স্পেনে হতে যাচ্ছে প্রথম বৌদ্ধ চলচ্চিত্র উৎসব ২০২২

স্পেনে হতে যাচ্ছে প্রথম বৌদ্ধ চলচ্চিত্র উৎসব ২০২২: স্পেনের বার্সেলোনায় হতে যাচ্ছে প্রথম বৌদ্ধ চলচ্চিত্র উৎসব (ফেস্টিভাল ডি সিনেমা বুদিস্তা ডি কাতালুনিয়া (FCBC)। আগামী ১৯ অক্টোবর বার্সেলোনার শুরু হতে চলেছে এই বৌদ্ধ চলচ্চিত্র উৎসব যা ২৩ অক্টোবর পর্যন্ত চলবে৷

ধম্মা-গায়া ফাউন্ডেশন (Fundación Dharma-Gaia, FDG) এবং বৌদ্ধ সত্ত্বা কাতালান সমন্বয়কারী The Catalan Coordinator of Buddhist Entities (CCEB) এর যৌথ উদ্যোগে, বৌদ্ধ ফিল্ম ফাউন্ডেশন এবং ইন্টারন্যাশনাল বুড্ডিস্ট ফিল্ম ফেস্টিভ্যাল এর সহযোগীতায় এই বুড্ডিস্ট ফিল্ম ফেস্টিভ্যালটি আয়োজিন করতে যাচ্ছে। কাতালানদের জন্য নতুন এই  ফিল্ম ফেস্টিভ্যাল অনুষ্ঠানের মাধ্যমে মোট নয়টি বৌদ্ধ ফিল্ম এবং ডকুমেন্টারি প্রদর্শন করবে। অনুষ্ঠানটির উদ্বোধন করবে গ্রিটিংস ফ্রম ফুকুশিমা এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুরস্কার বিজয়ী জার্মান পরিচালক ডরিস ডরি।

সম্পূর্ণ প্রোগ্রাম দেখতে এখানে ক্লিক করুন

ধম্মা-গাইয়া ফাউন্ডেশনের সংগঠক ও প্রতিষ্ঠাতা ড্যানিয়েল মিলেট সংবাদ মাধ্যমকে বলেন, “এটি হবে স্পেনে অনুষ্ঠিত প্রথম বৌদ্ধ চলচ্চিত্র উৎসব এবং স্প্যানিশ-ভাষী দেশে অনুষ্ঠিত কয়েকটির মধ্যে অন্যতম। তিনি আরো বলেন, “ধম্মা-গাইয়া ফাউন্ডেশন থেকে, আমরা The Catalan Coordinator of Buddhist Entities এবং বৌদ্ধ ফিল্ম ফাউন্ডেশনের সহযোগিতায় এই অনুষ্ঠানটির প্রচার ও সহ-সংগঠিত করতে যাচ্ছি। অত্যন্ত উৎসাহের সাথে এটি আয়োজন করার কারণ হলো, আমরা বিশ্বাস করি সিনেমার ভাষা সমগ্র বিশ্বের সাথে বৌদ্ধধর্মকে ভাগ করে নেওয়ার জন্য একটি অন্যতম মাধ্যম। সিনেমার মাধ্যমে বৌদ্ধ শিক্ষা, বৌদ্ধ মূল্যবোধ, বৌদ্ধ বিশ্বাস ও অনুশীলনগুলোকে আরও ব্যাপকভাবে প্রচার, পরিচিত এবং প্রশংসিত করবে।”

আয়োজিত বুড্ডিস্ট ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে মোট কয়েকটি প্রমাণ্য চিত্র সহ ৯টি সিনেমা। এগুলোর মধ্যে: ভারতীয় পরিচালক মালতি রাও-এর একটি তথ্যচিত্র “দ্য গেশেমা ইজ বর্ন”; মেক্সিকান পরিচালক এভারার্ডো গনজালেজের লোপন নামের একটি তথ্যচিত্র; ভুটানি পরিচালক পাও চোয়নিং দর্জির পরিচালতি একাডেমি পুরস্কারের জন্য মনোনীত ”Lunana: A Yak in the Classroom; Khyentse Norbu পরিচালিত Looking for a Lady with Fangs and Moustache; ডাচ পরিচালক Wouter Verhoeven নির্মিত দুটি তথ্যচিত্র Happy Teachers Will Change the World এবং Dear Earth; নিউজিল্যান্ড চলচ্চিত্র নির্মাতা ম্যাথিউ দারাঘের নির্মিত একটি অ্যানিমেটেড শর্ট ফিল্ম The Monk and the Fly সর্বশেষ ডাচ পরিচালক মার্টজে নেভেজান নির্মিত একটি তথ্যচিত্র ডিসেন্ডিং দ্য মাউন্টেন।

মিলেট বলেন, ”বর্তমানে কাতালোনিয়াতে যেকোন স্প্যানিশ-ভাষী দেশের তুলনায় বৃহত্তম বৌদ্ধ জনসংখ্যা বসবাস করছে। এই উৎসব আমাদের দেশে প্রথম চলচ্চিত্র উৎসব। এর মধ্য দিযে বৌদ্ধ মূল্যবোধ অহিংসা পরম ধর্ম, সমস্ত প্রাণীর মধ্যে পরস্পর নির্ভরতা এবং পরিবেশের প্রতি যত্নশীল হওয়ার শিক্ষা বিশ্ব দরবারে পৌঁছে যাবে।”

তিনি আরে বলেন, “প্রদর্শন করা হবে এমন চলচ্চিত্র এবং ডকুমেন্টারিগুলো সাবধানে নির্বাচন করা হয়েছে যার মাধ্যমে সমসাময়িক সমস্যাগুলো বিভিন্ন পদ্ধতিতে ফুটিয়ে তোলা হয়েছে। নির্বাচিত বিষয়গুলোর মধ্যে রাখা হয়েছে, জলবায়ু জরুরি অবস্থা, শিক্ষা এবং লিঙ্গ সমতার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!