আমেরিকায় বৌদ্ধ বিহারে অগ্নিকাণ্ড

গত ১৩ নভেম্বর, শনিবার ফিলাডেলফিয়ার অমিতাভ বৌদ্ধ সোসাইটির ৫৫০ বর্গমিটারের বিশাল ডরমেটরিটি অগ্নিকাণ্ডে ধ্বংসাবশেষে পরিনত হয়েছে। অগ্নিকাণ্ডের সময় ডরমেটরিটি খালি ছিল এবং কেউ হতা-হত হওয়ার খবর পাওয়া যায়নি।

ডরমেটরি কাঠামোটি হেয়ারফোর্ড শহরে অবস্থিত, ফিলাডেলফিয়ার প্রায় ৬০ কিলোমিটার উত্তর-পশ্চিমে রিডিং এবং অ্যালেনটাউনের মধ্যে একটি গ্রামীণ এলাকায় অবস্থিত। এটি মিতু ভিলেজ (MV) সোসাইটির অংশ ছিল।

রাজ্য পুলিশ ফায়ার মার্শালের মতে, স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে আগুনের সূত্রপাত হয়। এই সময় পূণ্যর্থীরা পাশের মন্দিরে ছিল, পুলিশ তাদের নিরাপদে সরিয়ে নিতে সক্ষম হয়েছিল। পাশ্ববর্তী কাউন্টির একশত দমকলকর্মী আগুন নেভানোর কাজে সহায়তা করে। একজন অগ্নিনির্বাপককে অসুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। অন্য আরেকজনকে আগুন নেভানোর সময় আহত হওয়ার জন্য ঘটনাস্থলে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল বলে সূত্র জানিয়েছে।

ফিলাডেলফিয়া বৌদ্ধ সোসাইটি৩
মিতুও গ্রামে একটি প্রাক-মহামারী পরিষেবা

পুলিশ ফায়ার মার্শাল বলেছেন, ভবনের বাইরে থেকেই আগুনের সূত্রপাত হয়েছিল এবং এটি একটি অনাকাঙ্খিত দুর্ঘটনার ফল। ভবনের প্রায় অর্ধেক ধ্বংস হয়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ ধরা হয়েছে ১ মিলিয়ন মার্কিন ডলার।

নেস্টার ভিডিও প্রোডাকশন নামের একটি স্থানীয় কোম্পানি ঘটনাস্থলে ছিল এবং আগুন নিয়ন্ত্রণে আনার সময় ঘটনাস্থলের অসংখ্য ফায়ার ট্রাক এবং দমকল কর্মীদের ফুটেজ ধারণ করে।

চলমান করোনাভাইরাস মহামারীর কারণে, মিতু ভিলেজ (MV) এর বৌদ্ধ গোষ্ঠীর পরিষেবাগুলি জুমের মাধ্যমে অনলাইনে অনুষ্ঠিত হয়ে আসছিল। ফিলাডেলফিয়ার অমিতাভ বৌদ্ধ সোসাইটির ওয়েবসাইটের একটি বিবৃতিতে বলা হয়েছে: “অমিতুওফো! সম্মানিত ধর্ম ভাই ও বোনেরা; MV-তে অগ্নি দুর্ঘটনার কারণে, আপাতত জুমে আমাদের কার্যক্রম সাময়িকভাবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে, অনুগ্রহ করে সর্বশেষ আপডেটের জন্য MV ওয়েবসাইট দেখুন।” (ফিলাডেলফিয়ার অমিতাভ বৌদ্ধ সমাজ)

ফিলাডেলফিয়া বৌদ্ধ সোসাইটি২
মিতুও গ্রামে একটি প্রাক-মহামারী পরিষেবা

অমিতাভ বৌদ্ধ সোসাইটির ভবনটি ফিলাডেলফিয়ার ৫৬ হেক্টর জমি জুড়ে অবস্থিত। মূলত এই জমির মালিক স্থানীয় ইউনাইটেড চার্চ অব ক্রিস্ট। এখানে আগে একটি অস্থায়ী চার্চ ছিল। ২০১৪ সালে দ্যা অমিতাভ বুড্ডিস্ট সোসাইটি অব ফিলাডেলফিয়া জমি এবং ভবনটি কিনে নেয়।

ফিলাডেলফিয়া বৌদ্ধ সোসাইটি৪
অগ্নিকাণ্ডের আগে যেমনটা দেখা যেতো মিতুও গ্রাম

সেই সময়ে অমিতাভ বৌদ্ধ সোসাইটির একজন মুখপাত্র বলেছিলেন যে, তারা জমির পবিত্রতা ও ঐতিহ্যকে রক্ষা করবে। তারা এই ভূমির মালিকা ক্রয় করলেও স্থানীয় অধিবাসিদের যারা খ্রিষ্টধর্ম পালন করে তাদের বিরক্তের কারন হবেন না।

দ্যা অমিতাভ বুড্ডিস্ট সোসাইটি অব ফিলাডেলফিয়া চীনা বিশুদ্ধ মহাযান বৌদ্ধধর্ম চর্চার উত্তম অনুশীলনাগার হিসেবে বিখ্যাত। পুড়ে যাওয়ার পর তারা পুণরায় ভবনটি গড়ে তুলতে চায়।

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!