সম্যক উদযাপন করলো তাদের ১যুগপূর্তি

সম্যক উদযাপন করলো তাদের ১যুগপূর্তি: একদল বৌদ্ধ তরুণকে সাথে নিয়ে গঠিত সংগঠন “সম্যক” উদযাপন করলো তাদের ১যুগপূর্তি ও পুনর্মিলনী। গতকাল ২৯ জুলাই (শুক্রবার) রাউজানস্থ কে.বি রেস্টুরেন্টে সম্যক নামক সংগঠনের চট্রগ্রাম, রাঙ্গুনিয়া, রাউজান শাখার সদস্যদের নিয়ে সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন সম্পন্ন করেছে।

প্রতিষ্ঠাবার্ষিকীতে ’সম্যক’ এর নতুন সংগ্রহসহ সদস্যপ্রার্থীদের বরণ ও শপথবাক্য পাঠ করানো হয়। দিনটিকে স্মরণীয় করে রাখতে একই দিন ‘সম্যক’ এর অফিসিয়াল ওয়েবসাইট ‘www.teamshommok.com‘ এর উদ্ভোধন করেন সংগঠনের উপদেষ্টা বাংলাদেশ সরকারের আইসিটি ডিবিশন কর্তৃক স্বীকৃত তরুণ ফ্রিলান্সার জ্যোতি বড়ুয়া।

জ্যোতি বড়ুয়া তার বক্তব্য বলেন, সম্যক আজ থেকে ১২ বছর আগে সংগঠিত হয়ে অদ্যবদি পর্যন্ত বৌদ্ধ শিশু-কিশোরদের উন্নয়নমূলক কাজ সহ বিভিন্ন সামাজিক, মানবিক ও ধর্মীয় কাজ করে যাচ্ছে। আজ এই ওয়েভ সাইট চালুর মাধ্যমে বিশ্বব্যাপি ছড়িয়ে পড়বে সম্যক এর কর্মকান্ড।

সম্যক উদযাপন করলো তাদের ১যুগপূর্তি
শিক্ষাসামগ্রী বিতরণ কালে সম্যক সদস্য

সম্যক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি শুভ বড়ুয়া তার বক্তব্যে বলেন, ”সংগঠন তৈরি করা সহজ কিন্তু তা অনেক বছর ধরে টিকিয়ে রাখা কষ্টসাধ্য। আজ ১২ বছর ধরে সম্যক তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে এর জন্য আমাদের সকল সদস্য, উপদেষ্টা ও শুভাকাঙ্খিগণ অবশ্যই কৃতিত্বের দাবিদার। আজ সম্যক তাদের কর্মকাণ্ড ধারাবাহিকভাবে পরিচালনা করেছে বলে বিশ্ব সার্ভারে তাদের জায়গা করে নিতে পেরেছে। এটি অবশ্যই অন্য সংগঠনের অনুকরণীয়।

চম্পক বড়ুয়া’র উপস্থাপনায় প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে বক্তব্য প্রদান করে তুহিন বড়ুয়া, দীপ্ত বড়ুয়া, অভি বড়ুয়া, নিউটন বড়ুয়াসহ প্রমুখ সদস্যবৃন্দ।

সম্যক পরিচিতি

সম্যক একটি বৌদ্ধ সংগঠন যা ২০১১ সালের ১৩ জুলাই সম্যক সংঘ নামে পথচলা শুরু করে। সংগঠনটি দীর্ঘদিন ধরে সামাজিক ও ধর্মীয় বিভিন্ন কর্মকান্ডের সাথে জড়িত। সম্যক এর ওয়েভ সাইট ব্রাউজ করে দেখা গেছে তারা বর্তমানে শিক্ষাসমগ্রী বিতরণ, বৃত্তিপ্রদান, ধর্মীয় শিক্ষা পরিচালনা ও ধর্মীয় বিভিন্ন অনুষ্টানসহ বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানগুলো যথাযথ মর্যাদায় পালন করে।

সম্যক এর অফিসিয়াল ওয়েভ সাইট ঘুরে তাদের কিছু মহৎ লক্ষ্য ও উদ্দেশ্য চোখে পড়ে। তাদের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য-

  • বৌদ্ধ ধর্মীয় বিভিন্ন উৎসব আয়োজনকরণ ও অংশগ্রহণ।
  • বিভিন্ন ধর্মীয় আয়োজন করার পাশাপাশি সামাজিক, মানবিক, সমাজ সচেতনতা সহসাহায্যমূলক অনুষ্ঠান আয়োজন ও অংশগ্রহন।
  • বৌদ্ধ শিশুদের নিয়ে বিহারভিত্তিক ধর্মীয় শিক্ষা জাতীয় অনুষ্ঠানে চিত্রাংকন প্রতিযোগিতা এবং ধর্মীয় বৃত্তি পরীক্ষা সহ উৎসাহমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করন।
  • বৌদ্ধ ধর্মীয় অনাথ আশ্রম এবং অন্য ধর্মের অন্তুরভুক্ত অনাথ আশ্রম সমূহে শিক্ষাসামগ্রী, খাদ্য সামগ্রী বিতরণের ব্যবস্থা গ্রহন।
  • মেধাবী ও অসচ্ছল ছাত্র ছাত্রীদের মাঝে সাধ্য অনুযায়ী বৃত্তি প্রদানের ব্যবস্থা গ্রহন।
  • বিভিন্ন কর্মশালা, কুইজ, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিকিৎসা সেবা ও ধর্মীয় সচেতনতা বৃদ্ধি মূলক অনুষ্ঠানের আয়োজন।
  • দেশের বিভিন্ন দূর্যোগে সাহায্য সামগ্রী নিয়ে দুঃস্থদের পাশে এগিয়ে যাওয়া।
  • গুণীজন ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান আয়োজন
  • জাতীয় দিবসসমূহে সংগঠনের পক্ষ হতে অনুষ্ঠানাদি আয়োজন ও উদযাপন করন।
  • সংগঠনের সদস্যের মনন চর্চা বৃদ্ধিতে সাংস্কৃতিক অনুষ্ঠান, পাঠচক্র, বিভিন্ন বৌদ্ধ দর্শনীয় স্থান পরিদর্শন করন।
  • সর্বপরি সামাজিক যেকোন ভালো কাজে সংগঠন তথা সদস্যদের অংশগ্রহণ।
সম্যক উদযাপন করলো তাদের ১যুগপূর্তি
সম্যক সংগঠনের সহযোগিতায় সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ

অর্থ কোথা থেকে আসে?

সংগঠনের মাধ্যমে এমন মহৎ কাজগুলো করতে ব্যয় কিভাবে বহন করে জানতে চাইলে, সম্যকের সভাপতি বাবু শুভ বড়ুয়া বলেন, “আমরা নিজেরাই সংগঠনের পিছনে খরচ করি, মানবিক ও ধর্মীয় কাজসমূহ করে যাচ্ছি।  কিছু সদস্য আছে চাকরিজীবী তাদের থেকে সহয়তা একটু বেশি করার চেষ্টা করি, বাকিরা স্টুডেন্ট তারাও টিউশন করে টিফিনের টাকা বাচিয়ে চেষ্টা করে সংগঠনের জন্য তথাপি মানবিকতার জন্য কিছু করার।”

তিনি আরো পরিষ্কার করে বলেন, “প্রতিমাসে সদস্য প্রতি ১৫০ টাকা শ্রদ্ধা চাঁদা সংগ্রহ করা হয়। তিনি আরো বলেন, বর্তমানে সম্যক এর সদস্য সংখ্যা ৩ ইউনিট মিলিয়ে ৬৫ জন। আমাদের ৬৫ জন সদস্য বর্তমানে চট্রগ্রাম মহানগর, রাঙ্গুনিয়া এবং রাউজান এই তিন ইউনিটে কাজ করছে।”

সংগঠনের ভবিষ্যত নিয়ে জানতে চাইলে সভাপতি বলেন, “আমরা যেহেতু ১২ বছর ধরে একটি লম্বা পথ অতিক্রম করে এসেছি, আজ আমরা আমাদের অফিসিয়াল ওয়েভ সাইট লঞ্চ করলাম। ভবিষ্যত আমাদের কর্ম পরিকল্পনা আরো বৃদ্ধি পেলেও পেতে পারে, তা সময় বলে দিবে।”

বাইরে থেকে কেউ সম্যকে দান করতে চাইলে গ্রহণ করবেন কিনা জানতে চাইলে, তিনি বিষয়টি স্পষ্ট করে বলেন, ”আগামীর প্রজেক্ট হবে Child education with sponsors. সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সহায়তার জন্য সম্যকের মাধ্যমে কোন একজন দাতা একক বা সম্মিলিত ভাবে একজন সুবিধাবঞ্চিত শিক্ষার্থীর শিক্ষা খরচ বহন করার স্পনসর বা দায়িত্ব নিতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। এছাড়াও আমাদের কর্মকান্ডে একাত্মতা জানাতে যে কোন দাতা আমাদের সাথে একই পথে হাটতে পারবেন।

সম্যক উদযাপন করলো তাদের ১যুগপূর্তি
শিক্ষা সামগ্রী বিতরণকালে সম্যক সংগঠনের প্রতিষ্টাতা সভাপতি শুভ বড়ুয়া

দাদা সদস্য প্রাপ্তির ব্যাপরে সম্যক এর অফিসিয়াল ওয়েভ সাইটে দুটি ধারা লক্ষ্যনীয়-

(৭.ক) সাংগঠনিক অথবা সামাজিক/মানবিক উন্নয়ন কর্মকান্ডের জন্য বাংলাদেশ বা বহিঃবিশ্বের যেকোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান (একক বা যৌথভাবে) ১০০০টাকা (একহাজার টাকা) অথবা এর উর্ধে যেকোন পরিমানের টাকা প্রদানের মাধ্যমে দাতা সদস্য হতে পারবেন।

(৭.খ) দাতা সদস্যপদ প্রাপ্তি ব্যাক্তি অথবা প্রতিষ্ঠান নাম সংগঠনের ফেইসবুক পেইজ/ ওয়েবসাইটে (সংগঠনের বিভিন্ন প্রকল্পে যদি অর্থ প্রদান করে তার নাম ও টাকার পরিমাণসহ) প্রদর্শিত হবে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!