ধর্ম রিয়েল্ম বুড্ডিস্ট ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়ায় স্নাতক কোর্সে ভর্তি চলছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত ধর্ম রিয়েল্ম বৌদ্ধ বিশ্ববিদ্যালয় (DRBU) প্রথম বারের মতো বৌদ্ধ অনুবাদের উপর স্নাতক প্রোগ্রাম চালু করার ঘোষণা দিয়েছে। বৌদ্ধ অনুবাদের উপর এই কোর্স ২০২১ সালের শেষদিকে

বৌদ্ধ বার্তা
Logo of Dharma Realm Buddhist University (DRBU)

শুরু হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই বছরের কোর্সের জন্য শিক্ষার্থীদের আবেদন এবং পরবর্তী প্রোগ্রামগুলি এখন গৃহীত হচ্ছে।

DRBU এর চলতি যে কোন কোর্সে ভর্তি আবেদনের জন্য এখানে ক্লিক করুন Apply Now

 

DRBU কর্তৃপক্ষ বলেছে, “দ্বি-সেমিস্টার বিশিষ্ট কোর্সটি শিক্ষার্থীদের স্নাতক স্তরে প্রাচীন পূর্ব ভাষায় নিজেকে দক্ষ করার বিরল সুযোগ করে দিবে। কোর্সটির সিলেবাস এমনভাবে সাজানো হয়েছে কোর্স শেষে একজন শিক্ষার্থী বৌদ্ধধর্মের গ্রন্থ গুলো সহজে অনুবাদ করতে পারবে। এই কোর্সের শিক্ষার্থীরা বিহারের পরিবেশে অধ্যায়ন, অনুশীলন করার সুযোগ পাবে।” “দুই বছর পরীক্ষামূলক যাচায়ের পর ১০ জন শিক্ষার্থী ইতোমধ্যে কোর্সটির উপর স্নাতক পর্যায়ের প্রশংসাপত্র অর্জন করেছেন। আগ্রহী শিক্ষার্থীরা ১৮ জুন ২০২১ এর মধ্যে  কোর্সটির জন্য আবেদন করতে পারবে। অথবা ভবিষ্যতে রোলিং ভর্তির জন্য আবেদন জমা দিয়ে রাখতে পারবে।”

উত্তর ক্যালিফোর্নিয়ার উকিয়ায় অবস্থিত, DRBU একটি বেসরকারী, অলাভজনক বিশ্ববিদ্যালয়। ১৯৭৬ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টি নিঃস্বার্থভাবে বৌদ্ধ ঐতিয্যের উপর বিভিন্ন কোর্সে শিক্ষা দিয়ে আসছে।

বিশ্ববিদ্যালয়টি বৌদ্ধ ধর্মের ক্লাসিকাল প্রাথমিক পাঠ্যকে কেন্দ্র করে দুটি ডিগ্রি প্রোগ্রাম পরিচালনা করে: একটি লিবারেল আর্টস প্রোগ্রাম (বিএ), যা ১০ টি পৃথক স্ট্র্যান্ডের সমন্বয় গঠিত। এগুলো হলো- বৌদ্ধ ক্লাসিকস, ওয়েস্টার্ন ক্লাসিকস, চাইনিজ ক্লাসিকস, ইন্ডিয়ান ক্লাসিকস, ভাষা, গণিত, প্রাকৃতিক বিজ্ঞান, বক্তৃতা ও রচনা, সংগীত এবং ক্যাপস্টোন। বৌদ্ধ ক্লাসিকের উপর এমএ কোর্সে বৌদ্ধ ধর্মের প্রাথমিক উত্সগুলো বিষয়ে পড়ার এবং বিশ্লেষণের উপর গুরুত্ব দেওয়া হয় অধিক। এমএ কোর্সের আলোচনা ও বিশ্লেষণের বিষয় গুলো হল: সূত্র, অভিধর্ম পাঠ এবং শাস্ত্র এবং শিলা গ্রন্থ।

বৌদ্ধ অনুবাদ এই নতুন গ্র্যাজুয়েট সার্টিফিকেট প্রোগ্রামটি তৈরি করেছেন DRBU’র প্রতিষ্ঠাতা পরিচালক, ভিক্ষুণী হেং-ইয়িন। ভিক্ষুণী হেং-ইয়িন লস অ্যাঞ্জেলেস ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে বৌদ্ধ গবেষণায় পিএইচডি করেছেন। ক্যালিফোর্নিয়া বার্কলে  বিশ্ববিদ্যালয় থেকে তিনি এশিয়ান ভাষায় এমএ ডিগ্রী অর্জন করেন। ভিক্ষুণী হেং-ইয়িন একজন বৌদ্ধ মহিলা পন্ডিত, সুদক্ষ অনুবাদক ও পরিচালক।

ভিক্ষুণী হেং-ইয়িন বলেন, “বৌদ্ধ অনুশীলনের উপর ভিত্তি করে প্রস্তুতকৃত কোর্স গুলো থেকে শিক্ষার্থীরা অনুবাদ অনুশীলনের মাধ্যমে বৌদ্ধ পাঠগুলোর সারমর্ম বুঝতে সক্ষম এবং জীবন উপলব্ধি অর্জন করবে।”

প্রোগ্রামটি পাঁচটি কোর্স নিয়ে গঠিত:

  • ১। অনুবাদ তত্ত্বের ভূমিকা, অতীত এবং বর্তমান অনুশীলন;
  • ২। ব্যাখ্যা এবং পদ্ধতি তত্ত্ব;
  • ৩। বৌদ্ধ, চীনা এবং পাশ্চাত্য ক্লাসিকের প্রশংসার উপর একটি সেমিনার;
  • ৪। একটি বৌদ্ধ চীনা কোর্স;
  • ৫। একটি অনুবাদ কর্মশালা

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!