What is Zen Buddhim? জেন বৌদ্ধ ধর্ম কি?

Zen হল জাপানি নাম যা Zen বৌদ্ধধর্ম নামে হিসেবে বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষ অনুশীলন করে। ঐতিহাসিকভাবে, জেন অনুশীলনের উদ্ভব চীন, কোরিয়া, জাপান এবং ভিয়েতনামে হয়েছিল। পরে এটি পশ্চিমা বিশ্বে পরিচিতি পায়। জেন বৌদ্ধধর্মের নিয়ম-নীতিতে দেশ ভেদে কিছুটা ভিন্নতা দেখা যায়। আলাদা দেশ, সংস্কৃতি, কৃস্টি হওয়ার করনে নিজ নিজ সংস্কৃতির সাথে মিলিয়ে নিজস্বতা দিয়ে এটি গ্রহণ ও পালন করে।

ঐতিহ্যগতভাবে বলতে গেলে, “জেন” কোন বিশেষণ নয়। Zen হল চীনা শব্দ Chan এর জাপানি লিখিতরূপ, যা প্রাচীন ভারতীয় সংস্কৃতের একাগ্রতা বা ধ্যানের প্রতিরূপ। জেন কোরিয়ান ভাষায় সিওন বা Son এবং ভিয়েতনামী ভাষায় থিয়েন।

প্রায় ২,০০০ বছর আগে বৌদ্ধধর্ম যখন ভারত বর্ষ থেকে চীনে পদার্পণ করল, তখন চীনে প্রচলিত দাওবাদ এবং কনফুসিয়ানিজমের মুখোমুখি হতে হয়েছিল। পুরাতন ধর্মকে প্রত্যাখ্যান করে নতুন ধর্মে দীক্ষিত হতে গিয়ে  উভয় ধর্মের কিছু উপাদানকে তারা ত্যাগ করতে পারেনি। Chan হল তেমনি একটি ঐতিয্য।

Chan জাপানি ভাষায় Zazen নামে পরিচিত যা ধ্যানে বসার সময় মনের অবস্থাকে বুঝায়। অনেক জেন বৌদ্ধ ধর্মাবলম্বী এটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

জেন অনুশীণকারী ভেদে বৈচিত্র্যময় হলেও সাধারণ বৈশিষ্ট্যগুলোর মধ্যে সরলতার উপর জোর দেওয়া হয়েছে। জেন শিক্ষার সাধারণ শিক্ষাগুলো হলো ”অদ্বৈত ও অ-ধারনাগত বুঝাপড়া”।  অদ্বৈত বলতে কখনও কখনও “একও নয় আবার দুইও নয়” বুঝায়। যার অর্থ বিদ্যমান উপদানগুরো পুরোপুরি একও নয় বা তারা একে অপরের থেকে সম্পূর্ণ পৃথকও নয়। উদাহরণস্বরূপ, শরীর এবং মন একে অপরের সাথে সংযুক্ত: তারা উভয়ই এক নয় বা সম্পূর্ণ পৃথক নয়। অ-ধারনাগত বলতে জেন এর অভ্যান্তরিন বোঝাপড়াকে বুঝায়। অভ্যান্তরিন বিষয় হল শুধু উপলব্ধির বিষয় কখনো ভাষায় প্রকাশ করা যায় না।

জেন শিক্ষার্থীদের চিন্তার উপর নির্ভর না করে  অ-দৈততা আবিষ্কার করতে সহায়তা করার জন্য শিক্ষকরা কোয়ানস-গল্প ব্যবহার করেন যা প্রথমে অযৌক্তিক বলে মনে হলেও পরে তা বাহ্যিক চিন্তা থেকে পৃথকীকরণ করে আন্তঃসংযোগের দিকে দৃষ্টিভঙ্গি পরিচালিত করে। এক্ষেত্রে শিক্ষকগণ তাদের “ধর্ম পূর্বপুরুষ” বা বংশের প্রতি শ্রদ্ধা জানানোর উপর জোর দেয়, যা কনফুসিয়ানিজমের ফিলিয়াল ধার্মিকতার শিক্ষা দ্বারা প্রভাবিত।

পরিশেষে, জেন বৌদ্ধধর্ম অনুশীলনকারীদের হৃদয় ও মনকে নিরাময় এবং বিশ্বের সাথে আন্তঃযোগাযোগ করার উপায় সরবরাহ করে। স্থান-কাল-দেশ ভেদে সংস্কৃতি থেকে সংস্কৃতিতে উপায়গুলোর মধ্যে পার্থক্য হয়তো আছে কিন্তু এটি আধুনিক বিশ্বজুড়ে দিন দিন প্রসিদ্ধ হচ্ছে। পশ্চিমা বিশ্বে বর্তমানে অনেক অনুশীলনকারী ধ্যানের মাধ্যমে মানসিক প্রশান্তি এবং মানসিক স্বচ্ছতা পেতে Zen বৌদ্ধধর্ম অনুশীলন করছেন। Zen বৌদ্ধ ধর্ম মূলত যে রোগের কোন ঔষধ নেই সে রোগের ঔষধ দিয়ে থাকে। যেমন মানুষরে মানসিক প্রশান্তি।

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!