বুদ্ধপূর্ণিমা ২০২২ কোন দেশে কত তারিখ

বৌদ্ধদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মর্যদাপূর্ণ অনুষ্ঠান বুদ্ধপূর্ণিমা। বুদ্ধপূর্ণিমা ২০২২ কোন দেশে কত তারিখ পালন করছে সে বিষয়ে জানতে চেষ্টা করেছি আমরা।

বুদ্ধপূর্ণিমা কখন থেকে শুরু হয়

বৌদ্ধ ক্যালেন্ডারের সবচেয়ে পবিত্র দিন বুদ্ধপূর্ণিমা। বুদ্ধপূর্ণিমা বৌদ্ধদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্সব এবং অত্যন্ত মর্যদার। প্রতিবছর বুদ্ধপূর্ণিমা প্রতিটি বৌদ্ধ দেশে অত্যান্ত ঝাকঝমকপূর্ণভাবে পালন করা হয়।

বুদ্ধপূর্ণিমা সঠিক তারিখ চীনা চন্দ্র ক্যালেন্ডারে চতুর্থ মাসের প্রথম পূর্ণিমা। গ্রেগরিয়ান ক্যালেন্ডার মতে দিনটি বছরের পর বছর পরিবর্তিত হয় তবে সাধারণত মে মাসে হয়।

বৌদ্ধ ধর্মের অনুসারীরা শতাব্দীর পর শতাব্দী ধরে দিনটি যার যার মতো করে উদযাপন করে আসছে, ১৯৫০ সালে সর্বপ্রথম দিনটিকে বিশ্বব্যাপী আনুষ্ঠানিকভাবে উদযাপন করার সিদ্ধান্ত হয়। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত বিশ্ব বৌদ্ধ ফেলোশিপের প্রথম সম্মেলনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বুদ্ধপূর্ণিমা ২০২২ কোন দেশে কত তারিখ

যদিও বৌদ্ধরা প্রতিটি পূর্ণিমাকে পবিত্র বলে মনে করে কিন্তু বৈশাখ মাসের চাঁদের বিশেষ তাৎপর্য রয়েছে। কারণ এই দিনে বুদ্ধ জন্মগ্রহণ, বোধি (জ্ঞান) লাভ করেছিলেন এবং পরিনির্বাণ (মৃত্যুবরণ) করেছিলেন।  

বিভিন্ন দেশে বুদ্ধপূর্ণিমা

অফিস হলিডেস এর তথ্যমতে ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন তারিখ বুদ্ধ পূর্ণিমাপালন করার তথ্য প্রকাশ করেছে।

তাদের তথ্য মতে, বাংলাদেশে বুদ্ধপূর্ণিমা পালন করা হবে ১৬ মে, কম্বোডিয়াতে ১৫ মে, ভারতে ১৬ মে, মেকাউ ৮ মে, মঙ্গোলিয়া ১৪ মে, মিয়ানমার ১৪ মে, নেপাল ১৬ মে, সিঙ্গাপুর ১৬ মে, থাইল্যান্ড ১৬ মে।

অফিস হলিডেস এর তথ্যের সাথে প্রকৃত পক্ষে কিছু কিছু দেশের পার্থক্যও লক্ষ্যণীয়, যেমন বাংলাদেশের বৌদ্ধরা বুদ্ধপূর্ণিমা পালন করার জন্য প্রস্তুতি নিচ্ছে ১৫ মে। পাবলিক হলিডে এশিয়ার তথ্যমতে থাইল্যান্ডে ভেসাক ডে পালন করা হবে ১৫ ও ১৬ মে ২ দিন।

জাতিসংঘে বুদ্ধপূর্ণিমা

বুদ্ধপূর্ণিমা কে জাতিসংঘ ইউএন ভেসাক ডে হিসেবে পালন করবে ১৬ মে। জাতিসংঘ তাদের অফিসিয়াল ওয়েভ সাইটে এমনটাই জানিয়েছে।

১৯৯৯ সালের জাতিসংঘের সাধারণ পরিষদের 54/115 এর রেজুলেশনের মাধ্যমে দিনটি আন্তর্জাতিক দিবস হিসেবে স্বীকৃতি লাভ করে। বিশ্বের প্রাচীনতম ধর্মগুলির মধ্যে অন্যতম ধর্ম হিসেবে বৌদ্ধধর্ম আড়াই হাজার বছর ধরে মানবতার কল্যানে যে অবদান রেখেছে এবং তা অব্যাহত ভাবে চালিয়ে যাচ্ছে তা স্বীকার করার জন্য আন্তর্জাতিকভাবে বুদ্ধপূর্ণিমাকে ভেসাক দিবস হিসেবে স্বীকৃতি দেয়। আধ্যাত্মিক মানবতার এই দিবসটি প্রতি বছর জাতিসংঘ সদর দপ্তরে এবং জাতিসংঘের অন্যান্য অফিসে, জাতিসংঘের পরিচালিত সংশ্লিষ্ট স্থায়ী মিশনগুলো গুরুত্বের সাথে স্মরণ ও পালন করে।

আরা পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!