ইংল্যান্ডে বি. আর আম্বেদকর এর মূর্তি স্থাপন

ইংল্যান্ডে বি. আর আম্বেদকর এর মূর্তি স্থাপন

আন্তর্জাতিক ডেস্ক:

ইংল্যান্ডের বার্মিংহামে অবস্থিত উলভঅরহ্যাম্পটন বৌদ্ধ মন্দিরে নতুন বুদ্ধ মুর্তি প্রতিষ্ঠা করার মাধ্যমে বাবা সাহেব ভীমরাও রামজি আম্বেদকর কে সম্মানিত করতে যাচ্ছে মন্দির কর্তৃপক্ষ। বি আর আম্বেদকর মেমোরিয়াল কমিটি এই উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।

উলভারহ্যাম্পটন বৌদ্ধ মন্দিরটি ইংল্যান্ডের বার্মিংহাম থেকে প্রায় ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত। সম্প্রতি মন্দিরটির পরিচালনা কমিটি ড. বি.আর. আম্বেদকর (১৮৯১-১৯৫৬) এর একটি মুর্তিকে আপডেটেড করার জন্য পরিকল্পনা জমা দিয়েছে৷ এই ভারতীয় রাজনীতিবিদ এবং সমাজ সংস্কারকের বর্তমান যে মুর্তিটি বিদ্যমান আছে তা সর্বপ্রথম ২০০০ সালের অক্টোবরে উন্মোচন করা হয়েছিল।

ইংল্যান্ডে বি. আর আম্বেদকর এর মূর্তি স্থাপন

মূল মূর্তির উন্মোচন অনুষ্ঠানে তৎকালীন মেয়র তেরসাইম সিং উপস্থিত ছিলেন। ভাস্কর্যটিতে বাবা সাহেব আম্বেদকর হাত প্রসারিত করে দাঁড়িয়ে আছেন। তাঁর বাম হতে একটি ধর্ম বই বুকে জড়িয়ে রেখেছেন এবং বাম হাতের এক আঙ্গুল উচিয়ে কিছু একটা নির্দেশ দিচ্ছেন। তবে বর্তমানে যে মুর্তিটির নকশা জমা দিয়েছে সেখানে আম্বেদ করের ডান হাতকে প্রসারিত অবস্থায় দেখানো হয়েছে।

ভাইরাল সেই বৌদ্ধ ভিক্ষু মারা গেছেন।

১৪ এপ্রিলে ১৩১তম আম্বেদকর জয়ন্তী বা আম্বেদকরের জন্ম দিনের স্মারক উদযাপনের কয়েক সপ্তাহ পর নতুন মূর্তিটির ঘোষণা এসেছে। অনুমোদন পেলে দ্রুততম সময়ে মূর্তি স্থাপন করা হবে জানিয়েছে সূত্র।

উলভারহ্যাম্পটন বুদ্ধ বিহারটি ১৯৯১ সালে ডক্টর আম্বেদকর মেমোরিয়াল কমিটির সদস্যদের দ্বারা প্রতিষ্ঠা করা হয়েছিল। ডক্টর আম্বেদকর মেমোরিয়াল কমিটি ১৯৬০ সালে গঠিত হয়েছিল। দলটি মূলত পাঞ্জাবি ভারতীয় অভিবাসী, যারা উচ্চ বর্ণের ভারতীয়দের কাছ থেকে বৈষম্যের শিকার হয়ে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছে। এই দলটি ভারতে আম্বেদকরের কাজ দ্বারা অনুপ্রেরিত হয়ে মানুষের উন্নতি এবং সামাজিক সমতা বিধানের লক্ষ্যে মিশন চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। ১৯৭৬ সালে, ডক্টর আম্বেদকর মেমোরিয়াল কমিটি উলভারহ্যাম্পটনের একটি বাড়িকে বৌদ্ধ মন্দির ও ধ্যান কেন্দ্রে রূপান্তরিত করে ধর্মীয় কাজ চলিয়ে যাচ্ছে।

ইংল্যান্ডে বি. আর আম্বেদকর এর মূর্তি স্থাপন

ডাঃ আম্বেদকর ভারতে একজন বুদ্ধিজীবী এবং আইনী প্রণেতা ও সংবিধান প্রণেতা। তিনি ধর্ম ও সামাজিক দর্শন নিয়ে বছরের পর বছর গবেষণার পর ১৪ অক্টোবর ১৯৫৬ সালে বৌদ্ধ ধর্মে দীক্ষিত হন। তার সাথে, প্রায় ৫০০,০০০ অনুসারী দলিত হিন্দু বৌদ্ধধর্মে আশ্রয় গ্রহণ করেন। আম্বেদকর এর কয়েক মাস পরেই এই মহান ব্যাক্তির প্রয়াণ হয় কিন্তু এর আগে তিনি বৌদ্ধধর্ম ও রাজনীতি নিয়ে অনেকগুলি প্রভাবশালী গ্রন্থ এবং বক্তৃতা রেখে গেছেন যা একটি দলিত আন্দোলনকে অনুপ্রাণিত করেছে যা আজও অব্যাহত রয়েছে।

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!