আমেরিকায় ভ্রমণরত বৌদ্ধ ভিক্ষুদের ধর্মীয় অনুষ্ঠান সবার জন্য উন্মোক্ত।

বিখ্যাত তিব্বতী বৌদ্ধ মহা বিহার গ্যান্ডেন মনিস্টারির ভিক্ষুরা আমেরিকার, কলোরাডো, অ্যাস্পেনে বেড়াতে গেছেন।

গ্যান্ডেন মনিস্টারির ভিক্ষুরা বৌদ্ধ ও তিব্বতি সংস্কৃতি সম্প্রসারণ ও সংরক্ষণ প্রচেষ্টার অংশ হিসাবে ১৯৯২ সাল থেকে নিয়মিত মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করে আসছেন।

তাদের এই ভ্রমণ ইভেন্টগুলো ভারতে মঠে বসবাসকারী ভিক্ষুদের কার্যকলাপ পরিচালনার জন্য তহবিল সংগ্রহ করতে সহায়তা করে।

ইতোমধ্যে অ্যাস্পনে, ভিক্ষুরা জনসাধারণের জন্য একটি বালি মন্ডল সম্পূর্ণ করেছেন। আগামী ১৪ জুলাই জনসাধরনের সাথে আলোচনা, ব্যক্তিগত পরামর্শ, ব্যবসা ও গৃহের মঙ্গলের জন্য আশীর্বাদ এবং ধর্মী সংগীত অনুষ্ঠান আয়োজন করার পরিকল্পনা চলছে।

এদিকে, কার্বনডালে অবস্থিত একমাত্র বৌদ্ধ সাধনা কেন্দ্র The Way of Compassion Dharma Center পুনঃ উদ্বোধনের জন্য তিব্বতি ভিক্ষুদের আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানেও ভিক্ষুরা বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পাঁচ দিন অবস্থান করবেন। আগামী ১৫ জুলাই সন্ধ্যা ৭ টায় বৌদ্ধ সাধনা কেন্দ্র The Way of Compassion Dharma Center পুনঃ উদ্বোধনের কথা রয়েছে।

The Way of Compassion Dharma Center ভিক্ষুদের ভ্রমণ খরচ নির্বাহ করার জন্য ১৫,০০০ মার্কিন ডলার জোগাড় করার পাশাপাশি তাদের ধর্ম কেন্দ্রে একটি নতুন ধ্যান অডিটরিয়াম সংযোজন করার জন্য তহবিল সরবরাহ করার পরিকল্পনা করেছে।

তিব্বতিরা বালু মণ্ডাল করার মধ্য দিয়ে মূলত দালয় লামার মূর্ত প্রতীককে স্মরণ করে। তিব্বতে এই বালু মন্ডালকে (চেনেরিজিগ) বলে।

কার্বনডালে যে মন্ডালটি করা হবে, তা ১৫ জুলাই সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে বলে জানা গেছে।



পরবর্তী ইভেন্টগুলির মধ্যে রয়েছে ১৬ জুলাই একটি চা নৈবেদ্য, ১৭ জুলাই নিরাময় অনুষ্ঠান এবং ১৮ জুলাই একটি ক্ষমতায়ন অনুশীলন।

Ganden Monistary
Ganden Monistary

১৭ জুলাই  ভিক্ষুরা বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের কীভাবে ঐতিহ্যবাহী মাখন এবং যব ময়দার ভাস্কর্য তৈরি করতে হয় তা শিখাবেন বলে সূত্র বলেছে।

১৯ জুলাই, বালু মণ্ডলটি বিলিন করা হবে। বিলিন করার মধ্য দিয়ে পৃথিবীর সমস্ত কিছুর অক্ষমতা নির্দেশ করে।

সমস্ত ইভেন্টগুলো জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। অবশ্যই কেউ চাইলে দান করতে পারবে। ইভেন্টগুলোতে যোগ দিতে ব্যক্তিগত অ্যাপয়েন্টমেন্টের জন্য সম্পূর্ণ সময়সূচী এবং যোগাযোগের তথ্য The Way of Compassion Dharma Center এর ওয়েবসাইটে পাওয়া যাবে।



সময়সূচী পেতে ক্লিক করুন এখানে

উল্লেখ্য, গ্যান্ডেন মনিস্টারি তিব্বতের লাসার উত্তর-পূর্বে অবস্থিত। এটি তিব্বত বৌদ্ধধর্মী গেলুগপা স্কুলের প্রতিষ্ঠাতা তাসংখাপা (১৩৫৭-১৪১৯) ১৪০৯ সালে প্রতিষ্ঠা করেন। ১৯৬৬ সালে এটি দক্ষিণ-পশ্চিম ভারতের কর্ণাটক রাজ্যে পুনরায় প্রতিষ্ঠিত হয়। গ্যান্ডেন ত্রিপা নামে পরিচিত বিহারটির গেলুগ স্কুলের প্রধান কার্যালয়।

আরো পড়ুন>>

বৌদ্ধ বার্তা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!