমরিচ, আচার, রান্নার তেল, বিস্কুট এবং ময়দা সহ ১১ ধরণের খাবার সহ অত্যধিক প্রয়োজনীয় প্রধান উপাদান গুলো বিতরণ কাজ শেষ করেছে। গত জানুয়ারি মাসে  দ্বিতীয় দফায় আরও ৪০০০ পরিবারের মাঝে একই জিনিসপত্র বিতরণ করে জেটিএস।  

২০২২ সালে জুন থেকে অক্টোবর পর্যন্ত পাকিস্তানে রেকর্ড-ব্রেকিং টানা বৃষ্টির কারনে  দেশের এক তৃতীয়াংশ বন্যার পানিতে তলিয়ে যায়। এই বন্যার ফলে ৬৪৭ শিশু সহ কমপক্ষে ১৭৩৯ জন মারা যাওয়ার খবর প্রচার করেছে পাকিস্তানের গণমাধ্যমগুলো। এছাড়াও ১২৮৬৭ জন আহত এবং প্রায় ২.১ মিলিয়নেরও বেশি লোক তাদের ঘরবাড়ি হারিয়েছে বলে জানা গেছে।

পাকিস্তানের এমন দূর্দিনে কোরিয়া ভিত্তিক বৌদ্ধ মানবিক সহয়তা প্রতিষ্ঠান জেটিএস দ্রুত সাড়া দিয়েছে। গত বছরের অক্টোবরে, জেটিএস প্রেসিডেন্ট জেনা পার্ক পাকিস্তানে বন্যকবলিত এলাকায় মাঠ পর্যায়ে একটি জরিপ পরিচালনা করেন ত্রাণ সহায়তা প্রদান করার জন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ও আর্থিকভাবে দূর্বল পরিবারকে চিহ্নিত করেছিল।

জরিপ পর্যালোচনা ও শ্রদ্ধেয় ভান্তে পমনিয়ন সুনিমের সাথে আলোচনা সাপেক্ষে JTS এর কর্মকর্তাগণ পাকিস্তানের দক্ষিণ-পূর্ব সিন্ধু প্রদেশে ১০ হাজার পরিবারকে সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যা একটি স্থানীয় এনজিও FRDP-এর সহযোগিতায় বিতরণ করা হয়েছে।

জেটিএস এর প্রতিষ্ঠাতা শ্রদ্ধেয় পমনিয়ম সুনিম বলেন,  ”বৌদ্ধগণ মনে করেন সমবেদনা এবং অন্যদের সাহায্য করার মধ্যদিয়ে নিজের জীবনকে সমৃদ্ধ করাই  সর্বোত্তম উপায়। উন্নয়নশীল দেশগুলিতে সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের জন্য আশা, ক্ষমতায়ন এবং স্বনির্ভরতা আনার জন্য JTS সবসময় কাজ করে যাচ্ছে। এর আগে JTS বাংলাদেশ, কম্বোডিয়া, লাওস, মায়ানমার, উত্তর কোরিয়া, ফিলিপাইন এবং শ্রীলঙ্কায় মানবিক সহায়তা প্রেরণ করেছে। ত্রাণ সংস্থাটি জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ECOSOC) বিশেষ পরামর্শমূলক মর্যাদাও অর্জন করেছে।

সামাজিক কর্মকান্ড ও বিশ্ব শান্তি রক্ষার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন ধর্ম ও সম্প্রদায়ের সাথে সদ্ভাব গড়ে তোলার জন্য শ্রদ্ধেয় সুনিমকে ২০২০ সালে জাপানের নিওয়ানো পিস ফাউন্ডেশন ৩৭তম নিওয়ানো শান্তি পুরস্কার প্রদান করে।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!