চট্টগ্রাম মেডিকেল কলেজে বৌদ্ধ ভিক্ষুর ফ্যান দান

চট্টগ্রাম মেডিকেল কলেজে বৌদ্ধ ভিক্ষুর ফ্যান দান। মানবতার সেবক বৌদ্ধ ভিক্ষু শাসনরক্ষিত মহাথেরো তার ৫১তম জন্মদিনে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রিগেডীয়ার জেনারেল শামীম মহোদয়ের কাছে সীতাকুন্ডে সাম্প্রতিক কালের ভয়াবহ কন্টেইনার বিস্ফোরনে অগ্নিদগ্ধদের চিকিৎসা সেবায় দশটি স্ট্যান্ড ফ্যান দান করেন।

উল্লেখ্য, চট্টগ্রামের সীতাকুন্ডের বিএম কনটেইনার ডিপোতে লাগা আগুনে মৃতের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ৪৯ জনে দাঁড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২১ জনের লাশ। অন্যদিকে দগ্ধ ও আহত হয়ে হাসপাতালে ভর্তি আছে প্রায় ২০০ মানুষ।

চট্টগ্রাম এর সন্তান ভিক্ষু শাসন রক্ষিত

ভদন্ত শাসন রক্ষিত ভিক্ষু রাউজানের কদলপুর গ্রামে ১৯৭১ সালের ৯ই জুন এক শুভক্ষণে জন্মগ্রহণ করেন। শাসন সদ্ধর্মের সেবায় একনিষ্ঠ কর্মী, সামজ সচেতন, সু-সংগঠক ও কর্মোদ্যোগী ভদন্ত শাসন রক্ষিত ভিক্ষু। তাঁর গৃহী নাম শ্যামল বড়ুয়া, পিতা- প্রকৃতি রঞ্জন বড়ুয়া ও মাতা আশা বড়ুয়া।

তিনি পূর্বপুরুষদের ঐতিহ্যের ধারাবহিকতায় সাংঘিক জীবনের আদর্শে উজ্জীবিত হয়ে তাঁদেরই যোগ্য উত্তরসূরী হিসেবে মায়াময় সংসারের যাবতীয় বন্ধন ছিন্ন করে, কৈশোরে পদার্পনের সাথে সাথে কদলপুর গ্রামে বাংলাদেশ ভিক্ষু প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রে ১৯৮৯ খ্রিস্টাব্দে দীক্ষিত হন প্রব্রজ্যা ধর্মে।

এই মহান ভিক্ষু তার বিহার এলাকা সহ বিভিন্ন এলাকায় উন্নয়নমূলক কর্ম-কান্ড চালিয়ে যাচ্ছে অব্যহতভাবে। তাঁর প্রতিষ্টিত প্রতিষ্টিত দি বু্ড্ডিস্ট কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন হাজার গরীব-দুখির সুদিন দিয়েছে ফিরিয়ে।

এর আগে তিনি গত বছর তার মরণোত্তর দেহ দান করার জন্যও ঘোষণা দেন। ইতোমধ্যে তিনি তার মৃত্যুর পর তার দেহ দানের আইনী প্রক্রিয়া সম্পন্ন করেছেন। তার মৃত্যুরপর তার দেহকে আগুনে পুড়িয়ে বা মাটিতে চাঁপা না দিয়ে মেডিকেল কলেজে গবেষণার কাজে ব্যবহারের জন্য দান করেছেন।

গত ২০২১ সালের ৩ জুন সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এর আদালতের মাধ্যমে মরণোত্তর দেহ দানের হলফ নামায় সই করেন। হলফ আইডি নং- ১৫১৭৪৫০৪৮৬৮০৬।

পূজনীয় শাসনরক্ষিত মহাথেরো এই মানবিক সাহায্য দানের মাধ্যমে চট্টগ্রাম মেডিকেল কলেজের অসহায় রোগীদের বাতাস দান করার জন্য বিশেষ সুব্যবস্থা করা হলো।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!