চীনে প্রাচীনতম বুদ্ধ মুর্তি আবিষ্কার

চীনের প্রত্নতাত্ত্বিকরা উত্তর-পশ্চিম শানসি প্রদেশে নতুন করে দুটি প্রাচীনতম সোনায় মোড়ানো ব্রোঞ্জের বুদ্ধ মুর্তি আবিষ্কৃত করেছেন।

চীনা গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, প্রাচীন এই মুর্তি দুটি আধুনিক জিয়ানয়াং শহরের চেংরেন গ্রামে খনন করার মাধ্যমে আবিষ্কৃত হয়েছে।

শানসি একাডেমি অফ আর্কিওলজির গবেষকরা বিশ্বাস করেন যে মূর্তিগুলো পূর্ব হান রাজবংশের (২০২ BCE-২২০ CE) সময়কালের। এখানে কখন কাজের ফলে ছয়টি সমাধি সহ একটি গোত্রীয় কবরস্থান পাওয়া গিয়েছে। এই ভাস্কর্যগুলো আগে আবিষ্কৃত বৌদ্ধ ভাস্কর্যগুলো থেকে আনুমানিক দুই শতাব্দী আগের বলে ধারনা করছে বিশেষজ্ঞরা।

প্রাপ্ত মুর্তিগুলোর মধ্যে একটি শাক্যমুনি বুদ্ধের দন্ডায়মান প্রতিমুর্তি তা স্পষ্টত বুঝা যায়। অন্যটি পাঁচটি বুদ্ধের সমন্বয়ে তৈরী মুর্তি যা সহজে আচঁ করা যাচ্ছে না। CGTN (China Global Television Network) অনুসারে, শাক্যমুনি বুদ্ধের মূর্তির মোট উচ্চতা ১০.৫ সেন্টিমিটার। এটি যে ভিত্তির উপর দাঁড়িয়ে আছে তার ব্যাস ৪.৭ সেন্টিমিটার। অপর পাঁচটির সমন্বয়ে গঠিত বুদ্ধের মোট উচ্চতা ১৫.৮ সেন্টিমিটার এবং প্রস্থ ৬.৪ সেন্টিমিটার।

China Buddha

আশ্চর্যজনকভাবে, মুর্তিগুলো স্থানীয় চীনা কারিগর দ্বারা গান্ধারন শৈলীতে তৈরি করেছে বলে মনে হচ্ছে। গান্ধার ছিল মধ্য এশিয়ার একটি অঞ্চল যা ইন্দো-গ্রীক, ইন্দো-সিথিয়ান, ইন্দো-পার্থিয়ান এবং কুশান শাসনামলে বৌদ্ধ শিল্পের প্রাচীনতম শৈলীগুলো তাদের হাত ধরে গড়ে ওঠেছিল।

গত 2020 সালের জুন থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত, শানসি একাডেমি অফ আর্কিওলজি জিয়ানয়াং এ ৩,৬৪৮টি সমাধি এবং ১৬,০০০টি নিদর্শন খনন করেছে। তাদের অপরি একটি দল হংডুয়ান কবরস্থানে খনন কাজ করছে, যা জিয়ানয়াং এর উত্তরে অবস্থিত।

চীনা ইতিহাস থেকে জানা যায়, একসময় তাং রাজবংশের রাজধানী (৬১৮-৯০৭) চাংআন নামে পরিচিত ছিল। হংডুয়ান-এ আবিষ্কৃত সমাধি এবং নিদর্শনগুলো পর্যালোচনা করে বিশেষজ্ঞরা মত দিয়েছেন যে এগুলো ২,২০০ বছরের ইতিহাস যা ওয়ারিং স্টেটস পিরিয়ড (৪৭৫BC-২২১BC) থেকে কিং রাজবংশ (১৬৪৪-১৯১১) পর্যন্ত বিস্তৃত। হংডুয়ানের বিপুল সংখ্যক সমাধি সাইটে পাওয়া নিদর্শনগুলো অত্যান্ত উচ্চ মানের এবং এই নিদর্শনগুলো পূর্বে প্রাপ্ত রাজবংশীয় প্রমাণগুলোর থেকে বেশি মূল্যবান ও দেশে নজিরবিহীন।

 

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!