ভিয়েতনাম ভিক্ষু সংঘের ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ভিয়েতনাম বৌদ্ধ সংঘ (ভিবিএস)-এর ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে। ভিবিএস হলো ভিয়েতনামের বৃহত্তম বৌদ্ধ সংগঠন। গত ৭ নভেম্বর হ্যানয়ে ভিয়েতনাম কমিউনিস্ট সরকারের ভিয়েতনাম ফাদারল্যান্ড ফ্রন্টের সদর দফতরে জাতীয় কর্মকর্তাদের সাথে তাদের ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে।

COVID-19 মহামারীর কারণে উদযাপানী অনুষ্ঠানে লোকসমাগম তেমন ছিল না। “ভিয়েতনাম বৌদ্ধ সংঘের ৪০ বছর: দেশের সাথে একীভূতকরণ এবং উন্নয়ন” শিরোনামের ভার্চুয়াল উদযাপন অনুষ্ঠানটি অনলাইনে প্রচারিত হয়।

ভিবিএস এক্সিকিউটিভ কাউন্সিলের প্রধান, ভিক্ষু থিচ থিয়েনের মতে, গত চার দশক ধরে সঙ্ঘের বিকাশ ও সম্প্রসারণ ভিয়েতনামি সংস্কৃতি এবং জাতীয় ঐক্য ও সমাজতন্ত্রকে আলিঙ্গন করে চালিত হয়েছে। তিনি বলেন, “আমরা গর্বিত যে ভিয়েতনামে এবং বিশ্বে বৌদ্ধ ধর্মের ভবিষ্যত আজকের মত কখনও ছিল না।”

অনুষ্ঠানে উপস্থিত ভিক্ষুসংঘ বলেন, কমিউনিস্ট সরকার VBS-কে ভিয়েতনামের একমাত্র সরকারী বৌদ্ধ সংস্থা হিসাবে অনুমোদন দিয়েছে। ভিবিএস প্রায় ৫৫,০০০ ভিক্ষু-ভিক্ষুনী, ১৮,০০০ প্যাগোডা এবং উপাসনা স্থান সহ দেশ-বিদেশে লক্ষ লক্ষ অনুসারী-সমর্থকদের প্রতিনিধিত্ব করে।

দেশটির কমিউনিস্ট সরকারকে সমর্থনকারী নয়টি বৌদ্ধ বিদ্যালয়কে একত্রিত করে ১৯৮১ সালের ৭ নভেম্বর হ্যানয়ের কোয়ান সু প্যাগোডায় VBS প্রতিষ্ঠিত হয়েছিল। ভিবিএসের অনেক বৌদ্ধ নেতা ভিয়েতনাম ফাদারল্যান্ড ফ্রন্টের সদস্য এবং দলের হয়ে কাজ করেন।

ভিয়েতনাম বৌদ্ধ সংঘ ১০টি বৌদ্ধ সমিতি প্রতিষ্ঠা এবং বিশ্বের ৩৫টি দেশ ও অঞ্চলে ভিয়েতনামী ভিক্ষু, সন্ন্যাসী এবং অনুসারীদের নির্দেশনা প্রদান করে চলেছে।

অনুষ্ঠানে বক্তৃতাকালে ভিয়েতনামের রাষ্ট্রপতি নগুয়েন জুয়ান ফুক ভিয়েতনামের ২০০০ বছরের ধর্মীয় ইতিহাসে দেশ দেশ প্রেম ও ভক্তির জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন যে, সংঘের এমন অনেক ব্যক্তিত্বের উজ্জ্বল উদাহরণ রয়েছে যারা যুদ্ধ ও শান্তির সময় মানুষকে একত্রিত করতে এবং জাতীয় সংহতি প্রচারে অবদান রেখেছিলেন।

VBS

ফুক বলেন, “হাজার হাজার বৌদ্ধ, বৌদ্ধ ভিক্ষু এবং শিষ্যরা দেশপ্রেমিক সৈনিক হয়েছিলেন যারা শত্রুর বিরুদ্ধে  লড়াই করেছিলেন। অনেক মন্দির বিপ্লবী ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয়েছিল। দেশের স্বাধীনতার জন্য অনেক বৌদ্ধ সন্ন্যাসী যুদ্ধ করেছেন এবং প্রাণ দিয়েছেন।” (ভিয়েতনামের খবর)

ফুক আরও বলেন, করোনাকালীন সময়ে ভিক্ষু সংঘ কঠোরভাবে করোনা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে এবং মহামারী থেকে রক্ষা পেতে সমস্ত ধর্মীয় ক্রিয়াকলাপ স্থগিত করেছিলেন। এভাবে ভিবিএস ভিক্ষু, সন্ন্যাসী, অনুসারী এবং বৃহত্তর সমাজের সুরক্ষা নিশ্চিত করেছিল।

“ভিবিএস জাতীয় COVID-19 ভ্যাকসিন তহবিলে একটি বড় আর্থিক সংস্থান দান করেছে এবং প্রয়োজনীয় অনেক চিকিৎসা সরঞ্জাম, খাবার এবং ব্যবহার্য জিনিসপত্র ক্রয় করতে সহায়তা করেছে।”

হো চি মিন সিটির ভিবিএস এক্সিকিউটিভ বোর্ডের প্রধান, ভেন থিচ ট্রাই কোয়াং বলেন, সঙ্ঘের পৃষ্ঠপোষক পরিষদের একটি বার্তা পড়ে শোনান। বার্তায় বলা হয়, সমস্ত ভিক্ষু, সন্ন্যাসী, শিষ্য এবং ভিয়েতনামের জনগণকে ভিয়েতনামী বৌদ্ধধর্মের ঐতিহ্য বজায় রাখার জন্য, নিজেদেরকে প্রশিক্ষিত এবং মর্যাদাপূর্ণ আধ্যাত্মিক হিসেবে গড়ে তুলতে হবে।

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!