আমেরিকায় হতে যাচ্ছে দালায় লামা লাইব্রেরী ও শিক্ষা কেন্দ্র

নিউইয়র্কে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে দালাই লামা লাইব্রেরী ও শিক্ষা কেন্দ্র। গত শুক্রবার (১৮জুন) নিউইয়র্ক ইথাকার নামগিয়াল বৌদ্ধ মন্দির থেকে এক বিবৃতিতে ঘোষণাটি করা হয়। বিবৃতিতে এই প্রকল্পের জন্য ৫ মিলিয়ন মার্কিন ডলার পাবলিক তহবিল সংগ্রহের  অভিযানের বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয়েছে।

৮৫৮ বর্গ-মিটার আয়তনের দালাই লামা গ্রন্থাগার ও শিক্ষা কেন্দ্র একটি পরিকল্পিত উন্নয়ন প্রকল্পের প্রথম পদক্ষেপ যাতে পরবর্তীতে একটি দালাই লামা যাদুঘর অন্তর্ভুক্ত করা হবে।

নামগিয়াল বিহারের প্রধান ভেন. তেনজিন চোসাং বলেন, “আমরা মানবতার উপকারের প্রকল্প ১৪তম দালাই লামা গ্রন্থাগার ও শিক্ষা কেন্দ্রের জন্য দাতাদের সমর্থন চাইছি। আমাদের পরিকল্পনা দালাই লামাও সমর্থন করেছেন। এই উদ্যোগ প্রকৃত মানবতার পরিচয় ও ক্রমবর্ধমান বিভক্ত বিশ্বকে সত্যিকারের আন্তঃসংযোগ করাতে উত্সাহিত করবে। দালাই লামা গ্রন্থাগার ও শিক্ষা কেন্দ্র বিশ্বর সব মানুষের জন্য ব্যবহার উপযোগী একটি মানবিক লাইব্রেরী ও শিক্ষা কেন্দ্র হবে। যেখানে ব্যক্তিগত ও অনলাইন উভয় ভাবে ব্যবহারের সুবিধা থাকবে।”

Dali lama library
দালায় লামা লাইব্রেরী ও শিক্ষা কেন্দ্রের অভ্যান্তরিন ভিউ।

দালাই লামা গ্রন্থাগার ও শিক্ষা কেন্দ্রে বিভিন্ন সময়ে আগত বিখ্যাত ১৪ জন দালাই লামার রচিত গ্রন্থগুলো সংগৃহ ও সংরক্ষণ করা হবে। এটি আধ্যাত্মিক শিক্ষান্দ্রের পাশাপাশি সাধারণ বিষয়াবলী অধ্যয়নের জন্য একটি সর্বজনীন স্থান হিসাবে কাজ করবে।

অফিসিয়াল বিবৃতি:

দালাই লামা ট্রাস্ট ১.৩ মিলিয়ন মার্কিন ডলার হাতে রেখে তহবিল সংগ্রহের প্রচরণা শুরু করে। ইতোমধ্যে উদার মনা দাতা এবং সর্বস্তরের জনসাধারণ ১.২ মিলিয়ন মার্কিন ডলার দান করেছে। আমাদের লক্ষ্য বছরের শেষের দিকে প্রয়োজনীয় ৫ মিলিয়ন মার্কিন ডলার  সংগ্রহ করা।

প্রস্তাবিত অনুদানের মাত্রা ২৫ মার্কিন ডলার থেকে শুরু যে কোন এমাউন্ট গ্রহনযোগ্য। যে কেউ ইচ্ছা করলে ২৫ ডলারের বেশি মার্কিন ডলার দালাই লামা ট্রাস্ট তহবিলে দান করতে পারবেন। আপনার দান আমাদের নিচের কাজ গুলো করতে সাহয্য করবে-

  • এমন একটি শিক্ষার কেন্দ্র তৈরি করা হবে যা জাতী-ধর্ম নির্বিশেষে সকলের প্রতি সহানুভূতি, ক্ষমা, সহনশীলতা, তৃপ্তি এবং স্ব-শৃঙ্খলা অন্তর্ভুক্ত করার জন্য মৌলিক মানবিক মূল্যবোধকে প্রচার করবে। যা হবে (যেমন: ধ্যান, কর্মশালা, আলোচনা, পশ্চাদপসরণ) সারা বিশ্বের সকল জনগণের জন্য ব্যবহার যোগ্য।

  • শান্তি ও সহমর্মিতার সংস্কৃতি প্রচারের লক্ষ্যে সংলাপ এবং অধ্যয়নের মাধ্যমে বিভিন্ন ধর্ম ও সংস্কৃতির মধ্যে বোঝাপড়া তৈরি করা। আমাদের ক্রিয়াকলাপের ফলশ্রুতিতে একে অপরের উপর ইতিবাচক প্রভাব ফেলে সামাজিক পরিবর্তনকে প্রভাবিত করবে।

  • বৈজ্ঞানিক, দার্শনিক, এবং অনুশীলনকারীদের একত্রিত করে মননশীল জ্ঞান দর্শন এবং বিজ্ঞান, বিশেষত মন এবং চেতনার বিজ্ঞানের মধ্যে সম্পর্কগুলি সন্ধানের জন্য সর্বোপরি দালাই লামার কাজকে প্রসারিত করবে।

  • তিব্বতি বৌদ্ধ সংস্কৃতি, অনন্য ভাষা, মানুষ, সাহিত্য, শিল্প ফর্ম, আর্কিটেকচার এবং পারফর্মিং আর্টস এবং আমাদের পরিবেশের প্রাকৃতিক সংস্থান রক্ষায় এর প্রতিশ্রুতি দিয়ে অধ্যয়ন ও সংরক্ষণের জন্য একাডেমিক সেন্টার প্রতিষ্ঠা করা।

  • তিব্বতের বর্তমান এবং পূর্ববর্তী দালাই লামার সংগৃহীত কাজগুলি সংরক্ষণ করুন

প্রস্তাবিত লাইব্রেরীর পাশাপাশি পরিকল্পার অংশ হিসেবে আছে একটি প্রদর্শনীর স্থান, একটি পড়ার ঘর, ২৫০ আসন বিশিষ্ট একটি ইভেন্ট হল, একটি সভা ঘর, একটি অফিস এবং স্টোরেজ স্পেস। লার্নিং সেন্টারটি সাহিত্য, শিল্পকর্ম এবং পারফর্মিং আর্টস সহ তিব্বতীয় সংস্কৃতি ও ধর্মীয় ইতিহাস অধ্যয়নের জন্য একাডেমিক সেন্টার হিসাবে কাজ করবে। এখানে বৌদ্ধধর্ম এবং বিজ্ঞানের মধ্যে চলমান সংলাপকে সমর্থন করার লক্ষ্যে একটি সংস্থা “দ্য মাইন্ড-লাইফ ইনস্টিটিউট”ও রাখা হবে।

ভেন. চোচাং বলেন, “আমরা ব্যক্তি, কর্পোরেশন, ফাউন্ডেশন ও সংস্থা সবার কাছে থেকে প্রাপ্ত সকল প্রকারের সমর্থনকে স্বাগত জানাই- এটি হতে পারে আর্থিক, সময় বা অন্যান্য সমর্থন। বিশ্বে দৃষ্টান্ত স্থাপনের জন্য  আমাদের জনসাধারণের সহায়তা প্রয়োজন।”

আরও তথ্যের জন্য, অফিসিয়াল ওয়েবসাইট দেখুন: The Dalai Lama Library and Learning Center

দালাই লামা লাইব্রেরি অ্যান্ড লার্নিং সেন্টার এবং দালাই লামা জাদুঘর সম্পর্কিত যে কোন তথ্য জানতে এখানে মেইল করতে পারেন- give@dalailamalearningcenter.org

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!