শীর্ষ পাঁচে বৌদ্ধ অভিনেত্রী চ্যান্টাল থুয়ে

বিশ্ব বিখ্যাত শীর্ষ পাঁচ নারীর সাথে চ্যান্টাল থুয়ে’র নাম ঘোষণা করেছে বিখ্যাত আমেরিকান ভিত্তিক ফোর্বস ম্যাগাজিন।

কানাডিয়ান বংশোদ্ভুত বৌদ্ধ অভিনেত্রী চ্যান্টাল থুয়ে চলতি মাসের  এশিয়ান আমেরিকান ও প্যাসিফিক আইল্যান্ডার (AAPI) হয়ে পাঁচ শীর্ষস্থানীয় নারীর সাথে তার এই মর্যদার আসনটি অর্জন করেছেন।

মে মাস হলো এশিয়ান আমেরিকান ও প্যাসিফিক আইল্যান্ডার ব্যক্তিদের জীবন এবং কৃতিত্বের উপর আলোকপাত করে সেরা ব্যক্তিদের চিহ্নিত করে স্বীকৃতি দেওয়ার মাস।

Chantal Thuy
Chantal Thuy

একটি সুপার হিরো টিভি সিরিজ “ব্ল্যাক লাইটিনিং”-এ গ্রেস চোই (Grace Choi) চরিত্রে অভিনয় করে থুয়ে দর্শকের মন জয় করে সকলের কাছে পরিচিতি লাভ করেন। ব্ল্যাক লাইটিনিং মূলত মানুষের রং এর উপর ভিত্তি করে নির্মিত একটি টিভি সিরিজ যা বর্তমান মিডিয়া ও বিনোদন জগতে বিরল বলা চলে।

আমেরিকা যুদ্ধের সময় তার বাবা-মা ভিয়েতনাম থেকে উদ্বাস্তু হয়ে পালিয়ে যাওয়ার পর মন্ট্রিয়ালে তার জন্ম হয় এবং সেখানেই তার বেড়ে ওঠা।

এক দশকেরও বেশি সময় ধরে দীর্ঘ ক্যারিয়ারে থুয়ে এক ডজনেরও বেশি চলচ্চিত্র এবং বেশ কয়েকটি টিভি শোতে অভিনয় করেছেন। ফোর্বসের অনুষ্ঠানে তার সাথে উপস্থিত ছিলেন AAPI এর সহকর্মী রেইন ভালদেজ, মার্গারেট চো, অ্যামাজিন লিথি, গীনা রোসারো এবং সিনেটর টমি ডাকওয়ার্থের।

থুয়ে, কানাডার একটি বৌদ্ধ-ক্যাথলিক পরিবারে বেড়ে ওঠা নারী হলেও ২০১৪ সালে প্রাপ্তবয়স্ক হওয়ার পর সে তিব্বতি বৌদ্ধধর্মের প্রতি আকৃষ্ট হন এবং পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে বৌদ্ধ ধর্ম গ্রহণ করেন। তার শিক্ষক ছিলেন টরেন্টোর ধর্ম কেন্দ্র জ্যাম চে চু লিং এর প্রতিষ্ঠাতা তুলুক নেটেন রিনপোচ।

থুয়ে বলেন. “তখন খুব ভাল লাগে যখন বাবার সাথে এমনকি আমার মায়ের সাথেও বৌদ্ধধর্ম সম্পর্কে কথা বলতে পারি যদিও আমার মা মূলত একজন ক্যাথলিক। ভিয়েতনামে বৌদ্ধ ও ক্যাথলিক মিশ্রিত অনেক পরিবার আছে। আমিও এমন একটি পরিবারে বেড়ে উঠেছি যারা বিকল্পভাবে মন্দির এবং গির্জায় যেতে পারে। কাজেই আমি উভয় জগতের সাথে খুব পরিচিত ও অভ্যস্ত এবং আমি সহজেই দুইটার সাথে তুলনা করতে পারি।”

তিনি আরও বলেন. “আমার বাবা এবং আমি মাঝে মাঝে বৌদ্ধধর্মেীয় বই বিনিময় করি। কয়েক বছর আগে তিনি রিনপোচের ছাত্রও হয়েছিলেন। আমার দুই মাসির সাথেও বৌদ্ধধর্ম সম্পর্কে খুব সুন্দর আলোচনা করতে পারি এবং তাদের কাছ থেকে বৌদ্ধ ধর্ম সম্পর্কে অনেক কিছু শিখি। আমি অবশ্যই বৌদ্ধ ধর্মীয় আনুষ্ঠানিক রীতি সম্পর্কে প্রচুর প্রশ্ন জিজ্ঞাসা করি কারণ ভিয়েতনামী বৌদ্ধ রীতি থেকে তিব্বতি বৌদ্ধ রীতিতে যথেষ্ট পার্থক্য রয়েছে। আমার এখনো অনেক শিখার বাকি আছে!”

মহামারী ও তার অনুশীলন সম্পর্কে জানতে চাইলে থু বলেছিলেন, “আমার শিক্ষক ২০২০ সালের শেষে তার শিক্ষার্থীদের জন্য অনলাইনে ধর্ম শিক্ষা দেওয়া শুরু করেছিলেন এবং ধর্ম শিক্ষা শোনা সবসময় অন্যতম প্রিয় অনুষ্ঠান ছিল আমার কাছে। আমি ধ্যান করার চেয়েও মনন অনুশীলনের প্রতি বেশি আকৃষ্ঠ।”

থুয়ের জন্য তুলকু নেটেন রিনপোচের পক্ষ থেকে সুনির্দিষ্ট নির্দেশনাও রয়েছে, “আমার শিক্ষক আমাকে মৃত্যু এবং নশ্বরত্ব বিবেচনা করার পরামর্শ দিয়েছেন, বিশেষত কারণ আমার জীবনে অনেক উত্থান-পতন রয়েছে। তাই এটি আমি সব সময় অনুশীলন করার চেষ্টা করি।”

Chantal Thuy
Chantal Thuy

“আমি আসক্তি এবং স্ব-লালিত মনোভাব এবং তারা যে দুর্ভোগ সৃষ্টি করে সেগুলোর বিষয়েও অনেক চিন্তা করি। যখন মনের ভিতর মানসিক দুর্ভোগ উত্থিত হয় তখন তাদের পরীক্ষা করে দেখি যাতে আমি সেগুলি সরিয়ে ফেলতে পারি।”

থুয়ে একাধারে, ইংলিশ, ফরাসী এবং ভিয়েতনামী ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারেন। বর্তমানে সে লোটসওয়া রিনচেন জাঙ্গপো অনুবাদক প্রোগ্রামের মাধ্যমে অনলাইনে তিব্বতি ভাষার উপরও ক্লাস করছেন।

তিনি বলেন, “তিব্বতি শেখার দীর্ঘদিনের লক্ষ্য ছিল আমার। আমার এই উচ্চাকাঙ্ক্ষাটি আগামী কয়েক বছরের মধ্যে সাবলীল করতে হবে যাতে আমার শিক্ষকের সাথে সরাসরি বোঝাপড়া করতে পারি। এটি সম্ভব হলে আমিও একদিন অন্যদের বৌদ্ধ ধর্ম শিক্ষার অনুবাদ করে সহায়তা করতে পারবো।”

আরো পড়ুন>>

2 thoughts on “শীর্ষ পাঁচে বৌদ্ধ অভিনেত্রী চ্যান্টাল থুয়ে

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!