চিৎমরমে পূণ্যার্থীর জোয়ার: শুভ বুদ্ধপূর্ণিমা

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে চিৎমরমে পূর্নাথীদের ভীড় লক্ষ্য করা গেছে। বৌদ্ধদের সবচেয়ে বড় ও পবিত্র ধর্মানুষ্ঠান শুভ বুদ্ধপূর্ণিমা -কে কেন্দ্র করে শনিবার (১৪ মে) সকাল থেকে  কাপ্তাইয়ের ঐতিহ্যবাহী চিৎমরমে বৌদ্ধ বিহারে হাজার হাজার পূণ্যার্থীর আগমন ঘটেছে।

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত চাকমা-মারমা সম্প্রদায়সহ অন্যান্য বৌদ্ধ ধর্মালম্বী উপাসক-উপাসীকা সকাল থকে দূর দূরান্ত থেকে আহার, ফুলসহ বিভিন্ন পুজা সামগ্রী নিয়ে চিৎমরম বিহারে জড়ো হয়েছেন।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে শনিবার সকালে চিৎমরম বৌদ্ধ বিহারের বোধিবৃক্ষ তলে হাজার হাজার দায়ক দায়িকাদের উপস্থিতিতে ধর্ম দেশনা প্রদান করেন চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের।

এসময় তিনি সকলকে মৈত্রীময় শুভেচ্ছা জানান এবং দেশ ও জাতির কল্যানে বিশেষ প্রার্থনা করেন। তিনি আরো বলেন, বুদ্ধের নীতি, আর্দশ ও অনুসরণ মেনে চললে পৃথিবীতে শান্তি আসবেই।

রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, বিহার পরিচালনা কমিটির সদস্য মংসুইপ্রু মারমা, বিহার পরিচালনা কমিটির সদস্য থোয়াইহা চিং মারমা, রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হ্লাথোয়াই মারমা, ইউপি সদস্য ক্যপ্রু চৌধুরী, বিহার পরিচালনা কমিটির সদস্য পাইসু মারমাসহ এসময় বিহার পরিচালনা কমিটির সদস্য, পুজনীয় ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা উপস্থিত ছিলেন।

চিৎমরমে প্রবারণা পূর্ণিমা

এদিকে, বুদ্ধপূর্ণিমা উপলক্ষে মহা বোধিবৃক্ষ গোড়ায় চন্দন জল সিঞ্চন করেন বিহার অধ্যক্ষ ভদন্ত পামাক্ষা মহাথের, পুজনীয় ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা। এসময় সাধু সাধু সাধু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে বিহার প্রাঙ্গন।  

চিৎমরম বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সদস্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব মংসুইপ্রু মারমা জানান, তথাগত গৌতম বুদ্ধের ত্রি-স্মৃতি বিজরিত আজ মহা শুভ বুদ্ধপূর্ণিমা। আজকের এই বৈশাখী পূর্ণিমা তিথিতে গৌতম বুদ্ধ জন্মলাভ, বুদ্ধত্ব লাভ ও পরিনির্বাণ লাভ করে। এইদিন আমাদের সকলের জন্য পুণ্যময় দিন।

রাঙামাটি আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হ্লাথোয়াই মারমা জানান, আজকের দিনটা গৌতম বুদ্ধের জন্ম ও বুদ্ধত্ব লাভ এবং  বুদ্ধের পরিনির্বাণের দিন হবার কারনে বৌদ্ধ ধর্মালম্বীদের একটি বিশেষ পূণ্যময় দিন।

বিহারের আগত দায়ক দায়িকারা জানান, আজকের পূণ্যময় দিনে আমরা সকলে বিহারে সমবেত হয়েছি পুণ্যলাভ করার জন্য। জগতের সকল প্রাণির সুখ প্রার্থনা করা হয় সমবেত প্রার্থনা থেকে।

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!