আপডেটঃ থাইল্যান্ডে আটককৃত বৌদ্ধ ভিক্ষুর পরিণতি

থাই কর্তৃপক্ষ আটককৃত কম্বোডিয়ান বৌদ্ধ ভিক্ষুকে মুক্তি দেওয়া হয়েছে। কম্বোডিয়া ভিত্তিক স্বাধীন মিডিয়া VOD জানিয়েছে, আটককৃত বৌদ্ধ ভিক্ষু বোর বেটকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিন আটকে রাখার পর ছেড়ে দেওয়া হয়েছে। VOD এর প্রতিবেদন মতে, ভিক্ষু বোর বেটকে ব্যাংককের একটি অজ্ঞাত স্থানে ছেড়ে দেওয়া হয়েছে।

থাইল্যান্ড ডেমোক্র্যাট পার্টির একজন উপ-মুখপাত্র, রাজ্যের জোট সরকারের সদস্য নিশ্চিত করেছেন যে বেটকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে।

পূজনীয় বোর বেট, একজন সক্রিয় পরিবেশবাদী প্রচারক এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের কর্তৃত্ববাদী সরকারের একজন সোচ্চার সমালোচক। ১ ডিসেম্বর শেষ রাতে দক্ষিণ ব্যাংককের একটি মন্দির থেকে তাকে গ্রেপ্তার হয়। বোর বেট দুই দিন পুলিশ হেফাজতে থাকার পর ৩ ডিসেম্বর বিকেলে তাকে জামিনে মুক্তি দেওয়া হয় বলে সূত্র নিশ্চিত করেছে।

নির্যাতন ও জোরপূর্বক গুম সংক্রান্ত থাই সংসদীয় কমিটির মুখপাত্র, সিরিপা ইন্তাভিচেইন বলেন, “তিনি ভালো আছেন এবং থাই পুলিশ তার ভালো যত্ন নিয়েছে। তবে সে কোথায় আছে আমি মিডিয়াকে বলতে পারব না।”

সিরিপা আরো জনিয়েছেন যে, শ্রদ্ধেয় বোর বেটকে প্রতি ৩০ দিনে শারীরিকভাবে পুলিশের কাছে হাজিরা দিতে হবে। মানবাধিকার সংগঠনগুলো ভান্তেকে থাইল্যান্ড ছেড়ে যেতে চাইলে তৃতীয় কোনো দেশে রাখার জন্য কাজ করছে।

উল্লেখ্য, ভান্তে বোর বেট কম্বোডিয়ায় রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে সরকারি দমন অভিযানের সময় নম পেনে গ্রেপ্তার হওয়া শ্রমিক সংগঠনের নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। পরে গ্রেপ্তার এড়াতে কম্বোডিয়া থেকে পালিয়ে ২০২০ সালের নভেম্বর থেকে থাইল্যান্ডে রয়েছেন।

 

আরো পড়ুন>>

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!