ভূমিকম্প বিধস্ত তুরস্কে কম্বল বিতরণ করেছে বৌদ্ধ সংগঠন

ভূমিকম্প বিধস্ত তুরস্কে কম্বল বিতরণ করেছে বৌদ্ধ সংগঠন: তাইওয়ান ভিত্তিক বিশ্বব্যাপী দাতব্য ও মানবিক সংস্থা বৌদ্ধ তজু চি ফাউন্ডেশন (Buddhist Tzu Chi Foundation) ইস্তাম্বুলে একটি দুর্যোগ ত্রাণ সমন্বয় কেন্দ্র স্থাপন করেছে। বিধ্বংসী ভূমিকম্প আঘাতের ক্ষয়ক্ষতি কমাতে সাড়া দিয়ে ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে আক্রান্ত তুরস্কের এলাকায়।

গত ৬ ফেব্রুয়ারী প্রথম ভূমিকম্পের খবর পাওয়ার কয়েক ঘন্টার মধ্যে সাড়া দিয়ে বৌদ্ধ তজু চি ফাউন্ডেশন বিশ্বব্যাপী তাদের শাখা সদর দপ্তর গুলোতে অনুদানের আহ্বান জানায় এবং জরুরীভাবে প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী সরবরাহের প্রস্তুতি শুরু করে।

ভূমিকম্প বিধস্ত তুরস্কে কম্বল বিতরণ করেছে বৌদ্ধ সংগঠন
কম্বল গুছানোর দৃশ্যে Buddhist Tzu Chi Foundation এর কর্মীগণ

Buddhist Tzu Chi Foundation এর প্রতিষ্ঠাতা মাস্টার চেং ইয়েন বলেন, “ভূমিকম্পের খবরে আমরা অত্যন্ত দুঃখিত। ভূমিকম্পের খবর শোনা মাত্রই আমি বিশ্বব্যাপী আমাদের সংগঠনের শুভাকাঙ্খি, অনুসারী ও স্বেচ্ছাসেবকদেরকে তহবিল সংগ্রহের প্রচেষ্টা এবং প্রার্থনা শুরু করার নির্দেশ দিয়েছিলাম।” তিনি আরো বলেন, “৭ ফেব্রুয়ারি ফাউন্ডেশনের নিয়মিত প্রার্থনা অধিবেশনে, ২৩টি দেশের স্বেচ্ছাসেবক সহ ধর্ম মাস্টার এবং স্টাফগণ তহবিল দান এবং ভূমিকম্পে বেঁচে যাওয়াদের জন্য প্রার্থনায় যোগ দিয়েছিলেন।”

Tzu Chi প্রচন্ড শীত থেকে বাচাঁতে ইতোমধ্যে ৮,১৪৮ টি মোটা কম্বল প্রাথমিক অনুদানের জন্য প্রস্তুত করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠানিকভাবে তাইপেইয়ের তুর্কিয়ে ট্রেড অফিসের প্রতিনিধি মুহাম্মদ বারদিবেকের কাছে এগুলি হস্তান্তর করা হয়।

প্রতিবেদন লেখার সময় পর্যন্ত সর্বশেষ তথ্য অনুসারে, ‍ভূমিকম্প আক্রান্ত অঞ্চল থেকে এখন পর্যন্ত ৪১,০০০ মৃত ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। যার মধ্যে তুর্কিয়েতে কমপক্ষে ৩৫,৪১৮ জন এবং সিরিয়ায় কমপক্ষে ৫,৮০০ জন রয়েছে। যেখানে কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। উদ্ধারকর্মীরা জীবিতদের অনুসন্ধান অব্যাহত রেখেছে। তবে হিমাঙ্কের নিচে তাপমাত্রার কারণে ধ্বংসস্তূপে আটকে পড়া জীবিত লোকদের খুঁজে পাওয়ার আশা দিন দিন ম্লান হয়ে যাচ্ছে।

মাস্টার চেং ইয়েন
মাস্টার চেং ইয়েন

বৌদ্ধ তজু চি ফাউন্ডেশন জাতিসংঘ-স্বীকৃত অলাভজনক এনজিও যার প্রায় ১০ মিলিয়ন সমর্থক এবং ৪৩২ টি অফিস বিশ্বব্যাপী ৫১টি দেশে রয়েছে। মানবিক সহায়তা, চিকিৎসা সেবা, শিক্ষার ক্ষেত্রে নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে Buddhist Tzu Chi Foundation। মূলত The Buddhist Compassion Relief Tzu Chi Foundation, Republic of China -ই বৌদ্ধ তজু চি ফাউন্ডেশন নামে বেশি পরিচিত। এটি ১৯৬৬ সালে বৌদ্ধ সন্ন্যাসী এবং ধর্ম শিক্ষক মাস্টার চেং ইয়েন দ্বারা তাইওয়ানে প্রতিষ্ঠিত হয়েছিল। সংগঠনটির স্লোগান হলো- ““putting compassion into action”।

শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!