মরণোত্তর দেহ দান করেছেন ভদন্ত শাসন রক্ষিত ভিক্ষু

কদলপুর সুধর্মানন্দ বৌদ্ধ বিহার এর অধ্যক্ষ, দ্য বুড্ডিস্ট টিভি এর প্রতিষ্ঠাতা ভদন্ত শাসন রক্ষিত ভিক্ষু তাঁর মৃত্যুর পর তাঁর দেহটি আগুনে না পুড়িয়ে মানুষের উপকারে মেডিক্যাল কলেজে দান করার সিদ্ধান্ত নিয়ছেন। দেহ দান মর্মে গত ৩ জুন, ২০২১ সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর আদালতের মাধ্যমে একটি হলফ নামা সম্পন্ন করেন। হলফ নামার আইডি নং- ১৫১৭৪৫০৪৮৬৮০৬।

ভান্তের সহিকৃত হলফ নামার ১নং সূত্রে উল্লেখ করা হয়েছে, “আমি দীর্ঘদিন ধরে ভিক্ষুত্ব জীবনের পাশাপাশি মানবিক কাজের সঙ্গেও নিজেকে যুক্ত রেখেছি। তাই মৃত্যুর পর আমি আমার নিজের দেহ দান করার সিদ্ধান্ত নিয়াছি। ইতিপূর্বে আমি চট্টগ্রাম মেডিকেল কলেজে মরনোত্তর দেহ দান করার সিদ্ধান্ত নেওয়ার ফলে মেডিকেল কর্তৃপক্ষের সাথে প্রয়োজনীয় আলাপ আলোচনা করেছি। তাহারা আমার এ দেহ দান সম্পর্কে প্রয়োজনীয় সমন্বয় করবেন মর্মে মৌখিকভাবে আশ্বস্থ করেন। বর্তমানে রক্তদান কার্যক্রম অব্যাহত রয়েছে। আমি মৃত্যুর পর আমার চোখ থেকে শুরু করে শরীরের সব প্রয়োজনীয় অংশ চিকিৎসা বিজ্ঞান এবং মানুষের কল্যাণের উদ্দেশ্যে যে কোন কাজে ব্যবহারের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ এনাটমি বিভাগে অর্পন করতে ইচ্ছুক।”

ভাদন্ত শাসন রক্ষিত ভিক্ষু
ভাদন্ত শাসন রক্ষিত ভিক্ষুর ফেইজবুক ওয়াল থেকে সংগৃহীত।

পূজনীয় ভান্তে তাঁর শিষ্য্য-প্রশিষ্য, জ্ঞাতী-স্বজন, শুভানুধ্যায়ী এবং দায়ক-দায়িকাদের উদ্দেশ্যে ২ নং সূত্রে উল্লেখ করেন, ”আমার এই শেষ ইচ্ছা বাস্তবায়নে আমি আমার শিষ্য-প্রশিষ্য, জাতী-স্বজন, শুভানুধ্যায়ী এবং কদলপুর সুধর্মানন্দ বিহারের সকল সদস্যদের সহযোগিতা প্রত্যাশা করছি।”

বিচ্ছক্ষণ পূজনীয় শাসন রক্ষিত তাঁর সম্ভাব্য মৃত্যুর গন্তব্য বিষয়ে হলফ নামায় লিখেন, “আমার মৃত্যুর পর দ্রুত ০৩ ঘন্টার মধ্যে আমার ওয়ারিশগণ আমার মৃত দেহটি কলেজ কর্তৃপক্ষের নিকট পৌঁছাইয়া দিবেন। যদি কোন কারণে ভিন্ন স্থানে বা এমন কোন স্থানে আমার মৃত্যু ঘটে। এমতাবস্থায় আমার মৃত্যুর সঠিক সময়, তারিখ নির্দিষ্ট স্থানের নাম অবিলম্বে কলেজ কর্তৃপক্ষকে জ্ঞাত পূর্বক কলেজে পৌছে দেওয়ার ব্যবস্থা যে কোন ব্যক্তি করতে পারবে, এতে আমার ওয়ারিশগণের কোন ওজর আপত্তি থাকবে না।”

ভদন্ত শাসন রক্ষিত ভিক্ষু
ভদন্ত শাসন রক্ষিত ভিক্ষুর ফেইজবুক ওয়াল থেকে সংগৃহীত।

হলফ নামার সর্বশেষ সূত্রে তিনি নিশ্চয়তা প্রদান করেন যে, “এই করারে সুস্থ মস্তিষ্কে, স্বজ্ঞানে, কারো বিনা প্ররোচনায় অত্র দেহ দান সংক্রান্ত হলফনামা পাঠ করে এর মর্মার্থ সম্যক অবগত হয়ে সাক্ষীগণের সম্মুখে অত্র হলফনামা সম্পাদন করলাম। অত্র হলফনামা অদ্য হইতে কার্যকর হইবে।”

পূজনীয় ভিক্ষু স্বেচ্ছা রক্ত দান সহ এলকায় বিভিন্ন উন্নয়ন মূলক, মানবিক, সমাজ সংস্কারমূলক কর্মকান্ডের সাথে জড়িত। গত ৯ জুন, ২০২১ পূজনীয় ভান্তে ৫০ বছরে পদার্পণ করেন।

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!