অনলাইন ধর্ম সম্মেলনে যোগদান করুণ || তিব্বতি বৌদ্ধ ভিক্ষু

ক্রেগ লুইস

তিব্বতী বৌদ্ধ ভিক্ষু মিঙ্গিউর রিনপোচে তার অনলাইন ‘সাগা দাওয়া’ অনুষ্ঠানে সারা বিশ্বের বৌদ্ধদের যোগদান করতে আহ্বান করেছেন।

তারগার মেডিটেশন কমিউনিটি এর প্রতিষ্ঠাতা,  বিশিষ্ট্য ধর্ম শিক্ষক এবং তিব্বতী বৌদ্ধ ধর্মগুরু  ইয়ঙ্গি মিংগিউর রিনপোচের নেতৃত্বে আগামী ২৯ শে মে একটি বিশেষ অনলাইন ‘সাগা দাওয়া’ উৎসবের ঘোষণা করেছেন।

তিব্বতি চন্দ্র ক্যালেন্ডারে চতুর্থ মাস ‘সাগা দাওয়া’ (বৈশাখী পূর্ণিমা) বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৌদ্ধ ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান। নামটি শাক্যমুনি বুদ্ধের গোত্রের নাম থেকে প্রাপ্ত। এই অনুষ্ঠানটি তিব্বতিতে বুমগ্যুর দাওয়া নামে পরিচিত। তিব্বতে এই মাসকে ১০০,০০০টি গুণসম্পন্ন মাস বলে বিশ্বাস করা হয়।

Tergar Community
Logo of Tergar Community

এই বছর সাগা দাওয়া ১৩ মে থেকে ১০ জুন পযর্ন্ত চলবে বলে জানা গেছে। তিব্বত বৌদ্ধ ধর্মাবলম্বীদের মাঝে বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন সাগা দাওয়া। আগামী ২৬ মে শাক্যমুনি বুদ্ধের জন্ম, বোধিলাভ ও মহাপরিনির্বাণ লাভের ঘটনার স্মৃতিচারণ করে দিনটি পালন করা হবে। দিনটি বিশ্বজুড়ে ভেসাক ডে নামেও পরিচিত।

তারগার মেডিটেশন কমিউনিটি ঘোষণা করে যে, “রিনপোচ জ্যামগন মিফাম রিনপোচে  শাক্যমুনি বুদ্ধের উপদিষ্ট্য “দ্য ট্রেজারি অফ ব্লিসিং” অনুশীলন বিষয়ে একটি প্রশিক্ষন দেবেন।” “এরপরে আমরা একসাথে এই উপাসনাটি অনুশীলন করব, এবং সমগ্র বিশ্বের সাথে এর শিক্ষা ছড়িয়ে দেবো।”

অনলাইনে অনুষ্ঠিতব্য এই অনষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। ইংরেজীর পাশাপাশি চীনা, ফরাসি, জার্মান, পর্তুগিজ, রাশিয়ান এবং স্প্যানিশ ভাষায় অনুবাদ সহকারে প্রচারিত হবে।

অনুষ্ঠান সূচী নিম্নরূপঃ

স্থান তারিখ বার সময়
অকল্যান্ড ৩০/০৫/২১ রবিবার 3pm-5pm
ক্যানবেরা ৩০/০৫/২১ রবিবার 1am-3am
সিউল (টোকিও) ৩০/০৫/২১ রবিবার 12am-2am
বেইজিং, হংকং, ‍সিংগাপুর, তাইপেই ২৯/০৫/২১ শনিবার 11pm-1am
ব্যাংকক, জাকর্তা ২৯/০৫/২১ শনিবার 10pm-12am
নয়া দিল্লী ২৯/০৫/২১ শনিবার 8:30pm-10:30pm
মস্কো ২৯/০৫/২১ শনিবার 6pm-8pm
আমস্টার্ডাম, বার্লিন, প্যারিস, স্টকহোম ২৯/০৫/২১ শনিবার 5pm-7pm
লন্ডন ২৯/০৫/২১ শনিবার 4pm-6pm
মন্ট্রিল, নিউ ইয়র্ক ২৯/০৫/২১ শনিবার 11am-1pm
লস এঞ্জেল, ভেনকভার ২৯/০৫/২১ শনিবার 8am-10am

এই অনুষ্ঠানে ফ্রি নিবন্ধন করতে এখানে ক্লিক করুন।

মিংইউর রিনপোচে একাধারে তারগার মেডিটেশন কমিউনিটির প্রতিষ্ঠাতা, একজন খ্যাতিমান শিক্ষক এবং সর্বাধিক বিক্রিত বই এর লেখক। বিশ্বজুড়ে তারগার মেডিটেশন কমিউনিটির বহু অনুশীলন গোষ্ঠী রয়েছে বলে জানা যায়।

তার লিখিত বইগুলির মধ্যে ‘দ্য জয় অফ লিভিং (বেঁচে থাকার আনন্দ): আনলকিং সিক্রেট অ্যান্ড সায়েন্স অফ হ্যাপিনেস (২০০৭)’, জয়ফুল উইসডাম (আনন্দময় প্রজ্ঞা): পরিবর্তনকে অবলম্বন করে স্বাধীনতা সন্ধান (২০০৯), এবং টার্নিং কনফিউশান ইনটু ক্লিয়ারিটি (বিভ্রান্তিকে স্পষ্টত্বে রূপান্তরিত করা): তিব্বত বৌদ্ধধর্মের ফাউন্ডেশন অনুশীলনের একটি গাইড (২০১৪) ইত্যাদি বেশ সাড়া জাগানো বই।

তিনি ১৯৭৫ সালে তিব্বত ও নেপালের মধ্যবর্তী হিমালয় সীমান্ত অঞ্চলে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা তুলকু আরগেইন রিনপোচের নিকট থেকে  তিনি তিব্বতী বৌদ্ধ ধ্যানমূলক ও দার্শনিক ঐতিহ্যের উপর বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন।

তাঁর পিতাকে বিখ্যাত আধুনিক জোজচেন মাস্টার হিসাবে বিবেচনা করা হয়। পিতার কাছে প্রশিক্ষণ পাওয়ার ২ বছর পর মাত্র ১৩ বছর বয়সে মিংগুর রিনপোচে তিন বছরের ধ্যানের প্রশিক্ষণে ভর্তি হন। শীগ্রই তিনি দ্বিতীয় স্নাতক সম্পন্ন করেন এবং রিট্রিট মাস্টার হিসাবে দায়িত্ব পালন করেন। ২৩ বছর বয়সে রিনপোচে পূর্ণ ভিক্ষুত্ব অর্ডিনেশন লাভ করেন।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!